কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুশফিকুর রহিম ও স্টিভেন স্মিথ। ছবি: সংগৃহীত

‘অস্ট্রেলিয়া হাড়ে হাড়ে টের পেয়েছে’

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৭, ২১:৪৯
আপডেট: ৩০ আগস্ট ২০১৭, ২১:৪৯

(প্রিয়.কম) ক্রিকেটের মাঠে অস্ট্রেলিয়ার আগ্রাসন নিয়ে নতুন করে কিছু বলার নেই। কিন্তু মিরপুর টেস্টের চতুর্থ দিনে বুধবার সেই আগ্রাসন যেন ছাইয়ের মতো উড়ে গেল। যেখানে সর্বসর্বা টেস্ট র‍্যাংকিংয়ের নয় নম্বরে থাকা বাংলাদেশ। সাদা পোশাকে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় তুলে নিয়ে অজিদের হাড়ে হাড় টের পাইয়েছেন মুশফিক।

পাঁচ দিনের ম্যাচ চারদিনেই শেষ করা, সঙ্গে আবার বিজয়ীর হাসি। সংবাদ সম্মেলনে মুশফিক যেন কথার বাঁধ ভেঙে দিলেন। আগ্রাসন নিয়ে প্রশ্ন উঠতেই বললেন, ‘ওদের মধ্যে আগ্রাসন তো অবশ্যই ছিল। শুধু সিনিয়ররা না জুনিয়রদেরও ওরা অনেক কথা বলেছে। এমনকি আমাদের টেলএন্ডার যারা ব্যাটিং করতে গেছে তাদের পর্যন্ত ওরা কথা বলেছে। ওরা জানে এই উইকেটে একটা-দুইটা রান কত গুরুত্বপূর্ণ।

জবাবটা দিয়েছে বাংলাদেশও। মাঠের পারফরম্যান্স কিংবা শরীরী ভাষা, কোন জায়গাতেই পিছিয়ে ছিলো না মুশফিকবাহিনী।

নিজেদের আগ্রাসন প্রসঙ্গে দলের এই অধিনায়ক বলেন, ‘ওরাও বুঝেছে, বাংলাদেশ কতটা আগ্রাসী হতে পারে। শুধু ব্যাট-বল না, শরীরী ভাষাতেও ওরা সেটা টের পেয়েছে। ওরা আমাদের জুনিয়রদের অনেক কথা বলেছে, যা আমরা আবার ফিরিয়ে দিয়েছি। আমরা যে আগের জায়গায় নেই, সেটা ওরা হাড়েহাড়ে টের পেয়েছে।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টেই জয়। পরের ম্যাচে লড়াইটা হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে। তবে শুরুতেই জয় পেয়ে আত্মতৃপ্তিতে ভুগছেন না মুশফিক। লক্ষ্য এখন সিরিজ জয়ের।

মুশফিকের ভাষায়, ‘এখন আত্মতুষ্টিতে না ভুগে আমাদের সিরিজ জয়ের যে সম্ভাবনা আছে, সেটা পুরণ করতে চাই। এমন সুযোগ সবসময় আসে না। এমন চাপে অস্ট্রেলিয়াকে সবসময় পাওয়া যাবে না।