কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আসছে দুর্গাপূজা। ছুটির দিনের পরিকল্পনা করেছেন তো? ছবিঃ তুষার কাব্য।

দুর্গাপূজায় পুরান ঢাকার রাস্তায়

উম্মে মোনতেজামা
ফিচার রাইটার, ট্রাভেল
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২৩:২৪
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২৩:২৪

(প্রিয়.কম): দুর্গাপূজা মূলত ধর্মীয় হলেও আমাদের দেশে এটি সার্বজনীন উৎসব হিসেবেই পালন করা হয়। বারো মাসের তেরো পার্বণে দূর্গাপূজাই হচ্ছে সবচেয়ে বড়। শারদীয় এই উৎসবে বেশিরভাগ মন্দিরে এখন প্রতিমার গায়ে তুলির শেষ আঁচড়ের কাজ চলছে। এবারের পূজায় তিনদিনের ছুটি ঘোষণা করায় এই ফাঁকে কেউ শিকড়ের টানে নিজ জন্মভূমিতে ফিরছেন। কেউ বা আবার কর্মব্যস্ত রাজধানীতেই ছুটি কাটানোর প্রস্তুতি নিচ্ছেন। তবে রাজধানীতে পূজার আসল আমেজ পেতে চাইলে আপনাকে যেতে হবে পুরান ঢাকার শাঁখারিবাজারে। একই গলিতে একসঙ্গে এতো বেশি মণ্ডপ ঢাকার আর কোথাও আছে কি না জানা নেই।


রঙের আঁচড়ে প্রস্তুত প্রতিমা। ছবিঃ নির্ঝর শাহরিয়ার।  

বাঙালি হিন্দু সমাজের প্রধান উৎসবটি প্রতিবছর ঢাকার বিভিন্ন এলাকায় ঘটা করে পালন করা হয়। যারা পূজামণ্ডপে ঘুরবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন তারা চলে যেতে পারেন শাঁখারিবাজার এলাকায়। শাঁখারিবাজার থেকে তাঁতীবাজার পর্যন্ত একই গলি হয়ে দেখে আসতে পারবেন দশটির বেশি দর্শনীয় পূজামণ্ডপ। এ সময় পুরো এলাকা ভিন্ন রূপে সাজে। পুরনো মন্দির ছাড়াও রাস্তার উপরে আর দু'পাশে বসে বেশ কয়েকটি মণ্ডপ। পূজার দিনগুলোতে এই এলাকায় যান চলাচল বন্ধ থাকায় হেঁটে হেঁটেই দেখতে হবে মণ্ডপগুলো। 


দুর্গাপূজা উপলক্ষে শাঁখারিবাজারের মেলায় পাবেন নানা জিনিসপত্র। ছবিঃ নির্ঝর শাহরিয়ার। 

শাঁখারিবাজারের বেশিরভাগ বাসিন্দা হিন্দু ধর্মাবলম্বী হওয়ায় ঢাকার অন্যসব এলাকার চেয়ে এ জায়গায় দুর্গাপূজার আয়োজনও হয় ভিন্ন। এলাকায় প্রবেশ পথেই পড়বে দুর্গাপূজার বর্ণিল তোরণ। সরু গলির উপরে মাচা তৈরি করে বসানো হয় মণ্ডপ। নীচে রাখা হয় চলাচলের পথ। পূজাকে কেন্দ্র করে পথের দুই ধারে মেলাও বসে। সেখানে সারি বেঁধে তৈরি করা হয়েছে মাটির তৈরি খেলনা, প্রসাধনী, মণ্ডা-মিঠাইসহ নানা খাবারের দোকান। পথে যেতে প্রথমেই পড়বে শনি দেবের মন্দির। এরপর একই রাস্তায় কয়েক কদম চলতেই একে একে দেখতেন পাবেন আরও বেশ কয়েকটি মণ্ডপ। মণ্ডপ দেখতে দেখতেই তাঁতিবাজার এলাকায় প্রবেশ করতে পারবেন। এই সুযোগে পুরান ঢাকার প্রায় চারশত বছরের ঐতিহ্য শাঁখাশিল্পও দেখে আসতে পারবেন। এলাকা ঘুরে ২০-২৫ টি শঙ্খের দোকান পাবেন।


পূজায় পুরান ঢাকাকে ভিন্নরূপে দেখতে পাবেন। 

যেভাবে যাবেনঃ
মণ্ডপ দেখার জন্য আপনি বিভিন্নভাবে যেতে পারেন। যেখান থেকেই যেতে চান আপনাকে সদরঘাটগামী কোনো যানবাহনে উঠতে হবে। নামতে হবে সদরঘাট বাহাদুর শাহ পার্ক কিংবা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সামনে। নেমেই রাস্তার বিপরীত পাশে মণ্ডপের গেট দেখতে পাবেন। এছাড়া গুলিস্তানগামী কোনো বাসে চড়ে গুলিস্তান থেকেই আপনি রিকশা বা বাসে করে সদরঘাট বাহাদুর শাহ পার্ক যেতে পারবেন। ভাড়া নিবে ৪০-৭০ টাকা।

শুধু ওপার বাংলায় নয়। ঢাকাতেও এখন ঘটা করে দুর্গা উৎসব পালন করা হয়। নগর জীবনের নানা ব্যস্ততার অবসরে এই ছুটিতে অন্য কোনো পরিকল্পনা করে থাকলে বাদ দিন। পূজার আমেজে ঘুরে আসুন পুরান ঢাকার মণ্ডপগুলো।

সম্পাদনাঃ ড. জিনিয়া রহমান

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে-https://www.priyo.com/post