কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জনপ্রিয় নায়ক আরিফিন শুভ/ ছবি: রিপন/ প্রিয়.কম

যখন আমি থাকব না, তখন এই কাজটি নিয়ে কথা হবে: আরিফিন শুভ

মিঠু হালদার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৩৯
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৩৯

(প্রিয়.কম) গত ১৭ সেপ্টেম্বরের ঘটনা। এফডিসির চার নম্বর ফ্লোরের সামনে গিয়ে দাঁড়াতেই চোখে পড়ল-‘বিনা অনুমতিতে ভেতরে প্রবেশ নিষেধ’। আর এমন নির্দেশনার ফাঁক গলে ছবির পরিচালকের অনুমতি ব্যতিত কোনোভাবেই ভেতরে প্রবেশের সুযোগ নেই! ফ্লোরের সদর দরজাটিও ভেতরে থেকে লাগানো রয়েছে। বাইরে থেকে ফাঁক গলে শুধু কিছু মানুষের যাতায়াতের ছাপ দেখতে পাওয়া যায়। আর আঁচও করা যায় না, কোন সিনেমার শুটিং চলছে।

কিংবা কারা কারা এতে অভিনয় করছেন। এছাড়া সাম্প্রতিককালে এফডিসিতে এমন কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কোনো সিনেমার শুটিং হয়নি। তাই শুরুতেই কিছুটা খটকা লেগে গেল। খোঁজ নিয়ে জানা গেল, ‘একটি সিনেমার গল্প’ নামের নতুন একটি সিনেমার শুটিং চলছে। বাংলাদেশের আরিফিন শুভ, ভারতের ঋতুপর্ণা সেনগুপ্তসহ আরও অনেকেই অভিনয় করছেন এতে। খানিকটা সময় পর সেটে প্রবেশের অনুমিত পাওয়া গেল।

এরপরও কিছুটা সময়ের অপেক্ষা। রূপসজ্জা কক্ষে দেখা মিলল ছবিটির নায়ক আরিফিন শুভ’র। ভিন্ন এক প্রসঙ্গের কথা দিয়ে আলাপ শুরু হলো তাঁর সঙ্গে। ছবিটির প্রসঙ্গ আসতেই আলাপ জুড়ে দিলেন ঢাকাই ছবির জনপ্রিয় এ নায়ক। আর বললেন, ‘আমার এই অভিজ্ঞতায় আমি যতটুকু কাজ করেছি, এ রকম ইউনিট আগে কখনো পাইনি। এতটা যত্নশীল আর খুঁতখুঁতে পরিচালকের সঙ্গে এর আগে কাজ করা হয়নি।’

‘‘একজন শিল্পী তার জীবদ্দশায় অনেক কাজ করেন। আর অনেক কাজের ভিড়ে একটা দুইটা কাজ হয়, যখন সেই শিল্পীটা থাকেন না সেই কাজ নিয়ে তখন কথা হয়। আমার মনে হয়, এই কাজটা (‘একটি সিনেমার গল্প’) সেই কাজ, যখন আমি থাকব না- সেটা ইন্ডাস্ট্রিতে না থাকি কিংবা পৃথিবীতে না থাকি, এই কাজটি নিয়ে তখন কথা হবে। এটা আমার বিশ্বাস।’’ বললেন আরিফিন শুভ।

কথা প্রসঙ্গে শুভ প্রিয়.কম’কে জানান, যখন তার একটি কাজের উপর বিশ্বাস না আসে কিংবা মনের জোর না আসে তখন পর্যন্ত তিনি সে কাজটি কিংবা ছবিটিতে অভিনয়ের জন্য সম্মতি প্রদান করেন না। এ বিষয়ে শুভ’র ভাবনাটাও একটু জানা যাক। তিনি বলেন,‘আমি তো চাইলেই ২০-২৫টা ছবিতে অভিনয় করতে পারতাম। কিন্তু আমি তো সেটা চাই না। করার মতো কয়টি ছবি করলাম সেটিই হলো বিষয়।’

এফডিসিতে শুটিংয়ের ফাঁকে রূপসজ্জা কক্ষে আরিফিন শুভ, ঋতুপর্ণা সেনগুপ্ত, আলমগীর ও চম্পা/ ছবি: সংগৃহীত

ঋতুপর্ণা সেনগুপ্ত, ভারতীয় বাঙালি অভিনেত্রী। দুই দশকেরও বেশি সময় ধরে যুক্ত রয়েছেন বাংলা চলচ্চিত্র শিল্পের সঙ্গে। বাণিজ্যিক ও শৈল্পিক-উভয় ধারার সিনেমাতে তাঁর সুদক্ষ অভিনয়ের খ্যাতি রয়েছে। কথার শেষে আরিফিন শুভ’র কাছে জানতে চাওয়া হলো তাঁর সঙ্গে শুটিংয়ের অভিজ্ঞতা কেমন?

তিনি বললেন,‘আমার ক্ষুদ্র অভিজ্ঞতায় মনে হয় একজন বড় শিল্পীর বোধ হয় সবচেয়ে বড় গুন- যখন তিনি একজন নতুন শিল্পী কিংবা পরিচয় নেই এমন শিল্পীর সঙ্গে কাজ করেন। তখন সেই শিল্পীকে এমন একটা কমফোর্ট জোন দেন যাতে করে সেই শিল্পীটা প্রাণ ভরে অভিনয় করতে পারেন। এক ধরনের শিল্পী আছেন যারা আপনাকে কমফোর্ট জোন দেবেন না, কিন্তু কাজ করে যেতে হবে। তেমন ঘটনারও সম্মুখীন হয়েছি। এখানে ঋতু’দির সঙ্গে কাজ করছি। প্রাণ খুলে অভিনয় করতে পারছি।’

এদিকে দীর্ঘ বিরতির পর বাংলা চলচ্চিত্রের শক্তিমান অভিনেতা আলমগীর আবারও চলচ্চিত্র নির্মাণ শুরু করেছেন। এফডিসির পর গাজীপুর ও কক্সবাজারের বিভিন্ন লোকেশনে শুটিং হবে। আর ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এফডিসির চার নম্বর ফ্লোরে চলবে শুটিং। ‘একটি সিনেমার গল্প’ পরিচালনার পাশাপাশি এতে অভিনয়ও করেছেন আলমগীর। এই সিনেমার অন্য অভিনয়শিল্পীরা হলেন চম্পা, সাবেরী আলম, সাদেক বাচ্চুসহ প্রমুখ।

ছবিটি প্রযোজনা করছে আলমগীরের নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান আইকন এন্টারটেইনমেন্ট। ছবির কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন আলমগীর নিজেই। এই ছবির জন্য গান তৈরি করছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল, এস আই টুটুল, শওকত আলী ইমন, বাপ্পা মজুমদার প্রমুখ। আবহ সঙ্গীত করবেন ইমন সাহা। শুভ অভিনীত ‘ঢাকা অ্যাটাক’ ছবিটি ৬ অক্টোবর মুক্তি পাবে। আর ‘ভালো থেকো’ ছবিটিও মুক্তির মিছিলে রয়েছে। তবে চলচ্চিত্রটির প্রযোজনা প্রতিষ্ঠান এখনও নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করেনি।

প্রিয় বিনোদন/সিফাত বিনতে ওয়াহিদ