কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভালোবাসার সম্পর্কটি ভেঙে যাবার পরে নিজেকে গুটিয়ে রাখলে কষ্ট বেড়ে যাবে অনেক বেশী। ছবি কৃতজ্ঞতা: নূর। মডেল: ফারহানা।

সম্পর্ক ভেঙে যাবার পরে যে কাজগুলো করা উচিৎ আপনার

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০০:০৪
আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০০:০৪

(প্রিয়.কম) ভালোবাসার সম্পর্কটা যখন হুট করেই ভেঙে যায়, তখন একজন মানুষের সাজানো গোছানো সমস্ত পৃথিবীটাই যেন একেবারে ধ্বংস হয়ে যায় নিমিষেই।সকল কিছু ছাপিয়ে তখন শুধুই পুরনো স্মৃতি এবং পুরনো সময়গুলোর কথাই মাথার মধ্যে ঘুরপাক খেতে থাকে অনবরত। নিজের কাছে নিজেকেই তখন খুব বিরক্তিকর মনে হতে থাকে। একই সাথে আশেপাশের কাউকে, কারোর কোন কথাকেও যেন আর সহ্য হয় না মোটেও।

কিন্তু এইভাবে একা পড়ে থাকলে জীবন তো আর থেমে থাকবে না। আপনার এই সকল মানসিক কষ্ট নিয়েই আপনাকে উঠে দাঁড়াতে হবে নতুন কর। অন্য কারোর জন্যে নয়, আপনার নিজের জন্যেই!

একটা সম্পর্ক ভেঙে যাবার পর অনেকেই অনেক কিছু বলবে, অনেক উপদেশ দেবে, অনেকভাবে বোঝানোর চেষ্টা করবে আপনাকে। তবে আপনার জন্য, আপনার ভবিষ্যৎ এর জন্য অত্যন্ত উপকারী কিছু কথা বলা হয়েছে এই ফিচারে।

১/ নিজের প্রতি যত্নশীল হোন

সদ্য ভালোবাসার সম্পর্ক ভেঙে যাওয়ার ফলে আপনি প্রচুর মানসিক কষ্টর মধ্য দিয়ে যাবেন। তাই নিজের প্রতি যত্নশীল হোন। নিজেকে সময় দিন। নিজের সাথে বোঝাপড়া তৈরি করুন। ভালোবাসা এবং ধৈর্য নিয়ে নিজেকে শক্ত করে রাখুন।

২/ সবকিছুর জন্যে নিজেকে দোষারোপ করবেন না

একটা সম্পর্ক অনেকগুলো কারণেই ভেঙে যেতে পারে। অনেকদিনের সম্পর্ক অনেক গুরুতর কারণে অথবা অনেক ছোট কারণেও ভেঙে যেতে পারে হুট করে। হতে পারে সেক্ষেত্রে দুই পক্ষের বোঝাপড়ার সমস্যা ছিল, অথবা যোগাযোগের ঘাটতি ছিল। কিন্তু কখনো ভুলেও নিজেকে সম্পর্ক ভাঙার জন্যে মনে মনে দোষারোপ করবেন না।

৩/ ঘুরতে বের হন বন্ধুদের সাথে

এই সময়টাতে আপনি যত বেশী একা থাকবেন, আপনার জন্যে সময়গুলো ততবেশী কষ্টদায়ক হয়ে উঠবে। তাই এই সময়গুলোতে একা না থেকে ঘুরতে বের হোন বন্ধুদের সাথে। বন্ধুদেরকে না পেলে পরিবারের মানুষদের সাথে সময় বের করে বেরিয়ে পড়ুন।

৪/ ভ্রমণ করুন, নতুন বন্ধু তৈরি করুন নতুন স্থানে  

মনের ভার কমাতে এবং মাথা একদম পরিষ্কার করে ফেলতে ভ্রমণ সবসময়ই অনেক বেশী উপকারী। বন্ধুদের সাথে শুধু কাছে-কূলে নয়, প্ল্যানিং করে নতুন কোন জায়গায় ভ্রমণ করতে বেড়িয়ে পড়ুন। নতুন পরিবেশ, নতুন স্থান, নতুন মানুষ- আপনার মনের পুরাতন স্মৃতিগুলোকে হালকা করে দিতে সাহায্য করবে অনেকটাই!

৫/ তার ব্যাপারে কথা বলুন বন্ধুদের সাথে

আমরা নিজেরা নিজেদের কষ্টগুলো লুকিয়ে রাখতে পছন্দ করি। কিন্তু আপনি যখন আপনার প্রিয় বন্ধু কিংবা পরিবারের খুব কাছের কোন মানুষের সাথে আপনার ভেঙে যাওয়া সম্পর্ক নিয়ে কথা বলবেন, আপনার ভালোবাসার মানুষটির ব্যাপারে কথা বলবেন, তখন আপনি আপনার ভেতরে জমে থাকা কষ্টগুলো মনের ভেতর থেকে বের করে দিয়ে হালকা হতে পারবেন। তাই কথা বলুন, একা একা কষ্ট পাওয়ার চাইতে কষ্টগুলো বের করে ফেলুন।

৬/ নতুন কোন শখ, কাজ খুঁজে বের করুন

এমন কোন শখ অথবা নতুন কোন হাতের কাজ খুঁজে বের করুন যা আপনার করতে ভালো লাগবে। ইউটিউব থেকে দেখে নিজের মনের মতো করে কাজ শিখে সেটাকে আপনার শখের কাজ করে বানাতে শুরু করে দিন নতুন কোন কিছু। নিজেকে ব্যস্ত রাখুন, নিজের চিন্তাগুলোকে অন্য দিকে নেওয়ার চেষ্টা করুন, এতে পুরনো স্মৃতি কম মনে পড়বে।

৭/ নিজেকে মানসিকভাবে শক্ত করে তুলুন

হতে পারে মানসিকভাবে আপনি খুবই শক্ত একজন মানুষ অথবা খুবই দুর্বল একজন মানুষ। তবে ভালোবাসার মানুষের সাথে সম্পর্ক ভেঙে যাবার পরের সময়টুকু যেকারোর জন্যে নিঃসন্দেহে খুবই কষ্টকর সময়ের মধ্যে একটি! এই সময়ে নিজের কষ্টগুলোর সাথে প্রতিদিন, প্রতি মুহূর্ত সময় কাটাতে গিয়ে আপনি নিজেকে শক্তভাবে গড়ে তুলছেন এবং গড়ে তুলতে পারবেন।

৮/ নিজের লক্ষ্য ভালো কিছুর প্রতি ঠিক করুন

একজন মানুষের জন্য নিশ্চয় আপনার জীবনটি একই জায়গায় আটকে থাকবে না। তাই নিজেকে গুছিয়ে নিয়ে নিজের জীবনের লক্ষ্য, কাজের লক্ষ্য ঠিক করুন। কী করতে চান, কী পড়ালেখা করতে চান, ভবিষ্যৎ কে কীভাবে গোছাতে চান- সেই সকল কিছু পরিকল্পনা করুন।

প্রতিটা মানুষের জীবনেই এমন সময়টা আসে যখন তার নিজের চারপাশ একদম স্থবির হয়ে পড়ে। তবে নিজেকে তার জন্যে থামিয়ে রাখলে তো চলবে না। বরং নিজেকে বুঝিয়ে, গুছিয়ে এবং নতুনভাবে তৈরি করে সামনের দিনগুলোর জন্য প্রস্তুত হতে হবে।

সূত্র: Huffpost, Think Aloud