কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডাঃ সাঈদ সুজন

ক্যাপসুলে ‘লোহা’, ব্যাখ্যা দিলেন ডাক্তার

মিজানুর রহমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ জুলাই ২০১৭, ১৯:১৩
আপডেট: ১৮ জুলাই ২০১৭, ১৯:১৩

(প্রিয়.কম) জিআইএফ-সিআই নামের একটি ক্যাপসুল খুলে তার উপাদানগুলোর ওপর চুম্বক ধরলে কিছু নির্দিষ্ট উপাদান সেই চুম্বকের টানে আলাদা হয়ে যাচ্ছে, এমন একটি ভিডিও ১৭ জুলাই প্রিয়.কম-এর ফেসুবক পাতায় প্রকাশ করা হয়।

মূল ভিডিওটা সালাউদ্দিনস ব্লগ নামের একটি ফেসবুক একাউন্ট থেকে নেওয়া হয়েছিল। সেখানে ভিডিওটির আপলোডকারী বলেছেন, আপাতদৃষ্টিতে ক্যাপসুলের উপাদানে চৌম্বক আকর্ষণকে বিষ্ময়কর মনে হলেও এর বৈজ্ঞানিক কারণ তিনি জানেন না।

প্রিয়.কম-এর ফেসবুক পেজে এ ঘটনার ব্যাখ্যা দিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেসিডেন্ট ও ইউরোলজি বিভাগে এমএসরত ডাক্তার সাঈদ সুজন।

প্রথমে ক্যাপসুলে আয়রনের উপস্থিতি ও তাদের চৌম্বক আকর্ষণ নিয়ে ফেসবুকের বিভিন্ন গ্রুপে বা পেজে যেসব ‘অযৌক্তিক’ আলোচনা চলছে তার সমালোচনা করেন তিনি। 

তিনি জানান, যে ক্যাপসুলকে নিয়ে এত আলোচনা সেই জিআইএফ-সিআই ক্যাপসুলটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্কয়ার। ক্যাপসুলটিতে আয়রণের পরিমাণ ৫০ মিলিগ্রাম। 

ডা. সাঈদ সুজন বলেন, এক ব্যাগ রক্তে প্রায় ২৫০ মিলিগ্রাম আয়রন থাকে। মানুষের শরীরে প্রায় ৬০০০ মিলিগ্রাম আয়রন থাকে। এই আয়রন দিয়ে একটা বড় মাপের পেরেক বানানো যাবে।

তিনি বলেন, আয়রন বা লোহাকে আমরা তিনটি ফরম্যাটে দেখি। ঢালাই লোহা, পেটা লোহা ও ইস্পাত। কিন্তু আমরা যেটা খাই কার্বনিল ফর্মে সেখানে আয়রন থাকে ৯৭.৫%, বাকি অংশ হলো কার্বন, নাইট্রোজেন ও অক্সিজেন। যেহেতু এটার সিংহভাগই আয়রন এবং তা চুম্বককে আকর্ষণ করবেই। এটাই স্বাভাবিক।

‘আয়রন আমাদের শরীরে রক্তের হিম নামক বস্তু তৈরি করে, যা প্রোটিনের সাথে মিলে হয় হিমোগ্লোবিন। এই হিমোগ্লোবিন আমাদের শরীরে অক্সিজেন ও কার্বনডাই অক্সাইড বহন করে, যা শরীরের জন্য একান্ত প্রয়োজনীয়’, বলেন সাঈদ সুজন।

তিনি বলেন, ‘আয়রন বেশি খাওয়া খারাপ, না খাওয়া আরও বেশি খারাপ (যদি আয়রনের অভাব থাকে)। গর্ভাবস্থায় আয়রনের অভাব পূরণের জন্য আয়রন ক্যাপসুলের জুড়ি নাই। কারণ আমাদের দেশে ৮৫% ভাগ নারী গর্ভাবস্থায় রক্তস্বল্পতায় ভুগে।। কার্বনিল আয়রন অন্যান্য আয়রনের চেয়ে ভালো, কারণ এতে গ্যাস্ট্রিকের সমস্যা কম হয়, তাই আয়রনের সাইড ইফেক্টও কম হয়।’

এদিকে ক্যাপসুলটি নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা তৈরী হওয়ার পর একটি বিবৃতি দিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান স্কয়ার। তাদের বিবৃতিটি সংযুক্ত করা হলো এখানে

স্কয়ারের বিবৃতি

প্রিয় সংবাদ/রিমন