কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কালজয়ী কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বেশ কিছু উল্লেখযোগ্য চলচ্চিত্র। সংগৃহীত ছবি।

জন্মদিনে দেখে নিন হুমায়ূন আহমেদের সিনেমাগুলি

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৩ নভেম্বর ২০১৭, ১৭:৪৫
আপডেট: ১৩ নভেম্বর ২০১৭, ১৭:৪৫

(প্রিয়.কম) কালজয়ী এ কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ ছিলেন স্বাধীনতার পরবর্তী সময়কার একজন সফল লেখক এবং ঔপন্যাসিক। জনপ্রিয় সাহিত্যিক হিসেবে তিনি ছিলেন অনন্য। তবে শুধুমাত্র সাহিত্য জগতেই খ্যাতির আলো ছড়িয়ে তিনি খান্ত হননি। চলচ্চিত্র নির্মাতা হিসেবেও তিনি ছিলেন শীর্ষে। তার ভিন্নধর্মী প্রতিটি চলচ্চিত্রে প্রতিবারই দর্শকদের ছিলো উপচে পড়া ভিড়। প্রতিটি চলচিত্রের চিত্রনাট্য, গল্প, কাহিনী এমনকি চলচ্চিত্রের কিছু কিছু গানও তিনি নিজেই রচনা করেছেন। চলুন আজ এ কালজয়ী সাহত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে জেনে নেওয়া যাক তাঁর পরিচালিত বেশ কিছু উল্লেখযোগ্য চলচ্চিত্র সম্পর্কে।

আগুনের পরশমণি

বিখ্যাত সাহিত্যিক এবং একাধারে অসাধারণ নির্মাতা, গীতিকার ও চিত্রনাট্যকার হুমায়ূন আহমেদের প্রথম চলচ্চিত্র নির্মাণের যাত্রা শুরুহয় ‘আগুনের পরশমণি’ চলচ্চিত্রের সফলতার মধ্য দিয়ে। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া যুদ্ধ ভিত্তিক এ চলচ্চিত্রটি ১৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে ব্যপক সফলতা পায়।

'আগুনের পরশমণি-' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে......

 

শ্রাবণ মেঘের দিন

১৯৯৯ সালে মুক্তি পাওয়া এই রোমান্টিক চলচ্চিত্রটি অপূর্ব সব রোমান্টিক গান আর মনোমুগ্ধকর দৃশ্যের সংমিশ্রণ খুঁজে পাওয়া যায়। হুমায়ূন আহমেদে পরিচালিতশ্রাবণ মেঘের দিন’ একটি উল্লেখযোগ্য সাড়া জাগানো চলচ্চিত্র।

'শ্রাবণ মেঘের দিন' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে.....

 

 দুই দুয়ারী

এটি একটি হাস্যরসে পরিপূর্ণ চলচ্চিত্র। ২০০০ সালে মুক্তি পাওয়া ‘দুই দুয়ারী’ চলচ্চিত্রে হাস্যকর রহস্যে ভরা এক তরুণের চরিত্রের মজার কাল্পনিক জীবনের গল্প নিয়ে নির্মিত। জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং মেরিল প্রথম আলো পুরস্কার পাওয়া এই চলচ্চিত্রটির প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা রিয়াজ, মেহের আফরোজ শাওন এবং মাহফুজ আহমেদ।

'দুই দুয়ারী' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে......

চন্দ্রকথা

২০০৩ সালে মুক্তি পাওয়া ‘চন্দ্রকথা’ চলচ্চিত্রে জমিদার সমাজের একটি অসাধারন সুন্দর কাল্পনিক পরিবারের গল্পকে তুলে ধরেন।

'চন্দ্রকথা' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে.....

 

শ্যামল ছায়া

২০০৪ সালে মুক্তি পাওয়া এই চলচ্চিত্রটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক একটি আলোচিত সিনেমা। এমনকি ৮৬তম অস্কার প্রতিযোগিতায় ‘শ্যামল ছায়া’ চলচ্চিত্রটি বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করে।

'শ্যামল ছায়া' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে......

 

নয় নম্বর বিপদ সংকেত

২০০৬ সালে মুক্তি পাওয়া এই রম্য চলচ্চিত্রটি হাস্যরসাত্মক চলচ্চিত্র হিসেবে ব্যাপক সুনাম অর্জন করেছে। একটি পরিবারের মজার মজার সব ঘটনা নিয়ে এই চলচ্চিত্রটি পরিচালনা করেছেন হুমায়ূন আহমেদ আর প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

' নয় নম্বর বিপদ সংকেত' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে......

 

আমার আছে জল

প্রায় ১২৩ মিনিট দৈর্ঘের ‘আমার আছে জল’ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে ২০০৮ সালে। এই চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, বিদ্যা সিনহা মিম, জাহিদ হাসান, মেহের আফরোজ শাওনসহ বেশ কয়েকজন জনপ্রিয় অভিনেতা।

'আমার আছে জল' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে......

 

ঘেটু পুত্র কমলা

এই চলচ্চিত্রটি হুমায়ূন আহমেদের নির্মিত শেষ চলচ্চিত্র। সমকামী বালকপ্রীতি এক জমিদারে দ্বারা নিপীড়িত শিশু পুত্রের নির্মম কাল্পনিক জীবনের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এই চলচ্চিত্রটিঘেটু পুত্র কমলা’ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে ২০১২ সালে।

'ঘেটু পুত্র কমলা' চলচ্চিত্রটি দেখতে ক্লিক করুন নিচের ভিডিওটিতে.....

সূত্র: উইকিপেডিয়া ।

প্রিয় বিনোদন।সিফাত বিনতে ওয়াহিদ