(প্রিয়.কম) মিয়ানমারের রাখাইন রাজ্যে চালানো সেনা নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা প্রদানের প্রস্তাব দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

৬ নভেম্বর সোমবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে এক বৈঠকে এ প্রস্তাব দেন এডিবির দক্ষিণ এশীয় বিভাগের মহাপরিচালক হান কিম। 

অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর হান কিম সাংবাদিকদের বলেন, বাংলাদেশ সরকার চাইলে এডিবি রোহিঙ্গাদের জন্য আর্থিক সহায়তা দিতে প্রস্তুত আছে। তবে এডিবি যেহেতু একটি ব্যাংক, সেহেতু কীভাবে এ সহায়তা দেওয়া যায়, সে ব্যাপারে একটি প্রক্রিয়া শুরু করা যেতে পারে। 

তবে এডিবি কী পরিমাণ অর্থ সহায়তা দিতে পারে, সে সম্পর্কে তিনি কিছু বলেননি। 

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন অভিযান শুরুর পর প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যা ইতোমধ্যে ৬ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। তবে বেসরকারি হিসেবে এ সংখ্যা সাড়ে সাত লাখেরও বেশি।  

বাংলাদেশে এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশকে পরিচয় করিয়ে দিতে অর্থমন্ত্রীর সঙ্গে ওই বৈঠকে বসেন কিম হান। বৈঠকে এডিবি প্রতিশ্রুত আগামী পাঁচ বছরে বাংলাদেশে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগের অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়।  

প্রিয় সংবাদ/শান্ত