কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পিরিয়ডের সময় মহৌষধ হিসেবে এ কয়েকটি খাবার, ছবি: সংগৃহীত

পিরিয়ডের সময়ে মহৌষধ হিসেবে কাজ করে এ পাঁচটি খাবার

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪২
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৪২

(প্রিয়.কম) প্রতি মাসে পিরিয়ড বা ঋতুস্রাবের সময়টাতে বুভুক্ষের মতন ক্ষুধা পায় এবং ভীষণ মানসিক অস্থিতিশীলতা দেখা যায়। আপনারও নিশ্চয়ই এমন ঘটে কিন্তু বুঝে উঠতে পারেন না যে তখন আপনার কী করা উচিৎ, কী খাওয়া উচিৎ কিংবা কোন খাবারটি সম্পূর্ণ রুপে বাদ দেওয়া উচিৎ!

বিশ্রাম ও পরিমিত ব্যায়ামের পাশাপাশি এ সময়টাতে কিছু কিছু খাবার খাওয়া খুব জরুরী। শরীরে পিরিয়ডের সময় যে অবস্থা দেখা দেয়, তাতে নিচের খাবারগুলো অধিক পরিমাণে না গ্রহণ করলে, অসুস্থতা আপনার অনুসারী হতে বাধ্য।

আপনি এক কাজ করতে পারেন, পিরিয়ড আসার আগেই একটি ডায়েট চার্ট প্রস্তুত করে রাখতে পারেন নিচের খাবারগুলো দিয়ে। করার চেয়ে বলা হয়তো অনেক সহজ। মাসে অন্তত একবার চার্ট প্রস্তুত করে রাখুন, তাহলে সারা মাস আর কোন চিন্তা থাকবে না। 

চলুন তবে জেনে আসা যাক কোন কোন খাবারগুলো এ সময় মহৌষধ হিসেবে কাজ করে-

সবুজ শাকসবজি

ডঃ ক্রিস্টিন ও'কনোরের মতে, সবুজ শাকসবজি পিরিয়ডের সময়ে আপনার শরীরের বেশ উপকারে আসে। এটি শুধুমাত্র আয়রন ও বি ভিটামিনে পরিপূর্ণ নয় বরং উচ্চমাত্রায় আঁশও আছে এতে যেটি কিনা হজমে সহায়তা করে। ভালোমতন হজম হওয়া পিরিয়ডের সময় সুস্থ থাকার একটি অপরিহার্য শর্ত। 

বাদাম

ভয়ংকর ক্ষুধা পাওয়ার মুহূর্তগুলোতে প্যাকেটজাত কোন স্ন্যাকস না খেয়ে বাদাম খেতে পারেন। এটি ভালোমানের ফ্যাট এবং ওমেগা ৩ এ পরিপূর্ণ। ভাজাপোড়া খাবারের চাইতে এটি ভালো ক্যালোরি দিয়ে পেট ভরিয়ে রাখবে।

ফলমূল

হজমের অবস্থা উন্নত করার আরেকটি উপায় হলো সতেজ ফলমূল খাওয়া। যে যে ফল আপনার পছন্দ সেগুলো প্লেটে সুন্দরভাবে সাজিয়ে নিয়ে খেতে থাকুন। ক্যালোরি বাড়ার কোন ভয় নেই আবার ভালো হজম ও হবে।

আঁশজাতীয় খাবার

ফলের মতন, আঁশজাতীয় খাবার ও আপনার হজমশক্তি উন্নত করবে, বিশেষভাবে পিরিয়ডের সময়। এর মধ্যে কমপ্লেক্স কার্বোহাইড্রেট, ভিটামিন এবং মিনারেল আছে।

রেড মিট

পিরিয়ডের সময় আয়রন-সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরী। সেক্ষেত্রে রেড মিট খেতে পারেন। অ্যানিমিয়া বা রক্তশূণ্যতা কমানোর জন্য এটি খুব প্রয়োজনীয়। ডঃ শ্যারন আর থম্পসন বলেন, যেসব নারীরা রেড মিট খান তারা যথেষ্ট আয়রন পান খাবার থেকে। আপনি যদি এটি খেতে না পারেন তবে আয়রন ট্যাবলেট খেতে দেখতে পারেন।

পিরিয়ডের ব্যথা উপশম করার জন্য আমরা কত ধরণের ওষুধই তো খেয়ে থাকি, এবার থেকে একটু নিয়ম মেনে চলার চেষ্টা করুন। দেখবেন, শরীর বেশ সতেজ লাগছে এবং মেজাজ ও ফুরফুরে হয়ে গিয়েছে। 

সূত্র: She Knows Women's Health 

সম্পাদনা: কে এন দেয়া