কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংস্কারের সময় এমন অবস্থা হয়েছিল মিরপুর স্টেডিয়ামের। ছবি: সংগৃহীত

মিরপুর স্টেডিয়ামের বাজে আউটফিল্ড প্রসঙ্গে বিসিবির অদ্ভুত যুক্তি

শান্ত মাহমুদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৯
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৫৯

(প্রিয়.কম) মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের আউটফিল্ড বা ড্রেনেজ ব্যবস্থার প্রশংসা ছিল বিশ্বব্যাপী। কিন্তু সংস্কারের পর মিরপুরের আউটফিল্ড নিয়েই জবাবদিহীর মুখে পড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরপুরের আউটফিল্ডকে বাজে বলে অভিহিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সেটা পুরনো খবর। অবাক করার মতো হলেও নতুন খবর হচ্ছে, বাজে আউটফিল্ডের জন্য বৈরী আবহাওয়াকে দায়ী করছে বিসিবি। 

বুধবার মিরপুরে এমনই জানিয়েছেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন। তার মতে বৈরী আবহাওয়া না থাকলে এমন অবস্থার সৃষ্টি হতো না। বাংলাদেশ-অস্ট্রেলিয়া প্রথম টেস্টের ভেন্যু মিরপুরের আউটফিল্ডকে বাজে অভিহিত করে রিপোর্ট করেছিলেন ম্যাচ রেফারি। আইসিসি এ নিয়ে বিসিবির কাছে জবাব চেয়েছিল। বিসিবি সেটার জবাবও দিয়েছে। প্রধান নির্বাহীর কথায় যা মনে হল, আইসিসিরি কাছেও বৈরী আবহাওয়াকে বড় করে উপস্থাপন করেছে বিসিবি।   

এ বিষয়ে নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘আপনারা জানেন যে, গত চার পাঁচ মাসে বাংলাদেশে যে বন্যা পরিস্থিতি ও বৃষ্টি, তাতে সময় মতো মাঠটা প্রস্তুত করা একটা চ্যালেঞ্জিং কাজ ছিল। তারপরও আমরা চেষ্টা করেছি। আমরা মনে করি, আমাদের গ্রাউন্ডস কমিটি খুব কষ্ট করে কাজ করেছে। বৈরি আবহাওয়াটা না থাকলে, এই অবস্থা হতো না।’ প্রধান নির্বাহী এমন বললেও বিষয়টি আসলে ভিন্ন। কারণ আউটফিল্ডের ঘাসের পরিচর্চার জন্য বৃষ্টি প্রত্যাশিতই ছিল।

তবে কি প্রস্তুতির ঘাটতি ছিল? নাকি কাজ করার মাঝেই অস্ট্রেলিয়া সিরিজ আয়োজন করা হয়েছে? কোনটির সাথেই একমত নন বিসিবির প্রধান নির্বাহী, ‘প্রস্তুতিতে কোন ঘাটতি ছিল, তা মনে করি না। বৈরী আবহাওয়ার কারণে এটা হয়েছে। ওরা কিন্তু শুধু মাত্র ঘাসের কারণে অভিযোগ করেছে। অন্যান্য দিক ঠিক আছে। এখন সময়ের সাথে সাথে এটা ভাল হয়ে যাবে। আমাদের প্রস্তুতির ঘাটতি ছিল, তা বলব না।’

জবাবে আইসিসিকে কী বলেছে বিসিবি? এমন প্রশ্ন করা হলে নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘আন্তর্জাতিক ম্যাচ শেষ হলে ম্যাচ রেফারি কর্তৃক আইসিসিতে একটা প্রতিবেদন দেয়ার বিধান আছে। সেখানে আউটফিল্ড বা পিচের প্রতিবেদনে যদি বাজে আসে, তাহলে আয়োজক দেশের একটা ব্যাখ্যা দেয়ার ব্যাপার থাকে। আমরা ইতোমধ্যেই এ বিষয়ে আইসিসিকে একটা রিপোর্ট দিয়ে দিয়েছি। জবাবে কি বলা হয়েছে সেটা বলা যাচ্ছে না।’