কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ছবি: ফোকাস বাংলা

‘রোহিঙ্গা ইস্যুতে সব ধরনের কূটনৈতিক উদ্যোগ নেওয়া হয়েছে’

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৭, ১৪:০৪
আপডেট: ১৮ অক্টোবর ২০১৭, ১৪:০৪

(প্রিয়.কম) পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, ‘রোহিঙ্গা ইস্যুতে সব ধরনের কূটনৈতিক উদ্যোগ নেওয়া হয়েছে। কোনোটা বাদ দেওয়া হয়নি। আমাদের কূটনৈতিক উদ্যোগ ও জনসংযোগ কার্যক্রমের ফলেই আজ আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা ইস্যুটি এখন গুরুত্বের সঙ্গে বিবেচিত হচ্ছে।’

১৮ অক্টোবর বুধবার রোহিঙ্গা বিষয়ে সাম্প্রতিক অগ্রগতি নিয়ে সচিবালয়ে নিজ দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, জাতিসংঘের হিসাব অনুযায়ী ৫ লাখ ৪০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশে আসা রোহিঙ্গার সংখ্যা ৯ লাখে দাঁড়িয়েছে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে আমরা দীর্ঘদিন ধরে দ্বিপক্ষীয় আঞ্চলিক ও বহুপক্ষীয় ফোরামে নিয়মিত যোগাযোগ করছি। রোহিঙ্গাদের নিরাপদে তাদের দেশে পাঠানোই আমাদের লক্ষ্য।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত কয়েকদিনে আন্তর্জাতিক অঙ্গনে রোহিঙ্গা ইস্যুতে বেশ কিছু উদ্যোগ গৃহীত হয়েছে এবং আন্তর্জাতিক মহলে রোহিঙ্গা ইস্যুটি গুরুত্বের সাথে বিবেচিত হচ্ছে। রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক মহল গভীরভাবে নিয়োজিত আছে। জাতিসংঘের সাধারণ পরিষদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ৫ দফা প্রস্তাব বাস্তবায়নে বাংলাদেশ কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হলো- বিশ্বব্যাপী জনমত গড়ে তোলা। আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের পক্ষে যে জনমত সৃষ্টি হয়েছে তা সামনে আরও দৃঢ়তম হবে বলে আমরা আশা করছি। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর পাঁচ দফা প্রস্তাব বাস্তবায়নে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখা অত্যন্ত জরুরি।

হাসান মাহমুদ আলী বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে রাশিয়া ও চীন বাংলাদেশের পাশে আছে। সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নের কথা বলেছেন রাশিয়ার প্রতিনিধি। এ সমস্যার মূল উৎসে যাওয়ার কথা বলেছেন চীনের প্রতিনিধিও। প্রয়োজন হলে এ সংকট মোকাবেলায় আরও কার্যকর ভূমিকা রাখতে প্রধানমন্ত্রীর বিশেষ দূত রাশিয়া ও চীনে যাবেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের দফতরের তিনটি প্রতিনিধি দল কক্সবাজার সফর করেছেন। প্রতিনিধিদল গত ৩ ফেব্রুয়ারি ও ১১ অক্টোবর দুটি প্রতিবেদন প্রকাশ করেছেন যাতে মিয়ানমারের রোহিঙ্গাদের ওপর নির্যাতনের তথ্য চিত্র উঠে এসেছে।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সমর্থনের আশ্বাস দিয়েছেন জাতিসংঘ। এরই পরিপ্রেক্ষিতে রোহিঙ্গাদের সহায়তার আর্থিক তহবিল সংগ্রহের লক্ষ্যে ২৩ অক্টোবর জেনেভায় একটি প্লেজিং কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই সম্মেলনে বাংলাদেশকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রিয় সংবাদ/রিমন