কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভ্রমণের সময় আপনার অনলাইন সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করুন।

ভ্রমণে অনলাইন সতর্কতা

উম্মে মোনতেজামা
ফিচার রাইটার, ট্রাভেল
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০৬
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০৬

(প্রিয়.কম) বর্তমানে অনলাইন একটি বিস্তৃত মাধ্যম। প্রতিদিনই যোগাযোগ সহ আরও নানা কাজে এই মাধ্যম সবাই ব্যবহার করছে। কিন্তু সবার উদ্দেশ্য কি সৎ? অনলাইনে যদি নিজেকে সুরক্ষিত রাখতে চান তাহলে আপনাকে হতে হবে সুকৌশলী। নিজের দেশ হোক কিংবা অন্য কোনো দেশ, আপনি যেখানেই ভ্রমণ করুন না কেনো নিজেকে ঝামেলামুক্ত রাখতে হলে আগে থেকেই সতর্কতা অবলম্বন করা উচিৎ। তাই জেনে নিন ভ্রমণের সময় অনলাইন সতর্কতামূলক টিপস।


আপনার ডিভাইসের স্বয়ংক্রিয় ওয়াইফাই অ্যাক্সেস বন্ধ রাখুন।
 
১। আপনার যদি একাধিক অ্যাকাউন্ট থাকে তাহলে প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন। তা না হলে যেকোনো একটি অ্যাকাউন্ট হ্যাক হলে বাকিগুলোও ঝুঁকিতে পড়ার সম্ভাবনা আছে। দরকার হলে পাসওয়ার্ড ম্যানেজার ইন্সটল করুন। বিনামূল্যে বা প্রতি মাসে ২.৯৯ থেকে ৪৯ ডলার খরচ করে এটি ব্যবহার করতে পারবেন। 

২। বেশিরভাগ স্মার্টফোন, ল্যাপটপ এবং ট্যাবলেটে নিরাপত্তা সেটিংস থাকে যার সাহায্যে আপনাকে একটি পিন নম্বর বা ফিঙ্গারপ্রিন্ট আইডি ব্যবহার করে ডিভাইসটি আনলক করতে হবে। সম্ভব হলে আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য বজায় রাখার জন্য প্রতিটি ডিভাইসে এটি প্রয়োগ করুন। আপনার রেগুলার পিন নম্বর পরিবর্তন করুন। আপনার ডিভাইসটি যেকোনো মুহূর্তে হারিয়ে ফেলার সম্ভাবনা আছে তাই সুরক্ষাই হোক নিরাপত্তার প্রথম ধাপ। 

৩। অন্যান্য দেশের সাইবার নিরাপত্তা কিন্তু এক নয়। ভ্রমণকারীদের জন্য বিনামূল্যে ওয়াইফাই অ্যাক্সেস আকর্ষণীয় হলেও নিরাপত্তা সমস্যার ক্ষেত্রে এটি ঝুঁকিপূর্ণ।  অরক্ষিত ওয়াইফাই নেটওয়ার্কগুলো এড়িয়ে চলুন। ওয়েব সংযোগ স্থাপনের আগে নিরাপত্তা প্রোটোকল সম্পর্কে আপনার হোটেলে জিজ্ঞাসা করুন। ইন্টারনেট ক্যাফে ও ফ্রি ওয়াইফাই হটস্পট ব্যবহারে অতিরিক্ত সতর্ক থাকুন। যদি ব্যবহার করতেই হয় তবে লগ আউটের পূর্বে ব্যক্তিগত অ্যাকাউন্ট ও তথ্য মুছে দিন। 

৪। বেশীরভাগ ফোনের একটি সেটিং থাকে যা আপনার ডিভাইসকে স্বয়ংক্রিয়ভাবে ওয়াইফাই নেটওয়ার্কে সংযুক্ত হওয়ার অনুমতি দেয়। বাড়িতে থাকাকালীন এটি আপনার দৈনিক কাজ হলেও ভ্রমণের সময় এই ভুলটি কখনই করবেন না। ভ্রমণের আগে এই সেটিংটি পরিবর্তন করুন যাতে আপনার স্মার্টফোন এবং ল্যাপটপে প্রত্যেকবার ওয়েব অ্যাক্সেসের সময় ম্যানুয়াল পারমিশন লাগে।


অযথাই আপনার ব্যক্তিগত তথ্য সোশ্যাল সাইটে পোস্ট করবেন না। 

৫।
নতুন কোনো দেশ বা শহরে বেড়াতে যাওয়ার আগে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলোতে তা আগেভাগেই পোস্ট করবেন না। এ ধরনের সমস্যা আপনার বাড়ির নিরাপত্তার জন্য হুমকি তৈরি করতে পারে। আপনি কোথায় কোথায় যাচ্ছেন, বেড়াতে গিয়ে কতো দিন থাকবেন এ ধরনের তথ্য পোস্ট করলে অপরাধীদের জন্য আপনার ওপর নজরদারি করা সহজ হয়। এতে আপনার অনুপস্থিতিতে বাড়িতে চুরি হওয়ার সম্ভাবনা থাকে। তাই আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করার সময় সীমিত রাখুন।

৬। আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখার সবচেয়ে সহজ উপায় হলো অ্যান্টি-ভাইরাস প্রোটেকশন ব্যবহার করা। নিরাপত্তার জন্য এটি একটি বিশ্বস্ত ব্র্যান্ড। তাই নতুন ভার্সন আসলে সাথে সাথে তা ইন্সটল করুন এবং নিয়মিত আপডেট নিশ্চিত করুন। অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারের মতো আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেমও সবসময় আপডেট রাখুন। এটি আপনার ফোনের অ্যাপ্লিকেশনের জন্যও করা যায়। যে অ্যাপসগুলো আপনি নিয়মিত আর্থিক বা ব্যক্তিগত ব্যবসা পরিচালনার জন্য ব্যবহার করেন সেগুলোর বিশেষ যত্ন নিন।


আপনার পাসপোর্ট বা বারকোডের তথ্য দিয়ে অপরাধীদের সুযোগ করে দিবেন না। 

৭।
ভ্রমণের আগে কম্পিউটারের সব তথ্য একটি পোর্টেবল হার্ডড্রাইভে সংরক্ষণ করে রাখুন। আপনার ফোনের তথ্যের জন্যও আলাদা ব্যাকআপ রাখা দরকার। পাসপোর্ট কিংবা বোর্ডিং পাসের বারকোডের ছবি সোশ্যাল সাইটে পোস্ট করবেন না। কারণ বারকোড ও কিউআর কোডে প্রচুর তথ্য থাকে। এয়ারলাইন বোর্ডিং পাসে প্রিন্ট করা কোড দেখে ভ্রমণবিষয়ক নানা তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা।

৮। আপনার ফোনের স্বয়ংক্রিয় ওয়াইফাই অ্যাক্সেসের মতো ব্লুটুথ সংযোগেও একই সমস্যা হতে পারে। ব্লুটুথ সংযোগ সংকেত যে কারো ডিভাইস থেকে আসতে পারে। ব্লুটুথ অপশন অযথাই অন করে রাখলে আপনার কাছাকাছি থাকা যেকোনো হ্যাকার সহজেই আপনার ফোনে সংযোগ স্থাপন করতে পারবে। ভ্রমণের সময় তাই যথাসম্ভব অপশনটি ডিজেবল রাখার চেষ্টা করবেন।

ভ্রমণকারীদের জন্য এই সাতটি সাইবার নিরাপত্তা টিপস বাস্তবায়নের পাশাপাশি, আপনি যে দেশে ভ্রমণের পরিকল্পনা করছেন সে দেশের সাইবার সিকিউরিটি পরিচালনা করে এমন আইন ও প্রবিধানগুলি জেনে নিবেন। ভ্রমণের সময় আপনার এসব সতর্কতাই সাইবার হুমকির ঝুঁকিকে অনেকটা কমাতে পারে। বাংলাদেশের সাইবার নিরাপত্তা সংক্রান্ত তথ্য জানতে ভিজিট করুন www.cybersecurity-bd.com

সম্পাদনাঃ ড. জিনিয়া রহমান

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে-https://www.priyo.com/post