কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অনুশীলনে ব্যস্ত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। ঘাস বের হয়ে যাওয়া দ্বিতীয় ওয়ানডের মাঠ। ছবি: বিসিবি ও সংগৃহীত

ব্যাপক সমালোচনার মুখে দ্বিতীয় ওয়ানডের মাঠ!

মেহেরিনা কামাল মুন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৭, ১২:২৪
আপডেট: ১৮ অক্টোবর ২০১৭, ১২:২৪

(প্রিয়.কম) বাংলাদেশ সময় ১৮ অক্টোবর বুধবার দুপুর ২টায় বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার মধ্যকার দ্বিতীয় ওয়ানডে শুরু হবে। কিন্তু ম্যাচ শুরু আগে ম্যাচের মাঠ নিয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) ব্যাপক সমালোচনার মুখে পড়েছে।

এমন এক মাঠে দ্বিতীয় ওয়ানডে রাখা হয়েছে যেখানে গেল চার বছরে কোনো ওয়ানডে ম্যাচ হয়নি। সর্বশেষ ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে ২০১৩ সালে। পার্লের বোল্যান্ড পার্ক নামে এই মাঠ দেখে চমকে ওঠা ছাড়া উপায় নেই। আন্তর্জাতিক ক্রিকেট এমন মাঠে হতে পারে ধারণা ছিল না বাংলাদেশ দলের কারোই। পাড়ার ক্রিকেটের মাঠও এর থেকে ভালো হয়।

দুদিন থেকে বোল্যান্ড পার্ক অঞ্চলে ও তার আশপাশে থেকে থেকে ঝিরিঝিরি বৃষ্টি। উইকেট ঢাকা থাকায় সেটির অবস্থা আপাতত কিছুই বোঝা যাচ্ছে না। কিন্তু মাঠের বাকি অংশের শ্রীহীন অবস্থা জানান দিচ্ছে উইকেটের অবস্থা কি হতে পারে। মাঠের জায়গায় জায়গায় ঘাস উঠে মাটি বের হয়ে আছে। যা ক্রিকেটারদের ফিল্ডিংয়ের জন্য ভীতির কারণ হতে পারে। হঠাৎ বল লাফিয়ে ওঠার আশঙ্কা তো আছেই, ড্রাইভ দিলে ভয় আছে খেলোয়াড়দের ইনজুরিতে পড়ারও।

মঙ্গলবার দুপুরে ভেন্যুতে গিয়ে বাংলাদেশ দলের ম্যানেজার মিনহাজুল আবেদীন নান্নু তো মন্তব্যই করে বসলেন, ‘এ তো আবাহনী মাঠ!’ এমনকি ম্যাচ পূর্ববর্তী  সংবাদ সম্মেলনের পর মাঠ দেখে ওপেনার তামিম ইকবালও একই কথা বললেন, ‘পুরোই আমাদের আবাহনী মাঠের মতো অবস্থা।’

এই মাঠে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ভারতের। কেনিয়ার বিপক্ষে ২০০১ সালে প্রথমে ব্যাট করে তিন উইকেটে ৩৫১ রানের বড় সংগ্রহ গড়েছিল ভারত। একই মাঠে ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সর্বনিম্ন স্কোরও হয়েছে। ২০০৩ সালে শ্রীলংকার বিপক্ষে এখানে ৩৬ রানে অলআউট হয়েছিল কানাডা।

তবে শেষ পর্যন্ত বৃষ্টির পানি, কাদায় মাঠের যে অবস্থা দাঁড়িয়েছে, তাতে বোঝা মুশকিল শেষ পর্যন্ত ম্যাচ হবে কিনা।

প্রিয় স্পোর্টস/আশরাফ