কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: সংগৃহীত

সজল-প্রভা’র ‘একটি রাত’

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৪ জুন ২০১৭, ১০:২৯
আপডেট: ১৪ জুন ২০১৭, ১০:২৯

(প্রিয়.কম) পিউ। পুরো নাম রোদেলা চৌধুরী পিউ। বয়স মাত্র ১৮ বছর। বাবা-মায়ের একমাত্র সন্তান। বাবা-মা দুজনেই বেশিরভাগ সময় ব্যস্ত থাকেন। বাবা চৌধুরী গ্রুপের মালিক। আর মা বিখ্যাত পরিবেশবিদ। ওরা ওদের নিজেদের কাজ নিয়ে ব্যস্ত। মাসের প্রায় দিনই দেশের বাইরে থাকেন। পিউকে দেবার মতো বাবা-মা এর কাছে সময় খুব কম।
পিউ এক ভীষণ রোগে আক্রান্ত। আসলে ওর মাথার সমস্যা। খুব বেশি কিছু চিন্তা করতে পারে না। অসুস্থ হয়ে পড়ে। বিশাল বাড়িতে পিউ থাকে তার গভর্নেস মনিরার কাছে। পিউ সারাটা দিন নিজের মতো করেই কাটায়। মা-বাবার অনুপস্থিতিতে মনিরাই ওর অভিভাবক, ওর আবদারের জায়গা। পিউ এর মা পিউকে পছন্দ করে না। কারণ, বাইরের মানুষের কাছে একমাত্র মেয়ের অসুস্থতার কথা বলতে খারাপ লাগে। পিউ আসলে প্রি-ম্যাচিউর বেবী। জন্মের পর থেকেই অসুস্থতা ধীরে ধীরে কাহিল করেছে পিউকে। কোনোরকমে ওষুধের উপর বেঁচে থাকা। কোনো আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব ছাড়া একাকী জীবন পিউ’র।
বাবা হলো সব থেকে আরামের জায়গা। পিউ এর খুশি, ওর আনন্দ। বাবার কাছ থেকে শোনা গল্পের রাজকুমার প্রায়ই তার স্বপ্নের মধ্যে আসে। কিন্তু কোনোদিন তাকে নিয়ে যেতে পারেনি। কারণ, রাজকন্যা পিউ’র ঘুম ভাঙে না। তাই তার মনে অনেক কষ্ট।

ছবি: সংগৃহীত

একদিন রাতের বেলা পিউ’র ঘরে হাতে পিস্তল নিয়ে ঢুকে পড়ে আবীর। পিউ ভয় পায়। জানতে চায় কে সে? আবীর বলে- সে স্বপ্নের ফেরিওয়ালা। কোন স্বপ্ন? আবীর বলে- এটা অন্যরকম স্বপ্ন। এমন একটা বেঁচে থাকার সিস্টেম যেখানে মানুষে মানুষে কোনো ভেদাভেদ নেই। সবাই সমান। সবাই এক।
পিউ-ও তার স্বপ্নের কথা বলে। ওর কষ্টের কথা বলে। পিউ’র ভালোলাগে অবীরকে। সে আবীরের সাথে যেতে চায়। কিন্তু কোথায় আবীর? কেউ নেই ঘরের মধ্যে। তাহলে এতক্ষণ কী ছিল? পিউ ভেঙে পড়ে। বুঝতে পারে আজও তার রাজকুমার তাকে না নিয়ে চলে গেছে।
এমনই এক গল্পের নাম ‘একটি রাত’। রাকেশ বসুর রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন সজল নূর, সাদিয়া জাহান প্রভা। আরও অভিনয় করছেন রিমু রোজা, সানজিদা মিলা, শেখ আখতার হোসেন, অরূপ এবং শিশুশিল্পী শর্মী। টপ নচ প্রোডাকশনের প্রযোজনায় আসছে ঈদের দিন সকাল ১১টা বাজে নাটকটি প্রচার হবে একুশে টেলিভিশনে।

প্রিয় বিনোদন/ফারজানা রিংকী