কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চালের দোকান। সংগৃহীত ছবি

৪৩৮ ডলার দরে ৫০ হাজার টন চাল আমদানির প্রস্তাব অনুমোদন

জানিবুল হক হিরা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৫
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৫

(প্রিয়.কম) প্রতি মেট্রিক টন চাল ৪৩৮ ডলার দরে ৫০ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে থাইল্যান্ডের একটি কোম্পানির কাছ থেকে আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

২০ সেপ্টেম্বার বুধবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৭-১৮ অর্থবছরে প্যাকেজ-৪ এর আওতায় এই চাল কেনা হবে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান।

সর্বনিম্ন দরদাতা হিসেবে থাইল্যান্ডের কোম্পানি মেসার্স সিয়াম রাইস ট্রেডিং প্রতি টন ৪৩৮ মার্কিন ডলার দরে মোট ১৮১ কোটি ৭৭ লাখ টাকায় এই চাল সরবারহ করবে। এলসি খোলার ৪০ দিনের মধ্যে চাল সরবারহ করতে হবে বলেও জানান তিনি।

এ বছর দেশের হাওরে গুলোতে আগাম বন্যার কারণে ফসলহানি এবং তার পরপরি দেশের বিভিন্ন অঞ্চলে দুই দফার বন্যায় ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ছাড়া রোগবালাইয়ের কারণেও এবার ধানের ফলন আগের বছরগুলোর তুলনায় অনেক কম হয়েছে।

এর ফলে চালের দাম বাড়তে শুরু করে। তার মধ্যে চালের সরকারি মজুদ তলানিতে নেমে আসায় বাজার নিয়ন্ত্রণে রাখতে সরকারকে হিমশিম খেতে হচ্ছে।

ইতোমধ্যে বাজার সামাল দিতে সরকার চাল আমদানির শুল্ক কমিয়ে দুই শতাংশে নামিয়ে এনেছে। সরকারি মজুদ বাড়াতে চলতি অর্থবছরে সরকারিভাবে ১৫ লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রিয় সংবাদ/শান্ত