(প্রিয়.কম) চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমান মিগ-৩৫ কিনতে চাইছে বাংলাদেশ। যুদ্ধবিমান কেনার বিষয়ে বাংলাদেশের আগ্রহের কথা ইতোমধ্যে রাশিয়াকে জানানো হয়েছে। মিগ এয়ারক্র্যাফট করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলিয়া তারাসেনকোর বরাতে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এ তথ্য জানিয়েছে।  

ইলিয়া তারাসেনকো জানান, ২০১৮ সাল থেকে চতুর্থ প্রজন্মের যুদ্ধ বিমান মিগ-৩৫ বিক্রির পরিকল্পনা করছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে বাংলাদেশ ছাড়াও লাতিন আমেরিকার দেশ পেরু এবং মিয়ানমার এ যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করেছে। 

এ বছরের ২৬ জানুয়ারি মিগ-৩৫ সর্বপ্রথম পরীক্ষামূলকভাবে আকাশে উড়ে। উড্ডয়নে সফলতার পরদিনই দেশটির রাজধানী মস্কোতে এর প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, মিগ-৩৫ যুদ্ধবিমানটি মিগ-২৯এম/এম২ এবং মিগ-২৯কে/কেইউবি’র নকশাকে অনুসরণ করেই করা হয়েছে। আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় তৈরি চতুর্থ প্রজন্মের এ যুদ্ধবিমানের মাধ্যমে নানামুখী সুবিধা মিলবে। 

আর্মি-২০১৭ মিলিটারি টেকনিক্যাল ফোরামে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। এটি একটি আন্তর্জাতিক মিলিটারি টেকনিক্যাল ফোরাম। যা এবার রাশিয়ার মস্কোর থিম পার্ক প্যাট্রিয়টে অনুষ্ঠিত হচ্ছে। ২২ আগস্ট থেকে শুরু হয়ে এটি শেষ হবে ২৭ অগাস্ট।

প্রিয় সংবাদ/শান্ত