কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এমন সতেজতার সঙ্গে কর্মক্ষেত্রে যোগ দিতে কে না চায়? ছবি: নূর, প্রিয়.কম

কর্মজীবি নারীদের জন্যে কিছু গুরুত্বপূর্ণ বিউটি টিপস

বুশরা আমিন তুবা
ফিচার লেখক, প্রিয়.কম
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০১৭, ১৯:০৫
আপডেট: ০৪ নভেম্বর ২০১৭, ১৯:০৫

(প্রিয়.কম) আমাদের দেশে রবিবার থেকে বৃহষ্পতিবার কর্মদিবস হিসেবে গণ্য করা হয় এবং এ দিনগুলোতে সকাল নয়টা থেকে পাঁচটা পর্যন্ত অফিস করা যেন বাধ্যতামূলক। পুরুষেরা হয়তো সকালে ঘুম থেকে উঠে নাস্তা খেয়েই বেরিয়ে পড়তে পারেন কর্মস্থলের উদ্দেশ্যে। কিন্তু নারীদের হাজারো ঝক্কি-ঝামেলা পার করে অবশেষে বাড়ির বাইরে পা রাখতে হয়। ভোরে ঘুম থেকে উঠে সারাদিনের জন্য খাবারের ব্যবস্থা করে, পরিবারের ক্ষুদে সদস্যদের স্কুলের জন্য তৈরি করে দম ফেলারই তো সময় থাকে না তাদের। কর্মজীবি নারীদের আবার নিজেকে পরিপাটি করার ফুরসত কোথায়? 

দুশ্চিন্তাগ্রস্ত কিংবা মনঃক্ষুণ্ণ হবার কোন কারণ নেই। আজকের আয়োজনে আমরা আপনার জন্যেই সহজ ও সাবলীল কিছু টিপস নিয়ে এলাম যেগুলো অনুসরণ করে খুব সহজেই হাজারো ব্যস্ততার পরেও আপনি নিজেকে পরিপাটিভাবে সাজিয়ে-গুছিয়ে কর্মস্থলের উদ্দেশ্যে রওনা দিতে পারবেন। চলুন তবে কালক্ষেপণ না করে জেনে আসা যাক।

গোসলের পর চুল শুকোন টি-শার্টের সাহায্যে

সকালে ঘুম থেকে উঠেই গোসল করলে বেশ ঝরঝরে ও সতেজ লাগে। কিন্তু চুল শুকোতে প্রায় সকল নারীকেই অনেকটা ঝক্কি পোহাতে হয়। কিন্তু এখন থেকে এ ব্যাপারটিও বেশ সহজ হয়ে যাবে। কিভাবে? পুরনো কিংবা ব্যবহৃত টি-শার্ট আছে বাসায়? সেটি দিয়ে ভালোমতন চুল পেচিয়ে ফেলুন, এতে করে চুলের অতিরিক্ত পানি শুষে যাবে এবং তারপর অন্যান্য কাজ করতে করতে আপনার চুল একদম শুকিয়ে যাবে।

ময়েশ্চারাইজারের সঙ্গে সেরাম মিশিয়ে ব্যবহার করুন

আমাদের সকলেরই একটি নির্দিষ্ট বিউটি রুটিন আছে যেটি কিনা আমরা নিজেদের ত্বকের সঙ্গে সামঞ্জস্য রেখে তৈরি করে থাকি। প্রতি সকালে এটি ভালো মত অনুসরণ না করলে সারাদিনই ত্বকের অবস্থা বারোটা বেজে যায়। কিন্তু বেশ তাড়াহুড়োর মধ্যে থাকলে কী করবেন? আপনার রেগুলার ময়েশ্চারাইজারের সঙ্গে দু-এক ফোঁটা সেরাম মিশিয়ে নিন। দেখবেন বেশ ভালো একটা কভারেজ দিচ্ছে। এবার এটি সম্পূর্ণ মুখে আলতোভাবে লাগিয়ে ফেলুন। ত্বক আলাদা এক ধরনের জেল্লা দেবে। 

বেবি পাউডারের সাহায্যে ঘন চোখের পাপড়ি

সকালের সময়টিতে এতো তাড়াহুড়োর মধ্যে রেগুলার মেকআপ করারই সময় পাওয়া যায়না। আবার ফেইক কিংবা নকল আই-ল্যাশ পড়ার সময় কোথায় বলুন? সেক্ষেত্রে মাসকারা ব্যবহারের আগে চোখের পাপড়িতে একটু বেবি পাউডার ডাস্ট করে নিন। অতঃপর মাসকারা ব্যবহার করুন। দেখবেন কী দারুণ ঘন দেখাচ্ছে পাপড়িযুগল। 

ঘামের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা

হাতের নাগালে ডিওডোরেন্ট খুঁজে পাচ্ছেন না কিংবা শেষ হয়ে গিয়েছে? ডিওডোরেন্ট ছাড়া ঘর থেকে বের হওয়ার কথা তো চিন্তাই করা যায় না। সেক্ষেত্রে করণীয় কী? বগলের নীচে হালকাভাবে বেকিং সোডা ব্যবহার করুন ঠিক যেভাবে পাউডার ব্যবহার করেন। এতে করে সারাদিন ঘামের কোন দুর্গন্ধ ছাড়াই আপনি নিশ্চিন্তে থাকতে পারবেন। কোন অসুবিধে হবে না। 

ব্রণ দূর করতে বরফ

বেশ ক'দিন ধরেই ভাজাপোড়া ও তৈলাক্ত খাবার বেশি খাওয়া হচ্ছে, যার ফলস্বরুপ ঘুম থেকে উঠেই দেখলেন মুখের উপর বেশ বড়সড় পিম্পল বা অ্যাকনে বাসা বেঁধেছে? চিন্তার কোন কারণ নেই। ব্রণের উপর আলতো করে একটি বরফ ঘষুন। দেখবেন অস্বস্তিভাব অনেকটা কমে গেছে এবং লাল হয়ে নেই জায়গাটা। সারাদিন হাত দেবার কোন প্রয়োজন নেই। তাতে অ্যাকনে আরো বেড়ে যেয়ে ইনফেকশন হবার সম্ভাবনা থাকে।

স্ট্রবিং শিখুন

কন্ট্যুরিং এর সময় অনেকটা শেষের দিকে এখন। তাছাড়া এমন সময়সাধ্য মেকআপ শুধু রাতের বিশেষ কোন পার্টিতেই মানায়। সকালের দ্রুত মেকআপের জন্যে স্ট্রবিং শিখে নিতে পারেন। এটি অনেকটা হাইলাইটারের খেলার মতন। নাকের ডগায়, চিবুকে, আই-ব্রোর নীচে এবং চিকবোনে হাইলাইটার ব্যবহার করুন। ন্যাচারাল লুক তো পাবেনই সেই সঙ্গে আলাদা একটা গ্লো আসবে মুখে।

হাতের কাছে পেট্রোলিয়াম জেলি রাখুন

কর্মজীবি নারীরা তাড়াহুড়োর কারণে পেডিকিউর এবং মেনিকিউর করার সুযোগ পাননা। সেজন্যে রাতে ঘুমানোর আগে হাতে এবং পায়ে পুরু করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখুন। মোজা পরে ফেলুন এভাবে। এতে করে আপনার ত্বকের ন্যাচারাল ময়েশ্চার বজায় থাকবে এবং আপনি নরম ও কোমল হাত-পা পেয়ে যাবেন কোন কষ্ট ছাড়াই।

ক্লান্ত চোখের দিন শেষ

গত রাতে বন্ধুদের সঙ্গে বেশ জমজমাট পার্টি ছিলো এবং আজকে ঘুম থেকে উঠে দেখলেন যে চেহারায় কেমন একটা ক্লান্ত ভাব চলে এসেছে? ভয় পাবার কোন কারণ নেই। চোখের নীচে রঙিন কাজল ব্যবহার করুন। দেখবেন, ক্লান্তিভাব কেটে গিয়েছে অনেকখানি এবং অনেকটা সতেজ দেখাচ্ছে আঁখিযুগল। 

দেখলেন তো কতো সহজ একেকটি উপায়। এখন থেকে এগুলো অনুসরণ করার চেষ্টা করুন, দেখবেন সকালগুলো কতোটা সহজ হয়ে গিয়েছে এবং আপনিও প্রাণচঞ্চলতার সঙ্গে কর্মক্ষেত্রে পৌছতে পেরেছেন। 

সূত্র: Femina 

প্রিয় লাইফ/ কে এন দেয়া