(প্রিয়.কম) ‘ব্লুবর্ন’ নামে নতুন এক আক্রমণের শিকার ব্লুটুথ সংযুক্ত কোটি ডিভাইস। অ্যান্ড্রয়েড অথোরিটির প্রতিবেদনে বলা হয়, ৮.২ বিলিয়ন কানেক্টেড ডিভাইসের মধ্যে ৫.৩ বিলিয়ন ডিভাইস এই আক্রমণের শিকার। এই ম্যালওয়্যার আক্রমণে উইন্ডোজ, লিনাক্স, অ্যান্ড্রয়েড এবং আইওএস সকল ডিভাইস আক্রান্ত হতে পারে। 

গবেষকরা মাইক্রোসফট, গুগল এবং লিনাক্স কে ব্লুবর্ন ম্যালওয়্যারের বিষয়ে অবহিত করেছে। ব্লুবর্ন বিপজ্জনক ম্যালওয়্যার কারণ এটি ওপেন হতে কোনো ইউআরএল লিঙ্ক খুলতে হয় না। অথবা ইন্টারনেট সংযোগেও থাকতে হয় না। শুধুমাত্র ব্লুটুথের মাধ্যমেই ছড়িয়ে পড়ছে এই ম্যালওয়্যার। এমনকি আক্রমণকারীকে এই ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়ার জন্য ডিভাইসের সাথে পেয়ার করার প্রয়োজনও পড়ে না। তবে শুধুমাত্র ব্লুটুথ অপশন অন করা থাকলেই সহজেই ডিভাইসে নিয়ন্ত্রণে নিয়ে ম্যালওয়্যার ছড়িয়ে দিতে পারে হ্যাকাররা।  

অ্যাপল তাদের আইওএস ১০ এ সকল সমস্যা সমাধানে প্যাচ উন্মুক্ত করেছে। এবং মাইক্রোসফট ও গুগল তাদের ব্যবহারকারীকে নিরাপত্তা হালনাগাদ পাঠিয়েছে। তবে ম্যালওয়্যার বিষয়টি প্রকাশ করা গবেষণা প্রতিষ্ঠান আরমিস বলছে, লিনাক্স এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি। তবে আশা করা হচ্ছে খুব শিগগির তারাও নিরাপত্তা হালনাগাদ করবে। 

সূত্র: গ্যাজেট ৩৬০

প্রিয় টেক/আশরাফ