কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মিরপুরে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম। ছবি: প্রিয়.কম

মিরপুরের আউটফিল্ড নিয়ে আইসিসির অভিযোগ

শান্ত মাহমুদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪৫
আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৪৫

(প্রিয়.কম) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মাঠ দেখলেই চোখ জুড়িয়ে যেত। মিরপুরের সবুজ ঘাসের প্রশংসা ছিল বিশ্বব্যাপী। আউটফিল্ড নিয়েও বিদেশি অনেক ক্রিকেটার প্রশংসা করে গেছেন। অথচ সেই মিরপুরের আউটফিল্ড নিয়েই ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) জবাবদিহির মুখে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আইসিসির চোখে মিরপুরের আউটফিল্ডকে মানসম্মত নয়।

বাংলাদেশ-অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম টেস্টে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি জেফ ক্রো দায়িত্বে ছিলেন। তার চোখেই মিরপুরের আউটফিল্ডের ‘দুর্দশা’ ধরা পড়েছে। মিরপুরের আউটফিল্ডকে মানসম্মত মনে হয়নি তার কাছে। 

বাংলাদেশের হোম অব ক্রিকেটের আউটফিল্ড মানসম্মত নয় জানিয়েই আইসিসিতে রিপোর্ট করেছেন জেফ ক্রো। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তি দিয়ে এসব জানিয়েছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। 

জেফ ক্রো আইসিসির উইকেট ও আউটফিল্ড মনিটরিং প্রসেসের তিন নং ধারা অনুযায়ী আইসিসিকে তার রিপোর্ট জমা দিয়েছেন, যেখানে তিনি আউটফিল্ডের মান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এই রিপোর্টটি ইতিমধ্যে বিসিবিতে পাঠিয়ে দিয়েছে আইসিসি। ১৪ দিনের মধ্যে বিসিবিকে এর জবাব দিতে হবে।

বিসিবির দেয়া জবাব খতিয়ে দেখবেন আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জিওফ অ্যালার্ডাইস ও এলিট প্যানেলের ম্যাচ রেফারি রঞ্জন মধুগালে। বিষয়টি আইসিসির উইকেট ও আউটফিল্ডের চার নং ধারা অনুযায়ী নির্ধারিত হবে।  

মিরপুরের আউটফিল্ড নিয়ে এতদিন প্রশংসাই শুনেছে বিসিবি। এবার শুনতে হচ্ছে সমালোচনা। মূলত সংস্কারের পরই এই সমস্যা হয়েছে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরের পর মিরপুরের ড্রেনেজ ব্যবস্থা থেকে শুরু করে, মাঠ, উইকেটের ব্যাপক সংস্কার করা হয়েছে। সংস্কারের পর বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথমবারের মতো এই মাঠে নেমেছিল।