কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

চিতই পিঠার সাথে ৪ পদের ভর্তা তৈরি করুন নিজেই! (ভিডিও রেসিপি)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৭, ১১:১৮
আপডেট: ১৯ নভেম্বর ২০১৭, ১১:১৮

(প্রিয়.কম) চিতই পিঠা এমন একটা খাবার যাকে বিভিন্ন উপায়ে খাওয়া যায়। সারারাত দুধে ভিজিয়ে দুধ চিতই, আবার ঝোলা গুড়ে গরম গরম চিতই ভিজিয়েও খাওয়া হয় বিভিন্ন এলাকায়। তবে নিঃসন্দেহে সবচাইতে বেশী প্রচলিত হল কয়েক পদের ভর্তা দিয়ে এই পিঠা খাওয়ার ব্যাপারটা। শীতের দিনে আগুন ঝাল এসব ভর্তা দিয়ে গরম গরম চিতই পিঠা খাওয়াতে নিমিষেই শরীর চনমনে গরম হয়ে ওঠে। চিতই পিঠা তৈরির উপায়টা অনেকে জানেন বটে, কিন্তু রাস্তার ধারের দোকানগুলোতে পাওয়া অসম্ভব সুস্বাদু এসব ভর্তার রেসিপি কি জানেন? চলুন, দেখে নিই চিতই পিঠার সঙ্গী এমন চারটি জনপ্রিয় ভর্তার রেসিপি-

উপকরণ

ধনেপাতা ভর্তা

১ কাপ ধনেপাতা

৩টি কাঁচামরিচ

২ কোয়া রসুন

লবণ স্বাদ মতো

ভাজার জন্য অল্প তেল

সরিষা ভর্তা

২ টেবিল চামচ সরিষা

৩টি মরিচ

২ কোয়া রসুন

আধা চা চামচ টক আচার

লবণ স্বাদ মতো

তেল 

মরিচ ভর্তা

৭/৮টি শুকনো মরিচ

২টি পিঁয়াজ

৭/৮ কোয়া রসুন

লবণ স্বাদমতো

তেল

শুঁটকি ভর্তা

৭/৮টি চ্যাপা শুঁটকি

৩টি শুকনো মরিচ

৩ কোয়া রসুন

লবণ স্বাদ মতো 

তেল

প্রণালী

১) ধনেপাতা ভর্তা করার জন্য সবকিছু ভালোভাবে ধুয়ে রাখুন। মরিচ এবং রসুন কেটে নিন। একটি প্যানে অল্প তেল দিয়ে এতে মরিচ ও রসুন টেলে নিন। লালচে হয়ে এলে এতে ধনেপাতা দিয়ে দিন। ধনেপাতা থেকে পানি বের হবে। এই পানি টেনে গেলে নামিয়ে নিন। এরপর এতে স্বাদমতো লবণ দিয়ে বেটে ভর্তা তৈরি করে নিন। বাটার সময়ে কোনো পানি দেওয়া যাবে না।

২) সরিষা ভর্তা করার জন্য রসুন এবং কাঁচামরিচ তেলে টেলে নিন। লালচে করে উঠিয়ে নিন। এবার সরিষা, রসুন, কাঁচামরিচ, লবণ এবং টক আচার একসাথে বেটে ভর্তা করে নিন। 

৩) ফ্রাইপ্যানে এক চা চামচ তেল গরম করে শুকনো মরিচ ভেজে তুলে নিন। একই তেলে রসুন ও পিঁয়াজ লালচে করে ভেজে তুলে নিন। মরিচের বোঁটা ফেলে নিন। মরিচ, রসুন, পিঁয়াজ এবং লবণ পাটায় বেটে ভর্তা করে নিন। 

৪) চ্যাপা শুঁটকি গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। শুকনো মরিচ ও রসুন তেলে ভেজে নিন। এর মাঝেই শুঁটকি দিয়ে কিছুক্ষণ ভাজা ভাজা করে নিন। মরিচের বোঁটা ফেলে নিন। এরপর লবণ দিন এবং পাটায় বেটে ভর্তা করে নিন। 

এসব ভর্তা চিতই পিঠা দিয়ে যেমন খাওয়া যাবে, তেমনই গরম ভাত দিয়েও উপভোগ করতে পারেন। ভালো করে বুঝতে দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-