কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিকাশের লোগো

‘অর্থ পাচারের প্রমাণ পাওয়ায় বিকাশ অ্যাকাউন্টগুলো বন্ধ করা হয়েছে’

ফাহিম মো. শাকিল
কন্ট্রিবিউটর, ময়মনসিংহ
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫৬
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৭:৫৬

(প্রিয়.কম) অবৈধ আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশের বেশকিছু অ্যাকাউন্ট বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আর এসব অ্যাকাউন্টের বিরুদ্ধে অর্থ পাচারের তথ্য প্রমাণ পাওয়ার পরই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান।

১৬ সেপ্টেম্বর শনিবার ময়মনসিংহে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে সৈয়দ নজরুল ইসলাম মিলনায়তনে আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধবিষয়ক দিন ব্যাপী এই কর্মশালাটির আয়োজন করে মার্কেন্টাইল ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংক। 

রাজী হাসান বলেন, বাংলাদেশের মতো দেশগুলো থেকে বিদেশে অর্থ পাচারের মূল কৌশলই হলো আমদানির ক্ষেত্রে ওভার ইনভয়েসিং এবং রপ্তানির ক্ষেত্রে আন্ডার ইনভয়েসিং করা। বাণিজ্যভিত্তিক মানি লন্ডারিং প্রতিরোধে প্রতিটি ব্যাংকে ঋনপত্র খোলার আগে বাংলাদেশ ব্যাংকের নিয়মকানুন মানতে হবে। একটি স্বচ্ছ ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকের পেশা ও অর্থের উৎস যথাযথ ভাবে যাচাইয়ে গ্রাহকের টিপি নির্ধারণ এবং নিয়মিত লেনদেন মনিটরিং করতে হবে। 

তিনি আরও বলেন, প্রভাবশালী কোনো ব্যক্তি অথবা কোন আন্তর্জাতিক সংস্থার প্রধান বা উচ্চ পর্যায়ের কর্মকর্তা কিংবা তাদের পরিবারের সদস্য ও নিবিড়ভাবে সম্পর্কিত ব্যক্তিদের সাথে ব্যাংকিং সম্পর্ক স্থাপন করার ক্ষেত্রে অধিকতর সতর্কতা অবলম্বন এবং ব্যংকের উপযুক্ত উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ সাপেক্ষে অর্থের উৎস নিশ্চিত করে হিসাবের লেনদেন নিয়মিত মনিটর করতে হবে। 

মার্কেন্টাইল ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসানের সভাপতিত্বে মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউ’র অপারেশনাল হেড ও মহা ব্যবস্থাপক দেব প্রসাদ দেবনাথ, বাংলাদেশ ব্যাংক ময়মনসিংহ অফিসের মহা ব্যবস্থাপক জাকির হোসেন চৌধুরী,বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক দুলাল চন্দ্র সরকার, যুগ্মপরিচালক কামাল হোসেন, উপ-পরিচালক আমীন রিয়াদ, মার্কেন্টাইল ব্যাংকের মানিলন্ডারিং বিভাগের প্রধান নাছিম আলম ও ময়মনসিংহ শাখার ব্যবস্থাপক সম্পদ কুমার চন্দ প্রমুখ। 

উল্লেখ্য, মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও সন্ত্রাসবিরোধী আইন অনুযায়ী সম্প্রতি অবৈধ আর্থিক লেনদেনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান বিকাশ এর ২ হাজার ৮৮৭টি এজেন্ট অ্যাকাউন্টের কার্যক্রম বন্ধ এবং ১ হাজার ৮৬৩টি গ্রাহক হিসাব বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভংকর সাহা জানিয়েছিলেন, বিকাশের এজেন্টদের বিষয়ে নেয়া এসব সিদ্ধান্ত কার্যকরের জন্য বৃহস্পতিবার তা চিঠি ও সিডি আকারে বিকাশ কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। এ ছাড়া অভিযুক্ত এজেন্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পুলিশের অপরাধ তদন্ত বিভাগকেও (সিআইডি) আলাদাভাবে চিঠি দেওয়া হয়েছে।

প্রিয় বিজনেস/মিজান