কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: সংগৃহীত

একসেঞ্চারের টার্মিনেশন লেটারে যা আছে

মিজানুর রহমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ জুলাই ২০১৭, ১৫:০১
আপডেট: ১৯ জুলাই ২০১৭, ১৫:০১

(প্রিয়.কম)  বিশ্বের অন্যতম বড় আইটি পরামর্শক প্রতিষ্ঠান একসেঞ্চার বাংলাদেশে তাদের সব কর্মীকে একযোগে ছাঁটাইয়ের নোটিশ দিয়েছে। প্রতিষ্ঠানটি আগামী ৩০ নভেম্বরের মধ্যে বাংলাদেশ থেকে তাদের ব্যবসা পুরোপুরি গুটিয়ে নেবে বলেও জানিয়ে দিয়েছে। একসেঞ্চারের এ ছাঁটাই নোটিশ প্রতিষ্ঠানটির ৫৫৬ কর্মীর জন্য এক বিশাল ধাক্কা একই সাথে এত বড় একটি কোম্পানির বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়া দেশের আইটি খাতের জন্যও খুবই খারাপ একটি খবর। ১৮ জুলাই একসেঞ্চার একযোগে তাদের সব কর্মীকে টার্মিনেশন লেটার পাঠায়। এ লেটারে কর্মীদের সাথে ট্রানজিশন পিরিয়ডে কীভাবে কাজ করবে একসেঞ্চার, সে বিষয়ে দিকনির্দেশনা দেওয়া আছে। 

কর্মীদের কাছে পাঠানো একসেঞ্চারের টার্মিনেশন লেটারের উল্লেখযোগ্য অংশ পাঠকদের জন্য অনুবাদ করে দেওয়া হলো-

আপনারা হয়তো জানেন ভবিষ্যত সেবা নিয়ে একসেঞ্চারের সাথে টেলিনরের (গ্রামীণফোনের মূল কোম্পানি) অনেক দিন ধরেই আলোচনা চলছে। আগামী বছরের শুরুর দিকে একসেঞ্চারের সাথে টেলিনরের চুক্তির মেয়াদ শেষ হচ্ছে। ব্যবসার চাহিদার দিকে লক্ষ্য রেখে কী করা যায়, তা নিয়ে প্রতিষ্ঠান দুটি কাজ করছিল। টেলিনরকে এখন যে সেবা দিচ্ছে একসেঞ্চার, তা এখন ইন-হাউজ এবং অন্যান্য সার্ভিস প্রোভাইডারদের মধ্যে ভাগ হয়ে যাবে। বাংলাদেশে নতুন একটি সার্ভিস প্রোভাইডার ও টেলিনরের অন্যান্য দেশের অপারেশনে এ কাজ ভাগ হয়ে যাবে। 

নভম্বর ২০১৭ পর্যন্ত সবার চাকরির নিশ্চয়তা দিচ্ছি আমরা। নভেম্বর পর্যন্ত সবার বেতন ভাতা যথাযথভাবে পরিশোধ করে দেওয়া হবে। এছাড়া সব কর্মীকে অভিজ্ঞতা সনদ দেওয়া হবে যেখানে একসেঞ্চারে থাকাকালীন সময়ে তাদের ভালো কাজ ও ভালো চরিত্রের স্বীকৃতি থাকবে।

আপনাদের মধ্যে কেউ কেউ উইপ্রো থেকে জব অফার পেতে পারেন, যে প্রতিষ্ঠানটিকে গ্রামীণফোন নিয়োগ দিয়েছে। 

এখন থেকে ডিসেম্বর পর্যন্ত এই ট্রানজিশনাল পিরিয়ড চলবে। এ সময়ের মধ্যে কিছু কিছু কর্মীকে পেইড লিভ দেওয়া হবে। পেইড লিভে গেলেও নভেম্বর পর্যন্ত বেতন ভাতায় এর কোনো প্রভাব পড়বে না। বিচ্ছেদকরণ বেতন ভাতায়ও এর কোনো প্রভাব পড়বে না। 

সেপ্টেম্বরের ১ তারিখ পর্যন্ত যারা ব্যক্তিগত কারণে বা নতুন চাকরির অফারের কারণে নভেম্বরের আগেই চাকরি ছাড়তে চান, তারা টাওয়ার লিড বরাবর অাবেদন করতে পারবেন। 

এ সময়টা কর্মীদের জন্য  অনিশ্চয়তাপূর্ণ সময়, সেটি বুঝতে পারছে একসেঞ্চারের ম্যানেজমেন্ট টিম। একই সাথে কাস্টমারদের সর্বোত্তম সেবা দেওয়ার জন্য কর্মীদের কঠোর পরিশ্রমকেও স্বীকৃতি দিচ্ছে একসেঞ্চার।  

এ বিষয়টি অনুধাবন করে আজ (১৮ জুলাই) সব কর্মীর ব্যাংক একাউন্টে এক মাসের মূল বেতন পাঠানো হয়েছে। এটি সম্পূর্ণ শর্তহীন বেতন। কর্মীদের প্রতি কৃতজ্ঞতা জানাতে এ বেতন দিচ্ছে একসেঞ্চার। 

আগষ্ট থেকে নভেম্বর পর্যন্ত প্রতি মাসের শেষে সার্ভিস কমিউনটি বোনাস হিসেবে মূল বেতনের অর্ধেক বোনাস পাবেন কর্মীরা। 

কর্মীদের যেকোনো তথ্যের চাহিদা মেটাতে আমরা ২২২২ নম্বরের একটি হেল্পলাইন লাইন চালু করেছি। এছাড়া [email protected] এ মেইল করেও কর্মীরা যেকোনো প্রশ্নের উত্তর পাবেন।

এ খবর হজম করতে কর্মীদের কিছুটা সময় লাগবে, সেটি আমরা বুঝতে পারছি। এ মেইলটি পড়ার পর আপনারা ইচ্ছা করলে আজকের মতো বাসায় চলে যেতে পারেন। অনুগ্রহ করে কাল থেকে আগের মতো অফিস করবেন এবং একটি সহজ ট্রানজিশনের জন্য আমাদের সাথে সহযোগিতা করবেন। 

প্রিয় টেক/মিজান