কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

ভিডিওতে দেখুন শাহরুখ খানের ‘ব্রেকফাস্ট টু ডিনার’

শামীমা সীমা
সহ সম্পাদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২৪
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২৪

(প্রিয়.কম) ‘কিং অব বলিউড’ বললে একনামে যাকে চেনা যায়, তিনি শাহরুখ খান। ২৫ বছর ধরে বলিউডে রাজত্ব করছেন ৫২ বছর বয়সী এই অভিনেতা। স্ত্রী গৌরি খান, দুই ছেলে ও এক মেয়ে নিয়ে তার সংসার। সিনেমায় দুর্দান্ত অভিনয় করে পেয়েছেন অসংখ্য পুরস্কার। 

১৯৮০ এর শেষের দিকে বেশ কিছু টেলিভিশন সিরিয়ালে অভিনয়ের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করেন। ১৯৯২ সালে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ‘দিওয়ানা’ মুক্তি পায়। এরপর তিনি অসংখ্য বাণিজ্যিকভাবে সফল চলচ্চিত্রে অভিনয় করেন এবং খ্যাতি অর্জন করেন। শাহরুখ খান ১৪ বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন। এর মধ্যে আটটিই সেরা অভিনেতার পুরস্কার।

ভক্তদের কাছে পর্দার অভিনেতা শাহরুখ যেমন জনপ্রিয়, তেমনি জনপ্রিয় ব্যক্তি শাহরুখও। দিল্লীর এক সাধারণ পরিবারে বেড়ে ওঠা ছেলে তিনি। বাবা ভারতীয় স্বাধীনতা সংগ্রামী তাজ মোহম্মদ খান এবং ম্যাজিষ্ট্রেট ও সমাজসেবী মা লতিফ ফাতিমা। শাহরুখের শেহনাজ নামে একজন বড় বোন রয়েছে। 

ছোটবেলায় শাহরুখ হিন্দিতে খুব একটা ভালো ছিলেন না। ছেলের এ অবস্থা দেখে মা চিন্তায় পড়ে গেলেন। শেষমেশ তাকে হিন্দির বদলে ‘চলচ্চিত্র’ বিষয়ে পড়তে বললেন। অন্তত ছেলে পরীক্ষায় পাস তো করবে। মায়ের এ সিদ্ধান্ত মেনে নিলেন শাহরুখ। এবং শুধু পাসই নয়, সবচেয়ে বেশি নম্বর নিয়ে পাস করলেন। সেই থেকেই হয়ত চলচ্চিত্রের প্রতি ভালোবাসা জন্মেছিল এ বলিউড বাদশার। বলিউড খানদের ভেতরে অন্যতম এই কিং খান চলচ্চিত্রে নামার পর থেকে আজও রুপালি পর্দা কাঁপিয়ে যাচ্ছেন।

মায়ের অনুমতি নিয়েই অভিনয়ে যাত্রা শুরু করেন শাহরুখ। তিনি বলেন, মা কখনোই তার ওপর কোন কিছু জোর করে চাপিয়ে দেননি, ব্যবসার হাল ধরতেও বলেননি। এমনকি, পড়ালেখায় ভালো করলে সিনেমা দেখানোর লোভ দেখাতেন মা। পিতামাতার মৃত্যুর পর ১৯৯১ সালে নতুনভাবে জীবন শুরু করার জন্য দিল্লী থেকে মুম্বাইতে পা রাখেন শাহরুখ খান। দিল্লী ছেড়ে মুম্বাই আসার পর অনেকটা ঘরবাড়িহীন ছন্নছাড়া ছিলেন শাহরুখ খান। থাকতেন বন্ধু বিবেক ভাষানীর সাথে। সেই প্রসঙ্গ নিয়ে এই তারকা বলেন, ‘বাবা মাকে হারানোর পর বোনকে সঙ্গী করে মুম্বাই শহরে এসেছিলাম। থাকার জায়গা খুঁজতে খুঁজতে বিরক্ত হয়ে বোনকে বলেছিলাম দেখিস একদিন এই শহরকে আমি জয় করে নিবো। কিন্তু দেখুন আজ এই শহরই আমাকে জয় করে নিয়েছে।’

এই কথা শুনে মনে হতে পারে শাহরুখ অহংকারী একগুঁয়ে। তবে তিনি যে তা নন তা বোঝাতে একবার বলেছিলেন, ‘মানুষ ভাবে আমি একগুঁয়ে। কিন্তু আমি তা নই। আমি শুধু হারতে চাইনা। কারণ আমার বাবা ছিলেন পৃথিবীর সবচেয়ে সফল ব্যর্থ মানুষ। আমি তার মতো হয়ে থাকতে চাইনা। তার মত মারাও যেতে চাই না।’ তার আরেকটি মনঃকষ্টের কারণ, তার জীবনের এই সফলতা দেখে যেতে পারেন নি তার বাবা মা।

শাহরুখ খান নামটাই একটা ব্র্যান্ডের চেয়ে কম নয়। হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রির একাধিক নামকরা তারকাদের মধ্যে কিং খান নামে খ্যাত শাহরুখ খান বলিউডের সবচেয়ে ধনী অভিনেতাও বটে। আর বাণিজ্যিক বিচারে শুধু ভারতের হিসেবে নয় বরং বিশ্বব্যাপী ধনী অভিনেতার তালিকাতেও এসেছে শাহরুখের নাম।

দর্শক থেকে পাঠক, সবার মনে কৌতূহল থাকতে পারে, কেমন করে জীবনযাপন করেন এই তারকারা। তাদের জন্য আমাদের নতুন আয়োজন, ‘তারকাদের ব্রেকফাস্ট টু ডিনার’। নিচের ভিডিওতে দেখে নিন, সকাল শুরু হওয়া থেকে রাত অবধি কি কি কাজে ব্যস্ত থাকেন কিং খান। কেমন করে একটি দিন কাটান শাহরুখ খান, দেখে নিন-

ভিডিওটি ইউটিউব থেকে সংগৃহীত।

 প্রিয় বিনোদন/সিফাত বিনতে ওয়াহিদ