কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

'বাংলাদেশি ক্রিকেটাররা অনেক দ্রুত শেখে'

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬ জুলাই ২০১৭, ০৮:৩৪
আপডেট: ০৬ জুলাই ২০১৭, ০৮:৩৪

(প্রিয়.কম) ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টগুলোতে শেখার জন্য পর্যাপ্ত সময়ের অভাব সেই শুরু থেকেই। বিশেষ করে তারকা ক্রিকেটারদের উপস্থিতিতে তারকা কোচরা কতটুকু শেখাতে পারেন তা নিয়ে বিতর্ক থাকে। কিন্তু খুলনা টাইটান্সের নতুন কোচ মাহেলা জয়াবর্ধনে এদিক থেকে এগিয়ে রাখছেন বাংলাদেশকে। তার মতে, এখানকার তরুণ ক্রিকেটাররা অনেক দ্রুত শেখার ক্ষমতা রাখে।

বুধবার খুলনা টাইটান্সের নতুন এই কোচ এক অনুষ্ঠানে টি-টোয়েন্টির ঘরোয়া লিগগুলোতে কোচরা ঠিক কতোটা শেখানোর সময় পান সে নিয়ে আলাপ করেন। তিনি জানান, সময়টা একেবারে কমও নয়। যা পাওয়া যায়, তাতে অনেককিছু শেখা যায়। আর বাংলাদেশের ক্রিকেটারা আরও অনেক দ্রুত শিখবে।

তিনি বলেন, ‘এখানকার খেলাগুলো অনেক বেশি পেশাদার। বাংলাদেশের তরুণ ক্রিকেটাররা খুব দ্রুত শিখে নিতে পারে। তারা গঠনগুলো মেনে দারুণভাবে এগোতে পারে। বিপিএল টুর্নামেন্ট সবমিলিয়ে প্রায় ছয় সপ্তাহ ধরে চলবে, যেটা ক্রিকেটারদের পরিল্পনার বাস্তবায়নের জন্য যথেষ্ট সময়। এভাবে আপনাকে দলের ভালো খারাপের ভারসম্য রাখতে হবে। আপনাকে টুর্নামেন্টের শেষপর্যন্ত সবকিছু বুঝতে পারতে হবে।’

বিপিএল, আইপিএল, পিএসএল কিংবা সিপিএলের  মতো টুর্নামেন্টগুলোর প্রত্যেকটা ফ্র্যাঞ্চাইজির আলাদা কিছু মৌলিক ব্যাপার থাকে। এগুলো অন্যান্য দলের সঙ্গে নিজেদের চেনাতে সুবিধা হয়। সেটা পারফরম্যান্স দিয়েই হোক কিংবা তারকাখচিত দল দিয়েই হোক।

নতুন কোচ হিসেবে খুলনার মধ্যেও সেই মৌলিকতা আনতে চান জয়াবর্ধনে। তৈরি করতে চান নতুন ‘ডিএনএ’। বললেন, ‘ব্যাপারটা আসলে খুলনার একটা নতুন ডিএনএ তৈরি, যে ফ্র্যাঞ্চাইজিটা এক বছর আগে শুরু করেছে। নতুন একটা সংস্কৃতি তৈরির। এটাই আমার চ্যালেঞ্জ। সঙ্গে এটুকুও নিশ্চিত করতে চাই, যেন বিদেশি ক্রিকেটাররা ওই ডিএনএ’র অংশ হতে পারে।’

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ