কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মেক্সিকোতে ভূমিকম্পের সময় কিছু ভবন ধসে পড়লেও অক্ষত রয়েছে ঠিক তার পাশের ভবনটি। ছবি: সংগৃহীত

ভূমিকম্পের পর যেসব কারণে টিকে রয়েছে মেক্সিকোর উঁচু ভবন

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৩
আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৩৩

(প্রিয়.কম) মেক্সিকোর মধ্যাঞ্চলে ৭.১ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখোমুখি হয়েছে দেশটি। এই ভূমিকম্পে বেশ কিছু ভবন ধসে পড়লেও অক্ষত রয়ে যায় কিছু উঁচু ভবন। এর সম্ভাব্য চারটি কারণ জানা গেছে।

উল্লেখ্য, স্থানীয় সময় ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুরে এই কম্পন অনুভূত হয়। এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে। শক্তিশালী এ ভূমিকম্পে এখন পর্যন্ত ২৪৮ জন মানুষের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে এএফপি। 

ভূমিকম্পে পাশাপাশি দুটি ভবনের একটি ধসে পড়েছে, অন্যটি কেন ধসে পড়েনি বা অক্ষত থাকার অক্ষত থাকার চারটি কারণ জানিয়েছে বিবিসি বাংলা

প্রথমত, শহরের একটি বড় অংশ গড়ে উঠেছে প্রাচীন হ্রদ থেকে উঠে আসা মাটির গঠনের সাহায্যে। ফলে শহরের সব জায়গায় মাটি এক রকম নয়। অনেক জায়গায় মাটি আলগা হওয়ায় ভূমিকম্পের সময় তা ভবনের জন্য ঝুঁকিপূর্ণ। যেসব ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো মাটির গঠনের কারণে অথবা ভবন তৈরির দুর্বলতার কারণে হতে পারে।

নির্মাণ কাঠামোতে দূর্বলতার কারণে মেক্সিকোতে ভূমিকম্পের সময় কিছু ভবন ধসে পড়েছে।

মেক্সিকোতে ভূমিকম্পের সময় কিছু ভবন ধসে পড়লেও অক্ষত রয়েছে ঠিক তার পাশের ভবনটি। ছবি: সংগৃহীত

দ্বিতীয়ত, ১৯৮৫ সালের ভূমিকম্পের পর মেক্সিকোতে ভবন তৈরির নীতিমালা বা বিল্ডিং কোড সংশোধন করা হয়। সেখানে বলা হয়েছিল ভবন তৈরির সময় মাটির গুনাগুণ বিবেচনা করতে হবে। শহরের কোন এলাকার মাটি কেমন সেটি পরীক্ষা করতে হবে। তবে যে সব ভবন ধসে পড়েছে সে সব ভবনের ক্ষেত্রে এই নীতিমালা অনুসরণ করা হয়েছে কিনা সেটি পরিষ্কার নয়।

তৃতীয়ত মেক্সিকোর বেশিরভাগ মানুষ নিজেদের পছন্দমতো ভবনের ভেতরে পরিবর্তন আনে। ফলে অনেক সময় সেটি ভবন তৈরির নীতিমালার সাথে সামঞ্জস্যপূর্ণ থাকে না।

আর চতুর্থ কারণ মেক্সিকো শহরে কিছু ভবন নির্মাণ করা হয়েছে যেগুলো ভূমিকম্প সহনীয়।

১৯ সেপ্টেম্বরে হওয়া ভূমিকম্প ছিল মেক্সিকোতে এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো। এ মাসের শুরুতে ৮.১ মাত্রার আর একটি ভূমিকম্পে কমপক্ষে ৯০ জন নিহত হন।

এর আগে ১৯৮৫ সালে এক ভূমিকম্পে দশ হাজারের মতো মানুষ নিহত এবং ৩০ হাজারও বেশি আহত হয়েছিল। ওই সময় প্রায় চারশ’র বেশি ভবন ধসে যায় এবং হাজারেরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়। সেই ঘটনার স্মৃতিকে মাথায় রেখেই মেক্সিকো সিটি জুড়ে বহু মানুষ মঙ্গলবারই এক ভূমিকম্প মহড়ায় অংশ নিয়েছিল। এরই মধ্যে এই ৭.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়।

প্রিয় সংবাদ/রিমন