কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভ্রমণে গান শুনলে মন থাকবে ফুরফুরে। ছবি: সংগৃহীত

দূরের যাত্রায় বমি রোধে...

আফসানা সুমী
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৮, ১২:৪৬
আপডেট: ২১ জানুয়ারি ২০১৮, ১২:৪৬

(প্রিয়.কম) যাত্রাপথে ধুলা, যানজট, গাড়িতে ব্যবহৃত নানা ধরনের তেল-পোড়া গন্ধে ভ্রমণকারী অনেকেই অসুস্থ বোধ করেন। কেউ কেউ আবার বাসে বা প্রাইভেটকারে উঠলেই বমি করেন। আর এ কারণেই আনন্দের ভ্রমণটাই হয়ে যেতে পারে মাটি। তবে কিছু বিষয় মেনে চললে নিজেকে সুস্থ রেখে ভ্রমণকে করা যায় আনন্দময়।প্রিয়.কমের পাঠকদের জন্য তুলে ধরা হলো এমন কিছু টিপস।

১. অন্যদের তুলনায় অসুস্থ হওয়ার প্রবণতা বেশি থাকলে চেষ্টা করুন জানালার পাশে বসতে। বাইরের বাতাসে শরীর-মন ফুরফুরে লাগতে পারে।

২. যাত্রা শুরুর আগে ভারি খাবার না খাওয়াই সমীচীন। কারণ বাস, লেগুনা, প্রাইভেটকার বা স্থলপথের অন্য যে বাহনই বেছে নিন না কেন, কম-বেশি ঝাঁকি থাকবেই। ভরা পেটে এই ঝাঁকুনি আপনার অসুস্থতার কারণ হতে পারে। 

৩. বমিভাব দূর করতে বিভিন্ন ধরনের খাবার গ্রহণের পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। আমাদের অভিভাবকদের মাঝেও অনেক সমাধানদানকারী খাবারের কথা প্রচলিত আছে। এই খাবারগুলো হলো- আদা, আচার বা টক জাতীয় কিছু, লবঙ্গ, দারুচিনি ইত্যাদি বমিভাব দূর করতে সহায়ক। তবে আচারের ক্ষেত্রে বাজারের প্যাকেটজাত আচার না কেনাই উত্তম। সম্ভব হলে বাসায় বানানো আচার সঙ্গে রাখুন। আর একটি বিষয় হলো, এসব খাবারের কোনোটা হয়তো আপনার জন্য কার্যকরী হবে, আর কোনোটা হয়তো হবে না। তাই আগে পরখ করে বুঝে নিন কোনটি আপনার শারীরিক অবস্থার সঙ্গে মানিয়ে নিতে পারবে।

৪. আপনার সঙ্গে ভ্রমণ করছেন এমন কেউ বমি করছে দেখেও বমিভাব আসতে পারে। এমন অবস্থায় মনোযোগ সরিয়ে নেওয়ার চেষ্টা করুন। গান শুনুন, মোবাইলে ইন্টারনেট ব্রাউজ করুন, ফোনে কথা বলুন। সম্পূর্ণ চেষ্টা করুন বিষয়টি উপেক্ষা করার।

৫. সুযোগ থাকলে যানবাহন যেদিকে চলবে, তার উল্টো দিকে মুখ করে না বসা ভালো। অর্থাৎ গাড়ি যেদিকে যাচ্ছে সেদিকে মুখ করে বসাটা সুবিধাজনক। বিপরীত দিকে বসার কারণে অনেক সময় মাথা ঘুরানো, বমি ভাবসহ অন্যান্য সমস্যা দেখা দেয়।

৬. যাত্রাবিরতিতে গাড়িতে না বসে থেকে হেঁটে আসুন। গাড়ির বাতাস বেশ গরম হয়ে থাকে। জানালা বন্ধ থাকলে তো পরিবেশটাই গুমট হয়ে যায়। কয়েক মিনিটের জন্য হলেও নিচে নামুন, পানি বা চা পান করুন।

প্রিয় ট্রাভেল/জিনিয়া

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যেকোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণবিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে - https://www.priyo.com/post।