কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাহেলা জয়াবর্ধনে। ছবি: প্রিয়.কম

বাংলাদেশকে নিজের বাড়ি মনে হয়: জয়াবর্ধনে

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫ জুলাই ২০১৭, ১৭:৩২
আপডেট: ০৫ জুলাই ২০১৭, ১৭:৩২

(প্রিয়.কম) শ্রীলঙ্কা ‘এ’ দলের হয়ে প্রথম আন্তর্জাতিক সফর মাহেলা জয়াবর্ধনের। সেটা এই বাংলাদেশেই, ১৯৯৪ সালে। এরপর জাতীয় দলে সুযোগ পেয়ে বেশ কয়েকবার আসা হয়েছে। তাই প্রতিবেশী দেশটিকে নিজের বাড়ির মতোই মনে করেন এই শ্রীলঙ্কান ক্রিকেট কিংবদন্তি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) আসরে এর আগে ক্রিকেটার হিসেবে খেললেও, পঞ্চম আসরে নতুন ভূমিকায় তিনি। সাবেক এই লঙ্কান ক্রিকেটার খুলনা টাইটান্সের কোচ হিসেবে এবার কাজ করতে যাচ্ছেন। বুধবার তাকে নিয়ে রাজধানীর একটি হোটেলে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করে গেলবারের তৃতীয় স্থান অধিকারী দলটি। সেই অনুষ্ঠানে বাংলাদেশকে নিয়ে স্মৃতিকাতর হয়ে ওঠেন শ্রীলঙ্কার হয়ে ১৪৯ টেস্ট, ৪৪৮ ওয়ানডে ও ৫৫ টি-টোয়েন্টি ম্যাচ খেলা জয়াবর্ধনে।  

তিনি বলেন, ‘খুলনা টাইটান্সের অংশ হতে পেরে খুব ভালো লাগছে। এখানে আসা বারবারই আনন্দের। তাছাড়া বাংলাদেশ অনেক আগেই আমার মন জয় করে নিয়েছে। আমার প্রথম আন্তর্জাতিক সফর ছিলো এই বাংলাদেশেই। ১৯৯৪ সালে শ্রীলঙ্কা ‘‘এ’’ দলের হয়ে আমি এখানে খেলতে আসি। এরপর অনেকবার এসেছি। সবমিলিয়ে বাংলাদেশকে নিজের বাড়ির মতো মনে হয়।’

বিপিএলের চতুর্থ আসরে খেলেছেন ঢাকা ডায়নামাইটসের হয়ে। যদিও মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ হয় তার। এরপর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মুম্বাই ইন্ডিয়ান্সের কোচের দায়িত্ব পেয়ে শিরোপা জেতেন। পরবর্তী চ্যালেঞ্জ হিসেবেই খুলনায় ভিড়েছেন তিনি। কোচ নয় নতুনদের তৈরি করতেই আগ্রহী তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি কখনই কোচিংকে ফুলটাইম পেশা হিসেবে নিতে চাই না। তবে কাজটাকে পছন্দ করি, চ্যালেঞ্জ হিসেবে নিয়ে থাকি। মূলত নতুন প্রজন্মকে সাহায্য করতেই আমি বেশি আগ্রহী। সেটা কোচের দায়িত্বে থেকে অনেকখানি করা সম্ভব হয়। খুলনার সঙ্গে কাজ করতে পারাটাও তাই দারুণ সুযোগ হিসেবে দেখছি। এখানকার চ্যালেঞ্জটাও নিতে চাই।’

খুলনার অধিনায়ক হিসেবে এবারও থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি একই সঙ্গে আইকন ক্রিকেটার। দলে বিদেশি ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানি পেসার জুনায়েদ খানকে রেখে দেওয়া হয়েছে। সঙ্গে থাকছেন আরও দুই পাকিস্তানি শাদাব আহমেদ ও সরফরাজ আহমেদ। এছাড়া দুই দক্ষিণ আফ্রিকান রিলে রুশো ও কাইল অ্যাবোটকে দলে ভিড়িয়েছে খুলনা। সঙ্গে বাড়তি শক্তি দিচ্ছে অস্ট্রেলিয়ান ক্রিস লিন ও শ্রীলঙ্কান সেকুগে প্রসন্ন।

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ