কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মানানসই পোশাক পরে শীতের দিনেও নিজেকে আকর্ষণীয় করা যায় বলে মনে করেন ফ্যাশন ডিজাইনার রামিম রাজ। ছবি: প্রিয়.কম ও সংগৃহীত

কেমন হবে শীতপোশাক-ফ্যাশন, জানালেন রামিম রাজ

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০১৮, ১৯:১৬
আপডেট: ১৯ জানুয়ারি ২০১৮, ১৯:১৬

(প্রিয়.কম) হাড় কাঁপানো শীতে একটু স্বস্তি পেতে গা গরম করা পোশাকের বিকল্প নেই। রুচি অনুযায়ী একেকজন একেক রকমের শীতপোশাক বাছাই করেন। কারো পছন্দ সোয়েটার, কারো জ্যাকেট, কেউবা পরেন বিভিন্ন ধরনের কোট। এ ক্ষেত্রে শরীরের উষ্ণতা ধরে রাখাকেই প্রাধান্য দেওয়া হয়। তবে অনেক ফ্যাশন ডিজাইনার মনে করেন, শীতে পোশাক নির্বাচনে গা গরম রাখার বিষয়টি যেমন মাথায় রাখতে হবে, তেমনি হালফ্যাশনের কথাও ভাবতে হবে। তাদেরই একজন ফ্রিল্যান্স কস্টিউম ও ফ্যাশন ডিজাইনার  রামিম রাজ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর করেন রামিম। পাশাপাশি কলকাতার গ্লোবাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি থেকে ডিপ্লোমা সম্পন্ন করেন রামিম। ‘কে আমি’ নামের একটি ছবিতে ফেরদৌসের কস্টিউম ডিজাইনের মাধ্যমে তিনি চলচ্চিত্রে পদার্পণ করেন। এর পর বিভিন্ন নাটক, বিজ্ঞাপন ও চলচ্চিত্রের কস্টিউম ডিজাইনার হিসেবে কাজ করছেন। প্রিয়.কমের সঙ্গে আলাপকালে শীতের পোশাক ও প্রয়োজনীয় অনুষঙ্গের বিষয়ে জানিয়েছেন এই ডিজাইনার।

স্কিনি জিন্স। ছবি:সংগৃহীত

এই শীতে পরতে পারেন যেকোনো রঙের স্কিনি জিন্স, হোক তা কালো কিংবা নীল। আর তার সঙ্গে পছন্দসই বুট পায়ে দিয়ে নিজেকে করে তুলতে পারেন ফ্যাশনেবল। 

কাশ্মীরী সোয়েটার। ছবি:সংগৃহীত

 স্কার্ট, প্রিন্টের ট্রাউজার, শর্টস প্যান্টের সঙ্গে সুন্দর মানায় কাশ্মীরী সোয়েটার। এই সোয়েটারে ক্যাজুয়াল লুকটা ভালোভাবে ফুটিয়ে তোলা যায়।

উজ্জ্বল রঙের লম্বা জ্যাকেট। ছবি:সংগৃহীত

শীতে একই রকমের সোয়েটারে অনেক সময়েই একঘেয়েমি লাগে। তাই নতুনত্ব আনতে পোশাকে যোগ করতে পারেন একটু লম্বা জ্যাকেট । এ ক্ষেত্রে উজ্জল রঙ করতে পারে আপনাকে আরও আকর্ষণীয়।

গলায় প্রিন্টের স্কার্ফ। ছবি:সংগৃহীত

শীত ফ্যাশনে সাম্প্রতিক সময়ের বড় অনুষঙ্গ হলো প্রিন্টের স্কার্ফ। কর্মস্থলে কিংবা কোনো অনুষ্ঠানে গলায় পেচিয়ে নিতে পারেন জিকজ্যাক প্রিন্টের স্কার্ফ। এতে করে ঠাণ্ডা থেকেও বাঁচা যাবে, পছন্দসই স্টাইলটাও হয়ে যাবে।

মিডি কোট। ছবি:সংগৃহীত

এই কোটগুলো হাটুর নিচ পর্যন্ত লম্বা। জিন্স কিংবা সোয়েটার যা-ই পরুন না কেন, উপরে মিডি কোট জড়িয়ে নিলে পালাবে শীত। বাড়তি হিসেবে পাচ্ছেন, স্টাইলিশ লুক।

ফুল হাতার আরামদায়ক সোয়েটার। ছবি:সংগৃহীত 

ফুল হাতার আরামদায়ক সোয়েটারও রাখতে পারেন আপনার তালিকায়। ট্রাউজার কিংবা স্কার্টের সঙ্গে পরতে পারেন এ ধরনের সোয়েটারগুলো। এগুলো অফিসে পরারও উপযোগী।

গলাব ঢাকা সোয়েটার। ছবি:সংগৃহীত     

গলা ঢাকা সোয়েটারগুলো দেখতে ঐতিহ্যবাহী পোশাকের মতো। এ ধরনের সোয়েটারের ক্ষেত্রে কালো রংটা বেশ নজরকাড়া। শর্ট জ্যাকেটের নিচে পরলেও খুব সুন্দর দেখায়। গলাবদ্ধ সোয়েটারের সঙ্গে উলের শার্টের মিশেলটা হয় চমৎকার।

রং বেরঙয়ের কোট। ছবি:সংগৃহীত   

সব শীতেই বাজারে থাকে উল ও পশমি কাপড়সহ বিভিন্ন ধনের স্টাইলিশ কোটের ছড়াছড়ি। পছন্দসই লুক আনতে ও বাইরে যেতে বেছে নিতে পারেন এসব কোট।

হুডি, জাম্পার, কার্ডিগেন এবং সোয়েটার। ছবি:সংগৃহীত   

জিন্সের সঙ্গে হুডিটা বেশ মানায়। বিভিন্ন আকারের জাম্পার, কার্ডিগেন ও সোয়েটারের সঙ্গেও জিন্স যায়। পাশাপাশি এসব পোশাকের সঙ্গে লেগিন্সটাও বেশ মানানসই। এর সঙ্গে বুট পরলে কম্বিনেশনটা হতে পারে চমৎকার।

লং বুট। ছবি:সংগৃহীত  

লম্বা বুটগুলো ইদানীংকালে বেশ জনপ্রিয়। শীতের জন্যও বেশ উপযোগী। এই জুতাগুলো একদিকে যেমন ঠান্ডার হাত থেকে রক্ষা করে, তেমনি ফ্যাশনের অনুষঙ্গ হিসেবেও বেশ মানানসই। শীতে জিন্স ছাড়া অন্য পোশাকের সঙ্গেও বুট পরার চল শুরু হয়েছে। 

এঙ্কেল বুট। ছবি:সংগৃহীত

এঙ্কেল বুট পায়ে দিতে পছন্দ করেন অনেকেই। এই ধরনের জুতাও আপনার পা শুষ্ক রাখতে সাহায্য করবে। শীতকালীন শর্টস, জিন্স ও প্রিন্টের পোশাকের সঙ্গে পায়ে দিতে পারেন এঙ্কেল বুট। চাইলে বাইরে যাওয়ার সময়ও পরে নিতে পারেন এ ধরনের জুতা।

প্রিয় ফ্যাশন/সিফাত বিনতে ওয়াহিদ