কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও ঢাকা ডায়নামাইটসের লোগো। ছবি: প্রিয়.কম

বিপিএল দল প্রিভিউঃ ঢাকা ডায়নামাইটস

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৪
আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৪

(প্রিয়.কম) বেশ কিছু পরিবর্তন নিয়ে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক জমজমাট এই টুর্নামেন্ট মাঠে গড়াতে বাকি আর মাত্র ৫৫ দিন। তাই শেষ মুহূর্তে দল গোছাতে ব্যস্ত সময় কাটাচ্ছে ফ্রাঞ্চাইজিগুলো। এই কাজে সবার চেয়ে এগিয়ে আছে বিপিএলের বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস।

বিগত আসরগুলোর মতো এবারও শক্তিশালী এবং তারকাখচিত দল গড়তে যাচ্ছে তারা, লক্ষ্য শিরোপা ধরে রাখা। আসন্ন আসরেও পথ দেখাবেন দলটির আইকন ক্রিকেটার ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

নাম ও মালিকানা পরিবর্তনের পর ২০১৫ আসরে টুর্নামেন্টে যোগ দিলেও, দলটি প্রথমবার শিরোপার দেখা পায় ২০১৬ আসরে। সে কারণে এবারও ভরসা সাকিবে। আগামী ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে পঞ্চম আসরের প্লেয়ার ড্রাফট। তার আগেই বেশ কয়েকজন নামীদামী দেশি-বিদেশি ক্রিকেটারকে নিজেদের দলে ভিড়িয়েছে ঢাকা। লক্ষ্য একটাই, শক্তিশালী দল গড়ে শিরোপা ঘরে তোলা।

বিদেশি ক্রিকেটার সংগ্রহের দিক দিয়ে সবার উপরে রয়েছে তারা। কুমার সাঙ্গাকারাকে রেখে দিয়েছে তারা। শ্রীলঙ্কার সাবেক এই অধিনায়কের সঙ্গে ঢাকার হয়ে মাঠ মাতাবেন দুই তারকা অলরাউন্ডার শেন ওয়াটসন ও শহীদ আফ্রিদি। থাকছেন ওয়েস্ট ইন্ডিজের তারকা স্পিনার সুনীল নারাইন। এছাড়াও থাকছেন এভিন লুইস, আসেলা গুনারত্নে, মোহাম্মদ আমির, নিরোশান ডিকভেলা, রসফোর্ড বেটন, কেভন কুপার, ক্যামেরন ডেলপোর্ট ও রোভম্যান পাওয়েল।

বিপিএলের প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ঢাকা। তবে নাম ছিল ঢাকা গ্ল্যাডিয়েটর্স। ২০১২ ও ২০১৩ সালে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে শিরোপার দেখা পায় দলটি। প্রথম আসরে ঢাকার হয়ে বিপিএল মাতিয়েছেন মাশরাফি, মোহাম্মদ আশরাফুল, শহীদ আফ্রিদি, কাইরন পোলার্ড, আজহার মাহমুদ এবং সাইদ আজমলের মতো তারকা ক্রিকেটাররা। প্রধান কোচের দায়িত্বে ছিলেন ইয়ান পন্ট। পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন সাবেক অধিনায়ক হাবিবুল বাশার ও বোলিং পরামর্শক ছিলেন বাংলাদেশের কিংবদন্তি সাবেক বাঁ-হাতি স্পিনার মোহাম্মদ রফিক। ফাইনালে তৎকালীন বরিশাল বার্নার্সকে আট উইকেটে হারিয়ে প্রথম আসরেই শিরোপা জয়ের স্বাদ পায় দলটি।

২০১৩ সালের বিপিএলে ঢাকার হয়ে খেলেছেন ক্রিস গেইল, তিলকারত্নে দিলশান, অজান্তা মেন্ডিস, লুক রাইট ও কাইরন পোলার্ডের মতো তারকা ক্রিকেটার। দেশি ক্রিকেটারদের মধ্যে ছিলেন সাকিব আল হাসান, মোহাম্মদ আশরাফুল, সৌম্য সরকার, লিটন কুমার দাস ও এনামুল হক বিজয়। অপরিবর্তিত ছিল দলটির কোচিং স্টাফও। ওই আসরে ঢাকার হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন আশরাফুল, দলটির সর্বোচ্চ উইকেট নিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার আলফনসো টমাস।

২০১৫ সালে টুর্নামেন্টের তৃতীয় আসরে ঢাকার মালিকানা পায় বেক্সিমকো গ্রুপ। নতুন ফ্যাঞ্চাইজির অধীনে নাম বদলে ঢাকা ডায়নামাইটস হিসেবে আত্মপ্রকাশ করে দলটি। সেবারের আসরে দল বদলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সে নাম লেখান ঢাকার দু'বারের শিরোপাজয়ী অধিনায়ক মাশরাফি। নতুন নাম ও মালিকানায় ওই আসরে ঢাকাকে নেতৃত্ব দেন শ্রীলঙ্কার কিংবদন্তি সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। আইকন ক্রিকেটার ছিলেন নাসির হোসেন। খেলেছেন কাস্টার মাস্টার মুস্তাফিজুর রহমানও। এলিমিনেটর ম্যাচে বরিশাল বুলসের কাছে ১৮ রানের ব্যবধানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় তারা। ওই আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে মাশরাফির দল কুমিল্লা। তৃতীয় আসরে ধাক্কা খেলেও পরের আসরে ফের স্বরূপে দেখা যায় ঢাকাকে।

চতুর্থ আসরে আইকন ক্রিকেটার হিসেবে সাকিব আল হাসানকে দলে ভেড়ায় তারা। সাকিবের হাত ধরেই মেলে সাফল্য। ফাইনালে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে শিরোপা ঘরে তোলে ঢাকা। ম্যাচে ডায়নামাইটসের দেওয়া ১৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৭.৪ ওভারে ১০৩ রানেই থেমে যায় রাজশাহীর ইনিংস। ওই ম্যাচে ঢাকার হয়ে ৪৫ রানের ইনিংস খেলেন এভিন লুইস। সাঙ্গাকারার ব্যাট থেকে আসে ৩৬ রান। বল হাতে দু’টি করে উইকেট নেন সাকিব আল হাসান, সানজামুল ইসলাম ও আবু জায়েদ রাহী। এবারও সেরার মুকুট মাথায় পড়তে চায় দলটি। সেই লক্ষ্যেই একের পর এক তারকা ক্রিকেটার দলে ভিড়িয়ে যাচ্ছে ঢাকা ডায়নামাইটস। 

প্রিয় স্পোর্টস/ শান্ত মাহমুদ