কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উখিয়ার বালুখালী শরণার্থী শিবিরে বৃষ্টির মধ্যে ত্রাণের জন্য অপেক্ষা করছেন রোহিঙ্গা নারীরা। ছবি: ফোকাস বাংলা

দুই দফায় ৯ লাখ রোহিঙ্গাকে দেওয়া হবে কলেরার টিকা

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০১৭, ১৭:০০
আপডেট: ০৯ অক্টোবর ২০১৭, ১৭:০০

(প্রিয়.কম) মিয়ানমার থেকে পালিয়ে আসা ৬ লাখ ৫০ হাজার জন রোহিঙ্গাকে কলেরার টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ১০ অক্টোবর মঙ্গলবার থেকে ১৬ অক্টোবর সোমবার পর্যন্ত প্রথম দফায় এক বছরের ঊর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে।  

৯ অক্টোবর সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। 

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, মঙ্গলবার উখিয়া উপজেলায় কলেরার এই বিশেষ টিকাদান কর্মসূচি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এতে প্রথম দফায় এক বছরের ঊর্ধ্বে প্রায় ৬ লাখ ৫০ হাজার জনকে কলেরার টিকা দেওয়া হবে। প্রায় দুই লাখ ৫০ হাজার রোহিঙ্গা শিশু যারা এক থেকে পাঁচ বছর বয়সী তাদের প্রথম ডোজ দেওয়ার দুই সপ্তাহ পর থেকে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। 

বিশেষ এ টিকাদান কর্মসূচি উদ্বোধন করবেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ।

টিকাদান কর্মসূচি সম্পর্কে জানানো হয়, সকাল ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত উখিয়া উপজেলায় প্রতিদিন দেড়শটি দল কাজ করবে। দৈনিক ৭৫ হাজার জনকে টিকা খাওয়ানো হবে। আর টেকনাফে ৬০টি দল ৩০ হাজার রোহিঙ্গাকে টিকা দেবে।

প্রতিমন্ত্রী জানান, উখিয়াসহ রোহিঙ্গাদের আশ্রয় নেওয়া এলাকাগুলোর ১৬টি স্থায়ী স্বাস্থ্য প্রতিষ্ঠান এবং ১২টি অস্থায়ী স্বাস্থ্যকেন্দ্র মিলিয়ে মোট ২৮টি স্বাস্থ্যকেন্দ্র সেবা দিচ্ছে। সেনাবাহিনীর ১০টি স্বাস্থ্যকেন্দ্রও সহযোগিতা করছে। এছাড়াও জাতিসংঘের সাতটি সংস্থা, ১৪টি আন্তর্জাতিক এবং ১৯টি দেশীয় এনজিওসহ ৪৩টি ভ্রাম্যমাণ মেডিকেল টিম ও ২১টি অ্যাম্বুলেন্স স্বাস্থ্য সেবা দিচ্ছে।

এখন পর্যন্ত চিকিৎসা কেন্দ্র এবং ভ্রাম্যমাণ চিকিৎসা দলের মাধ্যমে ১ লাখ ২৪ হাজার ৮১৮ জানকে চিকিৎসা দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আইসিডিডিআরবি ও অন্যান্য উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রিয় সংবাদ/শান্ত