কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা সিরিজকে সামনে রেখে অনুশীলনে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি: প্রিয়.কম

লিগ খেলে প্রতি বছরে কোটি টাকা কামান যেসব ক্রিকেটার

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুলাই ২০১৭, ২১:৩৮
আপডেট: ২৫ জুলাই ২০১৭, ২১:৩৮

(প্রিয়.কম) বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দেশীয় ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি পারিশ্রমিক হাঁকাচ্ছেন আইকন ক্রিকেটাররা। কিন্তু এর বাইরে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের উপার্জনও কম নয়। বিপিএলের সূত্র ধরেই জানা বিসিবির কর্মকর্তারা জানালেন, নাসির হোসেন-তাসকিন আহমেদদের মতো ক্রিকেটাররা বছরে কোটি টাকার মতো আয় করেন!

বিপিএলে এবারের আসরে আইকন ক্রিকেটাররা ‘মিউচুয়াল আন্ডারস্ট্যান্ডিং’ এর মাধ্যমে পছন্দ অনুযায়ী পারিশ্রমিক নিতে পারবেন ফ্র্যাঞ্চাইজির কাছ থেকে। ইচ্ছেমতো দলেও খেলবেন তারা। সেদিক থেকে টুর্নামেন্টের জন্য মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ্‌ রিয়াদ, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, সাব্বির রহমান ও মুস্তাফিজুর রহমান তাদের দলের কাছ থেকে কতো টাকা নেবেন তা নিয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের আগ্রহ নেই। অবশ্য আইকন ছাড়া পারিশ্রমিকের ক্যাটাগরি থাকছে আগের মতোই। এর কারণ, আইকন ছাড়াও অনেক ক্রিকেটার শুধুমাত্র বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজিত টুর্নামেন্ট খেলেই কোটি টাকার মতো আয় করেন।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তিনি বলেছেন, ‘যারা এ ক্যাটাগরিতে থাকে তারা বিসিবির অধীনে যেসব টুর্নামেন্ট হয়, সেখান থেকে বছরে এক কোটি টাকার মতো পায়। তো তারা হ্যান্ডসাম অ্যামাউন্ট পাচ্ছে। প্রিমিয়ার লিগ, বিপিএল, ন্যাশনাল লিগ, বিসিএল খেলে। তো আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপট নিয়েও চিন্তা করতে হবে। টাকা বাড়ালাম ফ্র্যাঞ্চাইজি দিচ্ছে না, তার থেকে টুর্নামেন্টটা টিকে থাক, ভালোমতো চলুক।’

আইকন ক্রিকেটারের পর দেশের শীর্ষস্থানীয় ক্রিকেটারদের নিয়েই করা হয়েছে বিপিএলের ‘এ’ ক্যাটাগরি। সর্বশেষ আসরে  এখানে জায়গা হয়েছে মোট ১১ জনের। তারা হলেন, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, লিটন কুমার দাস, শুভাগত হোম চৌধুরী, নাসির হোসেন, মোহাম্মদ মিঠুন, মমিনুল হক, তাসকিন আহমেদ, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও আব্দুর রাজ্জাক। 

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ