কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার রডনি হগ। ছবি: সংগৃহীত

বাংলাদেশের ক্রিকেটারদের টেস্ট খেলার পোশাক নেই!

শান্ত মাহমুদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩১ আগস্ট ২০১৭, ১৭:২১
আপডেট: ৩১ আগস্ট ২০১৭, ১৭:২১

(প্রিয়.কম) টেস্ট র‌্যাংকিংয়ের চার নম্বর দল অস্ট্রেলিয়া। ওয়ানডেতে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন তারা। তাদের দেশে ক্রিকেট চাষ হয়। ক্রিকেটবিশ্ব শাসনেও তাদের বড় ভূমিকা। ক্রিকেটের আদি দেশ অস্ট্রেলিয়াই টেস্টে হার মেনেছে বাংলাদেশের লড়াকু পারফরম্যান্সের কাছে। অজিদের বিপক্ষে ২০ রানের অবিস্মরণীয় এ জয় বাংলাদেশকে প্রশংসায় ভাসিয়েছেন বিশ্বের সাবেক তারকা ক্রিকেটাররা।

বৈশ্বিক গণমাধ্যমেও চলছে বাংলাদেশ স্তুতি। কিন্তু অজিদের বিপক্ষে বাংলাদেশের এই জয় অনেকেই ভালভাবে মেনে নিতে পারেননি। বিশেষ করে অস্ট্রেলিয়ানরা। এরমধ্যে অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার রডনি হগ একজন। তবে পারফরম্যান্স বা মাঠের লড়াই নিয়ে কথা নেই, অপ্রাসঙ্গিক বিষয় টেনে বাংলাদেশ দলকে হেয় করার প্রয়াসই দেখিয়েছেন ডানহাতি এই সাবেক অজি ফাস্ট বোলার।

ঠিক কারণ খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু রডনি হগ বলে দিলেন, টেস্ট খেলার মতো যথেষ্ট পোশাক বাংলাদেশের নেই। বাংলাদেশের কিছু কিছু ক্রিকেটার আছে, যাদের নাকি মাত্র দুই সেট সাদা পোশাক আছে। বাংলাদেশ ক্রিকেটারদের ওয়্যারড্রবের খবরটা ঠিক কোত্থেকে পেয়েছেন তিনি তা বড় বিস্ময় হলেও এটা বোঝা গেছে, অস্ট্রেলিয়ার হারে প্রলাপ বকছেন তিনি। 

রডনি হগের টুইটের স্ক্রিনশট।

রডনি হগের টুইটের স্ক্রিনশট। 

মূলত অস্ট্রেলিয়া দলের সঙ্গে বাংলাদেশের ব্যবধান বোঝাতে গিয়ে এমনটি বলেছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে টুইট করে রডনি হগ লিখেছেন, ‘বিশ্ব ক্রিকেটে বড়ই বৈষম্য। আমাদেরকে গতকাল হারানো বাংলাদেশের এমনও ক্রিকেটার আছে যাদের হয়তো দুটির বেশি সাদা পোশাক নেই।’

ঠিক কি বোঝাতে চেয়েছেন সেটা পরিস্কার। অস্ট্রেলিয়ার অর্থের ঝনঝনানির কাছে বাংলাদেশ হয়তো কুলিয়ে উঠতে পারবে না, এটা সবারই জানা। সেটাই যেন চোখে আঙুল দিয়ে বুঝিয়ে দিতে চাইলেন অস্ট্রেলিয়ার হয়ে ৩৮ টেস্ট এবং ৭১ ওয়ানডে খেলা রডনি। কোথায় এই হারে নিজ দেশের ক্রিকেটারদের উন্নতি করতে বলবেন, সেটা না করে বাংলাদেশের ক্রিকেটারদের পোশাকের পেছনে লেগেছেন অ্যালান বর্ডার, মারে বেনেটদের এই সতীর্থ।