কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিটকয়েন। সংগৃহীত ছবি।

একের পর এক রেকর্ড গড়ছে বিটকয়েন

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৭, ১১:০৩
আপডেট: ২২ নভেম্বর ২০১৭, ১১:০৩

(প্রিয়.কম) ভার্চুয়াল মুদ্রা বিটকয়েন একের পর এক রেকর্ড গড়েই চলেছে। ২০ নভেম্বর রোববার এই মুদ্রার মূল্য আট হাজার মার্কিন ডলার ছাড়িয়ে যায়। কয়েনডেস্কের বরাত দিয়ে সিএনবিসি জানিয়েছে, নিউ ইয়র্ক স্থানীয় সময় রোববার রাত ২টায় এক বিটকয়েনের মূল্য ৮,২৬৬.৮৪ ডলার হয়ে যায়।

চলতি বছরের শুরু থেকেই দ্রুতগতিতে বাড়ছিল বিটকয়েনের মূল্য। তবে চলতি মাসে এর মূল্য পড়ে গেলেও আবার দাম বাড়তে শুরু করে। গত ২০ অক্টোবর বিটকয়েন ছয় হাজার ডলারের মাইলফলক ছাড়িয়ে যায়। সেসময় প্রতিটি বিটকয়েন লেনদেন হয় ছয় হাজার ৬০ ডলার মূল্যে।

এদিকে ডলারভিত্তিক ডিজিটাল মুদ্রা সেবাদাতা স্টার্টআপ টিথার জানিয়েছে, তাদের নিজেদের সিস্টেম হ্যাকড হয়েছে এবং এ পর্যন্ত ৩.০৯৫ কোটি ডলার মূল্যের ডিজিটাল মুদ্রা হাতিয়ে নেওয়া হয়েছে। এছাড়াও সাময়িকভাবে ব্যাক এন্ড ওয়ালেট সেবা বন্ধ এবং চুরি হওয়া ডিজিটাল মুদ্রাগুলো আক্রমণকারীর ঠিকানা থেকে অন্য কোথাও সরানো বন্ধে সফটওয়্যার আপডেট করছে টিথার।

বিটকয়েন এক ধরনের পেমেন্ট গেটওয়ে। বর্তমানে পৃথিবীর অনেক দেশেই বিভিন্ন গেটওয়ে পেমেন্ট প্রসেস হিসাবে অনেক সাইটে বিটকয়েন পদ্ধতি যুক্ত করা হয়েছে। ইউরোপ, আমেরিকার মতো উন্নত দেশগুলো অল্প সময়েই বিটকয়েনের জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে।

সূত্র: সিএনবিসি

প্রিয় টেক/আশরাফ