কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাসকিন আহমেদ। ছবি: সংগৃহীত

২৫ ওভার পেরিয়ে গেলেও দেখা নেই উইকেটের

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৭, ২০:১২
আপডেট: ১৫ অক্টোবর ২০১৭, ২০:১২

(প্রিয়.কম) চলতি সফরের শুরুতে মনে হচ্ছিল যেন ব্যাটিং ভুলে গেছে বাংলাদেশের ক্রিকেটাররা। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে মুশফিকুর রহিমের দুর্দান্ত এক সেঞ্চুরিতে ২৭৮ রানের চ্যালেঞ্জিং স্কোরই গড়তে সক্ষম হয় বাংলাদেশ। তবে এই রান তাড়ায় অনায়াসেই এগিয়ে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের জন্য বাংলাদেশি কোন বোলারই হুমকি হয়ে দাঁড়াতে পারছে না। ২৫ ওভার পেরিয়ে গেল দেখা নেই উইকেটের! প্রোটিয়াদের সংগ্রহ ১৪৮ রান। ডি কক ৮১ এবং হাশিম আমলা ৬৫ রানে ব্যাট করছেন।

লক্ষ্যমাত্রা ২৭৯ রান। জবাবে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে স্বাচ্ছন্দ্যেই খেলে যাচ্ছেন হাশিম আমলা ও কুইন্টন ডি কক। উদ্বোধনী জুটিতে এ দু'জন দলকে এনে দিয়েছেন শতরান। দুই ওপেনারই ইতোমধ্যে পূর্ণ করেছেন হাফ সেঞ্চুরি। স্বাগতিদের দলীয় রান ১৪০ ছাড়ালেও এখনও উদ্বোধনী জুটি ভাঙতে পারেননি বাংলাদেশের বোলাররা। বাংলাদেশের চার পেসারসহ তিন স্পিনার সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাসির হোসেনের কেউই ভোগাতে পারেননি দুই প্রোটিয়া ওপেনারকে। 

এদিন বোলিং আক্রমণের শুরুতে পেসার রুবেল হোসেনকে আনেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। রুবেলকে বাউন্ডারি মেরে শুরু করেছিলেন ডি কক। এরপর বাংলাদেশের বাকি তিন পেসারও খুব একটা ভোগাতে পারেননি দুই প্রোটিয়া ওপেনারকে। এখন পর্যন্ত চার ওভার বল করে রুবেল দিয়েছেন ২০ রান। আরেক পেসার তাসকিন আহমেদ দুই ওভার বল করে দিয়েছেন ২৩ রান!

সুবিধা করতে পারেননি অভিষিক্ত সাইফুদ্দিন। দুই ওভার বল করে তিনি দিয়েছেন ১৬ রান। সাকিব আল হাসান এদিন নিজের নামের প্রতি সুবিচার করতে পারছেন না। এখন পর্যন্ত তিন ওভার বল করে খরচ করেছেন ২০ রান! ব্রেক থ্রুর খোঁজে এদিন মাহমুদউল্লাহ ও নাসিরকেও বোলিংয়ে আনেন মাশরাফি। তবে মাহমুদউল্লাহ দুই ওভারে ১১ রান দিলেও অধিনায়কের চাওয়া পূরণ করতে পারেননি। নাসির রানচাকা ধরে রাখলেও মিলছে না উইকেটের দেখা।

এদিন একমাত্র মাশরাফিই বল হাতে কিছুটা প্রভাব বিস্তার করেছেন। এখন পর্যন্ত ছয় ওভার বল করে ২৬ রান দিলেও তার ১৫ বল থেকে কোনও রানই নিতে পারেননি ডি কক-আমলা। সাত জন বোলার ব্যবহৃত হলেও কাঙ্ক্ষিত উইকেটের দেখা মিলছে না। এর আগে টেস্ট সিরিজেও প্রথম দিকে উইকেট শূন্যতায় ভুগেছেন বোলাররা। যদিও পরবর্তীতে নিজেদের ফিরে পেয়েছিলেন কিছুটা। কিন্তু ৫০ ওভারের এই ম্যাচে নির্বিষ বোলিংই উপহার দিচ্ছেন বাংলাদেশি বোলাররা।

পচেফস্ট্রুম ও ব্লুমফন্টেইনে দুটি টেস্টে শোচনীয় পারফরম্যান্সের পর মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে রঙিন পোশাকে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে বাংলাদেশ। তবে দলের সেরা ব্যাটসম্যান ও সেরা বোলারকে ছাড়াই এদিন লড়াইয়ে নেমেছে বাংলাদেশ। চোট পুরোপুরি কাটিয়ে না উঠতে পারায় প্রথম ওয়ানডে খেলতে পারছেন না তামিম। এছাড়া আগের দিন অনুশীলনে পা মচকে গেছে মুস্তাফিজুর রহমানের। ফলে বোলিং আক্রমণের সবচেয়ে ক্ষুরধার অস্ত্রকে ছাড়াই মাঠে নামতে হয়েছে বাংলাদেশকে।

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ