কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ফাইল ছবি

এডিবির সঙ্গে ২৬ কোটি ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর রোববার

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৭, ২০:৩৮
আপডেট: ১৮ নভেম্বর ২০১৭, ২০:৩৮

(প্রিয়.কম) এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) টেকসই অবকাঠামো উন্নয়ন বিশেষ করে সরকারি বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) প্রকল্পের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি খাতে ২৬ কোটি ডলার সহায়তা দেবে।

১৯ নভেম্বর রোববার শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সম্মেলন কক্ষে এডিবির সঙ্গে চুক্তি স্বাক্ষর করবে সরকার।

ইআরডি সচিব কাজী শফিকুল আজম এবং বাংলাদেশ এডিবির আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করবেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এক কর্মকর্তা বলেন, ‘আগের মতোই এডিবি দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করবে এবং বাস্তবায়নকারী সংস্থা ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিডে (আইডিসিওএল) মাধ্যমে বেসরকারি অংশীদারিত্বের খাতে অনুঘটকের ভূমিকা পালন করবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এ খাত টেকসই অবদান রেখে আসছে।’

আগের পর্যায়ের কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার পর ‘তৃতীয় পাবলিক প্রাইভেট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফ্যাসিলিটি ট্র্যাচ-১’ নামে প্রকল্পের মাধ্যমে পিপিপি প্রকল্পগুলোতে অনুঘটকের ভূমিকা পালন করবে এডিবি। এতে সরকারি বাজেট থেকে সরাসরি অর্থায়নের চাপ কমবে।

প্রকল্পের লক্ষ্য গ্রামীণ জনগোষ্ঠী এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সাশ্রয়ী মূল্যে গ্রিড সংযুক্ত করে অথবা অব গ্রিড বিদ্যুৎ সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানি সুবিধার সহায়তা দেওয়া।

প্রিয় সংবাদ/শান্ত