কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক ফ্রেমে বিপিএলের তিন আইকন ক্রিকেটার সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা ও সাব্বির রহমান। ছবি: বিসিবি

মাশরাফি-সাকিবদের পারিশ্রমিকের দায়ভার নেবে না বিসিবি

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ জুলাই ২০১৭, ১৭:০৪
আপডেট: ২৪ জুলাই ২০১৭, ১৭:০৪

(প্রিয়.কম) বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ক্রিকেটারদের পারিশ্রমিক নিয়ে গড়িমসি নতুন কিছু নয়। সে কারণেই ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছ থেকে সর্বশেষ আসরে ‘সিকিউরিটি মানি’ নিয়েছিলো বিসিবি। পঞ্চম আসরেও হিসাবটা তাই থাকছে। কিন্তু আইকন খেলোয়াড়দের ক্ষেত্রে তার ব্যত্যয় ঘটছে। অর্থাৎ, আইকনদের প্রাপ্য পারিশ্রমিক পূরণ করার দায়িত্ব নেবে না বোর্ড।

শুরুটা গেল আসরে। জাতীয় দলের জ্যৈষ্ঠ ক্রিকেটাররা বোর্ড সভাপতির সঙ্গে দেখা করে দাবি তোলে, তাদের পারিশ্রমিকটা নির্ধারিত না করে নিজেদের ইচ্ছেমতো দলে খেলার সুযোগ দেওয়া হোক। ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে আর্থিকভাবে লাভবান হওয়ার সুযোগ পাবে এ ক্ষেত্রে।

সে কারণেই টুর্নামেন্টের এবারের আসরে আইকন ক্রিকেটাররা নিজেদের পছন্দমতো দলে খেলার সুযোগ পাচ্ছে। পারিশ্রমিকটাও নিচ্ছেন ‘আলোচনার’ মাধ্যমে। কিন্তু সেই পারিশ্রমিকের পুরোটাই ক্রিকেটাররা পাচ্ছে কি না, সে দায়িত্ব বিপিএল গভর্নিং কাউন্সিল কিংবা ক্রিকেট বোর্ড নেবে না বলে জানানো হয়েছে।

সোমবার এক সংবাদ সম্মেলনে এই তথ্য দিয়েছেন বিপিএল কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। তিনি বলেছেন, ‘গেল বছর আমাদের ন্যাশনাল টিমের সিনিয়র প্লেয়াররা বোর্ড সভাপতির সঙ্গে দেখা করে দাবি তুলেছিলো। এখানে বিভিন্ন টাইপের ফরেন প্লেয়াররা খেলতে আসে। তো ওরা (আইকন) যেহেতু দীর্ঘদিন ধরে ভালো করছে, অভিজ্ঞতাও অনেক। ওরা মনে করে যে প্রাইসটা ফিক্সড না করে স্বাধীনতাটা যেন দেওয়া হয়। ওরা যদি নিজের ইচ্ছামতো টিম চুজ করতে পারে আর্থিভাবেও লাভবান হয়। এছাড়া ওরা ওদের পছন্দমতো টিমে যেতে পারে। অবশ্যই হ্যান্ডসাম অ্যামাউন্টই হবে। ওরা ওদের প্রত্যাশা অনুযায়ীই টাকাটা পাবে বলে আমার ধারণা।’

কিন্তু ওই যে! পারিশ্রমিক শতভাগ পাচ্ছে কি না তার নিশ্চয়তা দেওয়ার দায়িত্ব নেবে না টুর্নামেন্ট কমিটি। পুরো ঝুঁকি আইকন ক্রিকেটারদের নিজেদের উপর। মল্লিকের ভাষায়, ‘যেহেতু আইকনরা নিজেরাই এটার দায়িত্ব নিয়েছে। সেহেতু আইকনদের পারিশ্রমিক পূরণের ব্যাপারে আমরা দায়িত্ব নেব না। আমাদের বাকি প্লেয়ারদের টাকা বাড়াইনি। ড্রাফটে যারা বিক্রি হবে তাদের দায়িত্ব আমরা নেব। যারা ড্রাফটের বাইরে থেকে আসবে তাদের দায়িত্ব বোর্ড নেবে না।’

সিলেট ফেরায় এবার সবমিলিয়ে ফ্র্যাঞ্চাইজি দাঁড়িয়েছে আটটি। আটজন আইকন ক্রিকেটার হলেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান এবং মুস্তাফিজুর রহমান। প্রথমবারের মতো আইকন হিসেবে বিপিএল খেলতে যাচ্ছেন মুস্তাফিজ।

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ