কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

অবসরে ঝটপট মিষ্টিমুখে ডোনাট (রেসিপি ও ভিডিও)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৭, ২১:৫২
আপডেট: ২১ অক্টোবর ২০১৭, ২১:৫২

(প্রিয়.কম) দিনভর ঝিরঝির বৃষ্টির এমন দিনে কিছুই ভালো না। অনেকেই এখন বাসায় রীতিমত বন্দী। এই সময়ে নতুন কিছু রান্না করতে ইচ্ছে হচ্ছে, অথচ বাইরে গিয়ে যে উপকরণ কিনবেন তারো উপায় নেই! চট করে তৈরি করে নিতে পারেন ডোনাট। নরম তুলতুলে ডোনাটের এই রেসিপিতে উপকরণ লাগে বেশ কম। বাড়িতে থাকা উপকরণ দিয়েই তৈরি করে নিতে পারেন, আর এর জন্য ওভেনও দরকার হবে না!

উপকরণ

তরল দুধ আধা কাপ

চিনি ৩ টেবিল চামচ

ইস্ট ২ চা চামচ

ময়দা ২ কাপ

ডিম ১টা

গুঁড়ো দুধ ১ টেবিল চামচ

লবণ আধা চা চামচ

মাখন ২ টেবিল চামচ

ভাজার জন্য তেল

গ্লেজের জন্য

আইসিং সুগার আধা কাপ

কোকো পাউডার ২ টেবিল চামচ

তরল দুধ ২ টেবিল চামচ

ভ্যানিলা এসেন্স ৩/৪ ফোঁটা

ডোনাট

প্রণালী

১) তরল দুধ, চিনি এবং ইস্ট একসাথে মিশিয়ে নিন একটি পাত্রে। এটাকে রেখে দিন ১০ মিনিটের জন্য। এ সময়ের মাঝে ইস্ট অ্যাকটিভ হয়ে যাবে। এরপর এতে একটি ফেটানো ডিম মিশিয়ে নিন।

২) এবার ডো তৈরি করে নিন। এর জন্য একসাথে মিশিয়ে নিন ময়দা, গুঁড়ো দুধ, লবণ এবং রুম টেম্পারেচারের মাখন। মাখন ব্যবহার করতে না চাইলে আপনি তেল ব্যবহার করতে পারেন। এই উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিন। এরপর এতে দুধ-ডিমের মিশ্রণটি ঢেলে খুব ভালোভাবে মাখিয়ে ডো তৈরি করে নিন। ডো ভালোভাবে মাখাতে হবে ৫-৭ মিনিট। এরপর ডো এর ওপর কিছুটা তেল মাখিয়ে পাত্রটি প্লাস্টিক র‍্যাপে মুড়ে রাখতে হবে এক ঘন্টা।

৩) এক ঘন্টা পর ইস্টের কারণে ডোটা ফুলে দ্বিগুণ হয়ে আসবে। চেপে চেপে ডো থেকে বাতাসে বের করে নিন। এরপর খুব ভালোভাবে ফোল্ড করে ডোটাকে মেখে নিতে হবে আরো ৮-১০ মিনিট। এতে ডোটা আগের চাইতে কিছুটা শক্ত হয়ে আসবে।

৪) এবার এই ডো বেলে নিতে হবে। কিছুটা ময়দা ছিটিয়ে নিন এবং আধা ইঞ্চি মোটা রুটির মত বেলে নিন। এটা থেকে কুকি কাটার দিয়ে ডোনাটের আকৃতি কেটে নিন। এগুলো আলাদা করে রেখে দিন আরো ১০ মিনিট।

৫) চুলায় তেল গরম করে নিন। মাঝারি আঁচে ডোনাটগুলোকে ভেজে নিন। এরপর ১০-১২ মিনিট রেখে দিন একটু ঠাণ্ডা হবার জন্য।

৬) গ্লেজ তৈরির জন্য সুগার, কোকো পাউডার, দুধ এবং ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন একসাথে। এরপর এতে ডোনাটের একটা দিক ডুবিয়ে নিন।

ইচ্ছে হলে ডোনাটের ওপর স্প্রিংকলস বা বাদামকুচি দিতে পারেন। ভালো করে বুঝতে দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

সম্পাদনা: রুমানা বৈশাখী