কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আফজাল হোসেন। ছবি: প্রিয়.কম।

নিউ ইয়র্কে আফজাল হোসেনের একক চিত্র প্রদর্শনী

শিবলী আহমেদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৪ অক্টোবর ২০১৭, ১৪:৩৫
আপডেট: ২৪ অক্টোবর ২০১৭, ১৪:৩৫

(প্রিয়.কম) আফজাল হোসেন। বহুমাত্রিক গুণে গুণান্বিত এ কীর্তিমান একাধারে অভিনেতা এবং চিত্রশিল্পী। বিজ্ঞাপন নির্মাণেও দেখিয়েছেন নৈপুণ্য। শুধু নৈপুণ্য বললে ভুল বলা হবে হয়তো। কেননা বাংলাদেশে শৈল্পিক বিজ্ঞাপন নির্মাণের পথিকৃত তিনি। বিজ্ঞাপনকে শিল্পের পর্যায়ে নিয়ে যেতে অসামান্য ভূমিকা পালন করেছেন আফজাল। বাংলাদেশের প্রথিতযশা মডেলদের সিংহভাগই উঠে এসেছেন আফজাল হোসেনের হাত ধরেই। তারা এখন বিনোদন জগতে প্রদীপ্ত হয়ে রয়েছেন।

আফজাল হোসেনের অভিনয় শৈলীর পটুতা এখনও দর্শক হৃদয়ে পাকাপোক্ত স্থান দখল করে রেখেছে। এইতো, হালের সবচেয়ে আলোচিত চলচ্চিত্র ‘ঢাকা অ্যাটাক’এও ছিল তাঁর উপস্থিতি। অভিনয় জগতে তাঁর অনুপ্রবেশ ঘটেছিল সত্তর দশকের মাঝামাঝি সময়ে, থিয়েটার মাধ্যমে। বড় কিংবা ছোট পর্দায় তাঁর আনাগোণা অগুনতি পর্যায়ে না গেলেও, যে কয়টি নাটক কিংবা সিনেমায় তিনি অভিনয় করেছেন, তাঁর সব কটিই উদাহরণ হয়ে আছে। ‘বহুব্রীহি’, ‘চেহারা’, ‘হৃদয় থেকে পাওয়া’, ‘ভোকাট্টা’, ‘হঠাৎ বৃষ্টি’, ‘শুধু তোমার জন্য’, ‘মন ময়ূরী’, ‘ভালোবাসা তোমার আমার’, ‘সুখের ছাড়পত্র’, এবং ‘তুমি কি সেই মেয়ে’ নাটকে অভিনয় করেছেন তিনি। ঢাকা অ্যাটাক চলচ্চিত্র ছাড়াও ইতোপূর্বে  ‘দুই জীবন’, ‘নতুন বৌ’ এবং ‘পালাবি কোথায়’ সিনেমায় অভিনয় করতে দেখা গিয়েছে আফজাল হোসেনকে।

আফজাল হোসেন। ছবি: প্রিয়.কম।

এ তো গেল তাঁর অভিনয় ও বিজ্ঞাপনের ফিরিস্তি। চিত্রাঙ্কনেও সিদ্ধহস্ত তিনি। জীবনের অনেকটা পথ অতিক্রম করে এবারই প্রথম একক চিত্র প্রদর্শনী করতে যাচ্ছেন তিনি। সুদূর মার্কিন মুলুকের নিউ ইয়র্কে হবে তার চিত্র প্রদর্শনী। শখের আঁকিয়ে নয়, চারুকলা নিয়ে বিস্তর পড়াশোনা রয়েছে তাঁর। নিউ ইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক ‘আজকাল’-এর দশম বর্ষপূর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছে এই চিত্র প্রদর্শনীর। উক্ত অনুষ্ঠানে ‘আজকাল সম্মাননা’ দেওয়া হবে তাকে।

যতদূর জানা গিয়েছে, আসন্ন ২৯ অক্টোবর ২০১৭ তারিখে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের বেলাজিনো ব্যাংকুয়েট হলে আয়োজন করা হয়েছে প্রদর্শনীর। চলবে দুপুর ১২টা থেকে রাত ১০টা পর্যন্ত। অবশ্য প্রদর্শনীর আগেই তাকে আজকাল সম্মাননায় ভূষিত করা হবে। সেটি হবে ২৭ তারিখ সন্ধ্যা ৬ টায়, ওয়ার্ল্ড ফেয়ার মেরিনায়। সেদিন থেকে তিনদিনব্যাপী জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হবে সাপ্তাহিক আজকালের দশম বর্ষপূর্তি অনুষ্ঠান। সেই নিয়ে দেদার ব্যস্ত রয়েছেন আফজাল হোসেন। অনুষ্ঠানটিকে কেন্দ্র করে ব্যালাজিনো পার্ট হলে প্রদর্শনীর বন্দোবস্ত ও দেখভালে ব্যস্ততর সময় কাটাচ্ছেন তিনি। তাঁর সেই সামগ্রিক ব্যস্ততার কিয়ধাংশের ভিডিও পাওয়া গিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ভিডিওটি দেখুন এখানে:

ভিডিওটি নিহার সিদ্দিকীর ফেসবুক অ্যাকাউন্ট থেকে সংগ্রহ করা হয়েছে।

বলে রাখা ভালো, এ সব গুণাগুণ ছাড়াও আফজাল হোসেনের ভেতরে রয়েছে একজন লেখক। ২০১১ সালের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছিল তাঁর প্রথম কাব্যগ্রন্থ 'শুধু একটাই পা'।

প্রিয় বিনোদন/গোরা