কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

সিপি স্টাইল স্পাইসি চিকেন রেসিপি (দেখুন ভিডিওতে)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৭, ১৪:৩৪
আপডেট: ১৫ নভেম্বর ২০১৭, ১৪:৩৪

(প্রিয়.কম) কেএফসি বা বিএফসির মতো এখনকার আরেকটি জনপ্রিয় ফ্রাইড চিকেন ব্র্যান্ড হলো সিপি। এই ব্র্যান্ডের ফ্রাইড চিকেন তো বটেই, স্পাইসি চিকেনও অনেকের দারুণ পছন্দ। যারা স্বাস্থ্যগত বা অন্যান্য কারণে বাইরের খাবার খুব একটা পছন্দ করেন না, তারা ঘরেই তৈরি করে নিতে পারেন স্পাইসি চিকেন। অবাক হলেও সত্যি, সাধারণ দেশী রান্নার কিছু উপকরণ দিয়েই এই স্পাইসি চিকেন তৈরি করা সম্ভব। চলুন, দেখে নিই সহজ রেসিপিটি। 

উপকরণ

- ১ কেজি মুরগীর মাংস

- ২ চা চামচ আদা বাটা

- ২ চা চামচ রসুন বাটা

- ১ টেবিল চামচ সয়া সস

- ১ চা চামচ জিরা গুঁড়ো

- ১ চা চামচ ধনিয়া গুঁড়ো

- ১ চা চামচ শুকনো মরিচ গুঁড়ো

- ১ চা চামচ সাদা গোলমরিচ গুঁড়ো

- লবণ স্বাদমতো

- একটি ডিম

- ২ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার

- ২ টেবিল চামচ ময়দা বা বেসন

- আধা চা চামচ টেস্টিং সল্ট

- ভাজার জন্য তেল

প্রণালী

১) প্রথমে মুরগীর মাংস পরিষ্কার করে কেটে নিন। একটি পাত্রে মুরগীর টুকরো নিয়ে এতে আদা বাটা, রসুন বাটা, সয়া সস, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো, সাদা গোলমরিচ গুঁড়ো ও লবণ দিয়ে ভালো করে ম্যারিনেট করে রাখুন। ইচ্ছে করলে কালো গোলমরিচ গুঁড়োও দিতে পারেন। আর লবণ ব্যবহার করুন সাবধানে, কারণ সয়া সস দিলেই অনেকটা লবণাক্ত হয়ে যায় খাবারটা। 

২) ৩ ঘন্টা ম্যারিনেট করে রাখুন এই মাংস। হাতে সময় থাকলে সারা রাত ম্যারিনেট করে রাখতে পারেন। আবার হাতে সময় না থাকলে আধা ঘণ্টাও ম্যারিনেট করে রাখতে পারেন। 

৩) এই সময়ের পর এতে দিন কর্ন ফ্লাওয়ার, ময়দা বা বেসন ও টেস্টিং সল্ট। ইচ্ছে হলে টেস্টিং সল্ট বাদ দিতে পারেন, এটা নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো নয়। এরপর এতে একটা ডিম দিয়ে সবকিছু খুব ভালো করে মাখিয়ে নিন। 

৪) একটি ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। মাঝারি আঁচে এই তেলে ভেজে নিন মুরগীর টুকরোগুলোকে। দুইদিক বাদামী করে ভেজে তুলুন। 

ব্যাস, তৈরি হয়ে গেলো ঝাল ঝাল ফ্রাইড চিকেন। পরিবেশন করতে পারেন সুইট চিলি সসের সাথে। প্রস্তুত প্রণালীটি দেখে নিতে পারেন ভিডিওতে-