কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুই বাঁ-হাতি ব্যাটসম্যান মুমিনুল হক ও সাকিব আল হাসান। ছবি: প্রিয়.কম

প্রথম পাঁচ বাঁ-হাতি ব্যাটসম্যান নিয়ে বাংলাদেশের রেকর্ড

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০২
আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৭, ১৪:০২

(প্রিয়.কম) মধ্যাহভোজের বিরতির ঠিক আগে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরেন সৌম্য সরকার। এরপরই পাঁচ নম্বরে ব্যাট করতে ক্রিজে এলেন সাকিব আল হাসান। এ নিয়ে টেস্ট ইতিহাসে তৃতীয়বারের মতো প্রথম পাঁচজন বাঁ-হাতি ব্যাটসম্যান দেখল ক্রিকেট বিশ্ব। 

চট্টগ্রামের সাগরিকায় টেসে জিতে আগে ব্যাট করতে নেমে তামিম ইকবালের সঙ্গে ইনিংস শুরু করেছিলেন সৌম্য সরকার। তিন নম্বরে ব্যাট করতে নামেন ইমরুল কায়েস। বাঁহাতি এই ব্যাটসম্যান দ্রুতই সাজঘরে ফিরলে চার নম্বরে ব্যাট করতে নামে দলে ফেরা মুমিনুল হক। এরপর পাঁচ নম্বরে নামেন সাকিব।

সব মিলিয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের প্রথম পাঁচ জনই বাঁহাতি ব্যাটসম্যান। সেই সঙ্গে টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় দল হিসেবে এই রেকর্ডে নাম লেখাল বাংলাদেশ। এর আগে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ এই রেকর্ড গড়ে।  

২০০২ সালে প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষেই এই রেকর্ড গড়ে শ্রীলঙ্কা। সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে শ্রীলঙ্কার ইনিংস শুরু করেছিলেন মাইকেল ভ্যানডর্ট ও জিহান মুবারক। তিনে নেমেছিলেন নাভিদ নওয়াজ। চারে হাশান তিলকরত্নে। এবং পাঁচ নম্বরে নামেন অধিনায়ক ওপেনার সনাৎ জয়াসুরিয়া।

পরেরবারও হয়েছিল শ্রীলঙ্কায়, তবে এবার শ্রীলঙ্কা ছিল প্রতিপক্ষ। ২০১০ সালে পাল্লেকেলে টেস্টে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শুরু করেছিলেন ক্রিস গেইল ও ডেভন স্মিথ। তিনে খেলেছিলেন ড্যারেন ব্রাভো, চারে শিবনারায়ন চন্দরপল। আর পাঁচে খেলেছিলেন ব্রেন্ডন ন্যাশ।

প্রিয় স্পোর্টস/আশরাফ