কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শফিউল ইসলাম, নাসির হোসেন ও তাসকিন আহমেদ। ছবি: সংগৃহীত

শুধু ইস্ট লন্ডনেই নয়, ব্লুমফন্টেইনেও ক্যাসিনোতে গিয়েছিলেন ক্রিকেটাররা!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৫ অক্টোবর ২০১৭, ১০:৪৮
আপডেট: ২৫ অক্টোবর ২০১৭, ১০:৪৮

(প্রিয়.কম) দীর্ঘ প্রায় নয় বছর পর দক্ষিণ আফ্রিকা সফরে যেয়ে টেস্ট কিংবা ওয়ানডেতে কোনো ফরম্যাটের ক্রিকেটেই সুবিধা করতে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে ব্যর্থতার পর ওয়ানডেতেও হোয়াইটয়াশ হয়েছে বাংলাদেশ। দল যখন টি-টোয়েন্টি সিরিজে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে তখনই বিস্ময় উপহার দেন তিন ক্রিকেটার তাসকিন আহমেদ, নাসির হোসেন ও শফিউল ইসলাম। তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচ শেষে টিম ম্যানেজমেন্টের নিয়ম ভেঙে ছুটে গেছেন ক্যাসিনোতে। তাদের এমন বিশৃঙ্খলায় ব্রিবত বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)।

এই ঘটনা নিয়ে যখন তোলপাড় তখন জানা গেল,  শুধু ইস্ট লন্ডনই নয়, ব্লুমফন্টেইনেও ক্যাসিনোতে গিয়েছিলেন বাংলাদেশি ক্রিকেটাররা। দেশের শীর্ষ দৈনিকের বরাতে জানা গেল, দ্বিতীয় টেস্ট ও ওয়ানডে ম্যাচের আগে প্রস্তুতি ম্যাচের জন্য দিন দশেক ব্লুমফন্টেইনে থেকে গেছেন ক্রিকেটাররা। সে সময়ই ব্লুমফন্টেইনের ‘সান ইন্টারন্যাশনাল’ ক্যাসিনোতে গিয়েছিলেন বাংলাদেশ দলের বেশ কয়েকজন। যাদের মধ্যে ইস্ট লন্ডনের ‘হেমিংওয়েস’ ক্যাসিনোতে যাওয়া ওই ত্রয়ীর একজন তাসকিনও ছিলেন। গুটি বসিয়ে বল ঘোরানোর যে জুয়া, সেখানে তাকে অংশ নিতে দেখার প্রত্যক্ষদর্শীও রয়েছে!

প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট ম্যাচ মাত্র তিন দিনেই হেরে যায় বাংলাদেশ। এরপর তিন দিন বিরতি দিয়ে এক দিনের প্রস্তুতি ম্যাচে মাঠে নামে মাশরাফি বিন মুর্তজার দল। মাঝের ওই সময়টাতেই তাসকিন ছাড়াও জাতীয় দলের অন্তত আরও তিন ক্রিকেটার ‘সান ইন্টারন্যাশনাল’ ক্যাসিনোতে যান। তবে তাদের মধ্যে কোন সিনিয়র ক্রিকেটার ছিলেন না। ব্লুমফন্টেইন শহরে বাংলাদেশ দল থেকেছে প্রোটিয়া বাই ম্যারিয়ট হোটেলে। সেখান থেকে কাছেই এই ‘সান ইন্টারন্যাশনাল’ ক্যাসিনো।

এই সফরে বাংলাদেশ দলের ম্যানেজার মিনহাজুল আবেদীন নান্নু আগের দিনই জানিয়েছিলেন, ব্লুমফন্টেইনে গিয়ে টিম মিটিংয়ে বিষয়টি আলোচনা করা হবে। এমনকি জিজ্ঞাসাবাদ করা হবে তাসকিন-শফিউল-নাসিরদের। তবে দক্ষিণ আফ্রিকার সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে নান্নু বলেন, ‘আমরা পুরো ব্যাপারটি নিয়ে সিরিজের পর বসবো। সফরে দুটো টি-টোয়েন্টি ম্যাচ এখনও বাকি আছে। এখন ক্রিকেটারদের ক্যাসিনোতে যাওয়া নিয়ে আমরা আলোচনা করবো না।’

এদিকে ইস্ট লন্ডনের ক্যাসিনোতে যাওয়ার ব্যাপারটি খুব বাজে দৃষ্টিতে দেখা না হলেও ঠিক এ সময় তাদের এমন চলাফেরা ভালভাবে নেয়নি দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। বিসিবির সদ্য বিদায়ী সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, ওই তিন ক্রিকেটারের বিরুদ্ধে তদন্ত করা হবে। এখন প্রশ্ন, সেই তদন্ত কি কেবলই ইস্ট লন্ডনের ‘হেমিংওয়েস’ ক্যাসিনোতে যাওয়া তিন ক্রিকেটার নাসির-শফিউল-তাসকিনকে নিয়ে? নাকি পুরো দক্ষিণ আফ্রিকা সফর নিয়েই?

প্রিয় স্পোর্টস/আশরাফ