কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিদ্যা সিনহা মিম। ছবি: শামছুল হক রিপন, প্রিয়.কম।

‘পরিবার পাশে আছে বলেই ভুল করার সুযোগ হয় না’

মিঠু হালদার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৭, ১৮:৩৪
আপডেট: ১০ নভেম্বর ২০১৭, ১৮:৩৪

(প্রিয়.কম) মডেল ও অভিনেত্রী বিদ্যা সিনহা মিম বর্তমানে চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি বিজ্ঞাপন ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন। প্রায় এক দশকের কাছাকাছি চলচ্চিত্র ক্যারিয়ারে তিনি উপহার দিয়েছেন বেশ কিছু জনপ্রিয় ছবি। আজ ১০ নভেম্বর দর্শকপ্রিয় এ নায়িকার জন্মদিন। আজ দুপুরে মিমের সঙ্গে কথা হচ্ছিল প্রিয়.কমের। তাকে জিজ্ঞাসা করা হলো-জীবনের পালাবদলে নতুন সব অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছেন। জীবনের উপলব্ধিটা আসলে কী?

মিম বলেন,‘জীবন থেকে একেকটা বছর চলে গেলেও মনে হয় সামনে নতুন কিছু পাব; নতুন কিছু আসবে- যা আমার জন্য ভালোই হয়ত হবে। অনেকেই মনে করেন, জীবন থেকে একটা বছর চলে যাওয়া মনে জীবন থেকে অনেক কিছুই হারিয়ে ফেলা। অনেকেই মৃত্যু ভাবনার কথা বলেন, আমার কথা হল এটা তো প্রকৃতির নিয়ম, এ নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। নতুন একটা সময় আসলে নতুন সব ইচ্ছার বহিঃপ্রকাশ করি। এখন যেমন আছি এরচেয়েও আরো ভাল কিছু করতে চাই।’

এ সময়ের জনপ্রিয় নায়িকা মিমের চলচ্চিত্রের ক্যারিয়ার শুরু হয়েছিল প্রখ্যাত কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদের ‘আমার আছে জল’ ছবি দিয়ে। ২০০৮ সালে মুক্তি পেয়েছিলো ছবিটি। এরপর শাকিব খানের বিপরীতে ‘আমার প্রাণের প্রিয়া’, আরিফিন শুভর সঙ্গে ‘তারকাঁটা’, সোহমের সঙ্গে ‘ব্ল্যাক’ প্রভৃতি বাণিজ্যিক ধারার ছবিতে অভিনয় করে তিনি নজর কেড়েছেন দর্শক ও চলচ্চিত্র বোদ্ধাদের। এছাড়াও ‘জোনাকির আলো’ ছবিতে অভিনয় করে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

মিমের কাছে প্রশ্ন ছিল, তবে জীবনের লক্ষ্যটা কী নির্ধারণ করেছেন? উত্তরে এ অভিনেত্রী জানান, ‘আমার লাইফে যদি কখনও চিন্তা করে কিছু করতে যাই, সেটা আর করা হয় নাই। যার কারণে আমি কখনও টার্গেট করি না যে আমি ঐটাই করতে চাই। আমার ভাবনায় এখন সব সময়ই কাজ করে আমি আরো দুর্দান্ত সব চরিত্রে অভিনয় করতে চাই, আরও বড় মাপের অভিনেত্রী হতে চাই।’

পরিবারের সঙ্গে মিম/ ছবি: সংগৃহীত

বাংলা সিনেমার জনপ্রিয় এ নায়িকাকে জন্মদিনে গাড়ি উপহার দিয়েছেন মা ছবি সাহা আর বাবা অধ্যাপক বীরেন্দ্রনাথ সাহা। প্রতিবারই তারা মিমকে না জানিয়ে কোনো না কোনো সারপ্রাইজ দিয়ে থাকেন। তবে এবার আর তা করেন নি। পার্ল-হোয়াইট রঙের হ্যারিয়ার গাড়িটি তিনি হাতে পেয়েছেন আজ শুক্রবার দুপুরে। গতকাল দিবাগত রাত বারোটার দিকে মিমের প্রিয় ও পছন্দের মানুষদের মধ্যে তার ছোট বোন সবার আগে তাকে শুভেচ্ছা জানিয়েছে।

‘ভুল’ তো জীবনেরই অংশ। ক্যারিয়ারের এখন যে কক্ষপথে হাঁটছেন মিম, ছোট একটা ভুল করলেও সেটি তার ক্যারিয়ারে বড় ধরনের প্রভাব পড়তে পারে। এ নিয়েও কথা হয় মিমের সঙ্গে। তিনি মনে করেন, ভুল করলে তো ক্যারিয়ারের শুরুর দিকেই করে ফেলতেন। ভুল করার পেছনে অন্যতম কারণ থাকে ফ্যামিলির টেক কেয়ার। পরিবারের ছায়া সঠিকভাবে না থাকলে মানুষ সহজেই ভুল করে বসে। মিমের ক্ষেত্রে বিষয়টি উল্টো।

এ নিয়ে তার ভাষ্য, ‘পরিবার পাশে আছে বলেই ভুল করার সুযোগ হয় না আমার’। অলরেডি তো তিনি অনেক ম্যাচিউর হয়ে গিয়েছেন। এ নিয়ে মিম বলেন,‘আমি সাপোর্ট পাচ্ছি, ভালোবাসা পাচ্ছি, তাই আমি চাই না কাউকে কোন ধরনের কষ্ট দিতে।’

বর্তমানে মিমের হাতে রয়েছে কয়েকটি ছবি। এর মধ্যে শাকিবের বিপরীতেই তাকে পাওয়া যাবে দুটি ছবিতে। মিমের সবশেষ মুক্তিপ্রাপ্ত ছবি ‘দুলাভাই জিন্দাবাদ’। খুব শিগগিরই ‘আমি নেতা হব’ ছবির শুটিংয়ের জন্য দেশের বাইরে যাবেন তিনি। যদিও ভিসা এখনও হাতে পাননি। এরপর দেশে ফিরে ২৫ ও ২৬ তারিখের দিকে ‘দাগ’ সিনেমার শুটিংয়ে সিলেট যাবেন মিম।

প্রিয় বিনোদন/সিফাত বিনতে ওয়াহিদ