কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নদীপথ। ছবি- রিপন

জাহাজে যাওয়া যাবে বরিশাল থেকে চট্টগ্রাম!

আফসানা সুমী
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৭, ০৯:১১
আপডেট: ১৫ নভেম্বর ২০১৭, ০৯:১১

(প্রিয়.কম) বরিশাল, সাতক্ষীরাসহ এই অঞ্চলের মানুষের কাছে চট্টগ্রাম, বান্দরবান, রাঙামাটি ভ্রমণ যেন এক ভয়াবহ ব্যাপার। ১৫ ঘন্টার কম সময়ে যাওয়া অসম্ভব। সরাসরি কোনো যাতায়াত ব্যবস্থা না থাকায় যেতে হয় অনেকটা পথ ঘুরে। 

বরিশাল বিভাগ এবং চট্টগ্রাম বিভাগ উভয়স্থলেই আছে অসংখ্য ঘুরে বেড়ানোর জায়গা। পর্যটকদের আনাগোনায় মুখর থাকে এই এলাকাগুলো। ঢাকাবাসী বা উত্তরের মানুষের পক্ষে এই যাতায়াত যতটা সহজ বরিশালের মানুষের জন্য বিষয়টি যেন অনেক বেশি কঠিন। 

তবে দিন পরিবর্তনের সময় এসেছে। নদী আমাদের দেশের সব এলাকাকেই সংযুক্ত রেখেছে। এই নদীপথকে কাজে লাগিয়ে সবকিছু হতে পারে আরও অনেক সহজ। আগামী বছর থেকে বরিশাল থেকে চট্টগ্রাম যাতায়াত হবে জাহাজে। এজন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৪.৮ কোটি টাকা। 

দু'টি স্বনামধন্য শিপ বিল্ডার্স প্রতিষ্ঠান এই দায়িত্ব নিয়েছে। তাদের ডক ইয়ার্ডে চট্টগ্রামের কুমিরা ঘাট থেকে সন্দ্বীপের গুপ্তছড়া ঘাট পর্যন্ত ৫০০ জন যাত্রী ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ এবং চট্টগ্রাম সদরঘাট থেকে বরিশাল পর্যন্ত ৭০০ জন ধারণক্ষমতা সম্পন্ন জাহাজ ছাড়া হবে। তবে বরিশালের নৌপথটি নির্ভর করবে নাব্যতার ওপর। 

সবকিছু ঠিক থাকলে এই জাহাজ সেবা ২০১৮ সালের মধ্যে চালু করা যাবে বলে জানা যায়। সেক্ষেত্রে এই রুটে যাতায়াত তো অনেক সহজ হবেই পাশাপাশি এসব এলাকার পর্যটক সমাগমও বাড়বে। কমে যাবে ১৫ ঘন্টার পথের ঝক্কি। প্রতিশ্রুতি মতো জাহাজ চালু হলে এই জাহাজই হবে ভ্রমণের আরেক প্রমোদতরী। 

তথ্যসূত্রঃ লঞ্চ ভ্যাসেল ফাইন্ডারস

 

সম্পাদনা: ড. জিনিয়া রহমান।

ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে । আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।