কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নাথান লায়নকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: সংগৃহীত

সাগরিকায় নাথান লায়নের ঘূর্ণিতে কাঁপছে বাংলাদেশ

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২৩
আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৩:২৩

(প্রিয়.কম) চট্টগ্রামের সাগরিকায় নাথান লায়নের স্পিন ঘূর্ণিতে কাপছে বাংলাদেশ। ইতোমধ্যে বাংলাদেশের চারটি উইকেট নিজের ঝুলিতে পুরেছেন ডানহাতি এই অফস্পিনার। তামিম ইকবাল-ইমরুল কায়েস-সৌম্য সরকার-মুমিনুল হক, এই চার বাঁহাতি ব্যাটসম্যানকেই একই পথ এলবিডব্লিউ’র ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়েছেন ২৯ বছর বয়সী লায়ন।

দলীয় ২১ রানেই নাথান লায়নের বলে সাজঘরে ফিরে যান টপ অর্ডারের শীর্ষ দুই ব্যাটসম্যান তামিম ও ইমরুল। এরপর তৃতীয় উইকেট জুটিতে মুমিনুল হককে নিয়ে প্রতিরোধ গড়েছিলেন ওপেনার সৌম্য সরকার। কিন্তু মধ্যাহ্নভোজের বিরতির কিছু আগে সৌম্যকে ফিরিয়ে সেই প্রতিরোধও ভাঙেন লায়ন। মধ্যাহ্নভোজের বিরতির পর বাংলাদেশ শিবিরে আবারও আঘাত হানেন তিনি। এবারের শিকারের মুমিনুল হক।

লায়নের স্পিন ঘূর্ণিতে বাংলাদেশের সংগ্রহ দাঁড়াল ৩৭ ওভারে চার উইকেটে ৮৮ রান। সাকিব আল হাসান ১১ ও মুশফিকুর রহিম শূন্য রানে ব্যাট করছেন। 

৬৭ বল খেলে ৩১ রান করেন মুমিনুল। ছবি: সংগৃহীত

৬৭ বল খেলে ৩১ রান করেন মুমিনুল। ছবি: সংগৃহীত

এর আগে সিরিজ জয়ের টেস্টে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরুটা দেখে শুনেই করেছিলেন দুই ওপেনার তামিম ও সৌম্য সরকার। তবে দেখেশুনে বলের গুণাগুণ বিবেচনা করে খেললেও বেশি দূর যেতে পারেননি চট্টগ্রামের ‘লোকাল বয়’ তামিম। দলীয় ১৩ রানে নাথান লায়নের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন ২৮ বছর বয়সী তামিম।

চট্টগ্রামের সাগরিকায় এদিন টিকতে পারেননি আরেক বাঁ-হাতি টপ অর্ডার ব্যাটসম্যান ইমরুলও। স্কোরবোর্ডে আর সাত রান যোগ হতেই ২৯ বছর বয়সী অফস্পিনার লায়নের দ্বিতীয় শিকারে পরিণত হন তিনি। যদিও প্রথমে অস্ট্রেলিয়ার আবেদন নাকচ করে ইমরুলকে নটআউট ঘোষণা করেন আম্পায়ার নাইজেল লং। কিন্তু অজি অধিনায়ক স্টিভেন স্মিথ রিভিউ নিলে সাজঘরে ফিরতেই হয় ইমরুলকে। আউট হওয়ার আগে ৩০ বছর বয়সী ইমরুল করেন দুই রান।

দলীয় ২১ রানে দুই হারানো বাংলাদেশকে এরপর পথ দেখান সৌম্য ও মুমিনুল। তাদের ব্যাটে প্রতিরোধ গড়ে স্বাগতিকরা। প্রথম সেশনটা হতে পারত এ দু'জনের। কিন্তু মধ্যাহ্নভোজের বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহূর্তে বিদায় নিলেন সৌম্য। ইনিংসের ৩০ তম ওভারে লায়নের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন বাঁ-হাতি ওপেনার সৌম্য। আউট হওয়ার আগে সৌম্যর ব্যাট থেকে আসে দুই চার এক ছক্কায় ৩৩ রান। এই রান করতে সৌম্য খেলেছেন ৮১ বল।

মধ্যাহ্নভোজের বিরতির পর খেলা শুরু হলে আবারও আঘাত হানেন লায়ন। ৬৭ বল খেলে ৩১ রান করা মুমিনুলকে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন তিনি। আগের তিন উইকেটের মতো মুমিনুলকেও এলবিডব্লিউর ফাঁদে ফেলেন তিনি। দলীয় ৮৫ রানেই টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে বিপাকে স্বাগতিকরা।

প্রিয় স্পোর্টস/শান্ত