(প্রিয়.কম) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহন করেছেন অধ্যাপক মো. আখতারুজ্জামান।

০৬ সেপ্টেম্বর বুধবার সকাল সাড়ে নয়টার দিকে ঢাবির উপাচার্যের কার্যালয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামানের কাছ থেকে আখতারুজ্জামান উপাচার্যের দায়িত্ব গ্রহন করেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বুধবার সকালে উপাচার্যের কার্যালয়ে আসেন আখতারুজ্জামান। পরে উপাচার্য পদে যোগদানের কাগজে সই করেন।

উপাচার্যের কার্যালয়ে উপস্থিত শিক্ষক-কর্মকর্তাদের আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের রীতি অনুযায়ী, বিদায়ী ও নতুন নিয়োগ পাওয়া উপাচার্যের উপস্থিতিতে দায়িত্ব হস্তান্তর হয়ে থাকে। বিদায়ী উপাচার্যের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। কিন্তু সময় সমন্বয় হয়নি। তবে নিয়োগের প্রজ্ঞাপনে অবিলম্বে আদেশ কার্যকর করতে বলা হয়েছে।  

এর আগে গত ৪ সেপ্টেম্বর সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সাময়িকভাবে বর্তমান সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আখতারুজ্জামানকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। অবিলম্বে এই আদেশ কার্যকর করতে হবে।

এরপর ৫ সেপ্টেম্বর মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া নিয়ে ১৯৭৩ সালের বিশ্ববিদ্যালয় আদেশের ‘সুস্পষ্ট লঙ্ঘন’ বলে অভিযোগ তুলে বিবৃতি প্রদান করেছেন প্রতিষ্ঠানটির ৩১ জন সিনেট সদস্য।  

প্রসঙ্গত, গত ২৪ আগস্ট উপাচার্য হিসেবে অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের স্বাভাবিক মেয়াদ শেষ হয়। সিনেটের বিশেষ অধিবেশনে উপাচার্য প্যানেল নির্বাচনের মাধ্যমে ২০১৩ সালের ২৪ আগস্ট তিনি চার বছরের জন্য নিয়োগ পেয়েছিলেন। তার আগে ২০০৯ সালে রাষ্ট্রপতি তাকে সম্পূর্ণ অস্থায়ী হিসেবে নিয়োগ দিলেও তিনি নির্বাচন ছাড়াই সাড়ে চার বছর দায়িত্ব পালন করেন। 

প্রিয় সংবাদ/কামরুল