কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজশাহী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

স্নাতক ভর্তি পরীক্ষা: মেসে অবস্থানরত ভর্তিচ্ছুদের কাছে অর্থ নিলে আইনি ব্যবস্থা

রফিকুল ইসলাম
কন্ট্রিবিউটর, রাজশাহী
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৭, ১০:১১
আপডেট: ২২ অক্টোবর ২০১৭, ১০:১১

(প্রিয়.কম) অতিথি হিসেবে মেসে থাকার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তি পরীক্ষা দিতে আসা পরীক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় করা হলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

নগরীর মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি হাসান জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কাছ থেকে মেস-মালিকদের অর্থ আদায়ের ঘটনায় মামলা করেছেন একজন বিচারক।

বিষয়টিকে ‘আমলযোগ্য অপরাধ’ হিসেবে উল্লেখ করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলি আদালতের বিচারক মো. জাহিদুল ইসলাম ২১ অক্টোবর শনিবার স্বতঃপ্রণোদিত হয়ে নগরের মতিহার থানায় একটি এজাহার করে এই আদেশ দেন। একই সঙ্গে আগামী ৫ নভেম্বর পুলিশের প্রতিবেদন জমার দিন ধার্য করেছেন আদালত।

এজাহারে উল্লেখ করা হয়, ঐতিহ্যগতভাবে যেকোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার্থীরা আশপাশের শিক্ষার্থীদের মেসে থাকেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা নেওয়া নীতি-নৈতিকতা ও আইনপরিপন্থী।

মেস মালিক সমিতির মাধ্যমে এই টাকা নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় আদালত মনে করেন সমিতির সভাপতি ও সেক্রেটারি দণ্ডবিধির ৩৮৫ ধারা অনুযায়ী অপরাধের সঙ্গে যুক্ত। সমিতি ও সংশ্লিষ্ট থানার মাধ্যমে এই ধরনের আইনবহির্ভূত কাজ প্রতিহত করা দরকার।

এজাহারে আরও বলা হয়, এই অপরাধের সঙ্গে মেস-মালিক, রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের কারা কারা জড়িত সে বিষয়টি তদন্ত করে খুঁজে বের করা প্রয়োজন।

মতিহার থানার ওসি মেহেদী হাসান বলেন, এজাহারটি মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। মামলার বিষয়ে মেস-মালিকদের অবহিত করা হয়েছে। কেউ যদি টাকা নেয়, তবে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে রাজশাহীর মেস মালিক সমিতির সঙ্গে পুলিশ ও রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক বৈঠকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা নগরের বিভিন্ন মেসে অবস্থান করলে জনপ্রতি ১০০ টাকা ফি দিতে হবে সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জেলা সমিতি, সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতারা এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে ১৯ অক্টোবর বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় ক্যাম্পাসে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। মানববন্ধন থেকে ভর্তি পরীক্ষার্থীদের কাছ থেকে চাঁদা আদায়ের নিন্দা জানিয়ে এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয়। 

উল্লেখ্য, আগামী ২২ অক্টোবর রোববার থেকে রাবির স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে। এতে ৩ লাখ ১৬ হাজার ১২০ জন ভর্তি ইচ্ছুক পরীক্ষার্থী আবেদন করেছেন।

প্রিয় সংবাদ/শিরিন