কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নারিকেল তেলের পুষ্টিকর এবং স্বাস্থ্যকর স্নেহ আপনার শরীরের জন্য খুবই উপকারী। ছবি: সংগৃহীত।

জেনে নিন প্রতিদিনের খাবারে নারিকেল তেলের দারুণ ৮ টি ব্যবহার

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৫৩
আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৫৩

(প্রিয়.কম) চুলে দেওয়ার জন্য নারিকেল তেল বহুল ব্যবহৃত হলেও, আমরা অনেকেই জানি না যে বিভিন্ন রকম মজাদার খাবার তৈরিতেও নারিকেল তেল দারুণ উপকারী এবং স্বাস্থ্যকর। অনেকেই হয়ত খাবারে নারিকেল তেলের ব্যবহার সম্পর্কে শুনলে অবাক হবেন এই ভেবে যে, খেতে কেমন না জানি লাগে! কিন্তু নারিকেল তেল দিয়ে রান্না বা ভাজি করা, কফি কিংবা স্মুদির সাথে মিশিয়ে খেতেও যেমন দারুণ হয় তেমন স্বাস্থ্যের জন্যে এটি দারুণ উপকারী।

আজকের ফিচারে জেনে নিন প্রতিদিনের খাবারে নারিকেল তেলের কিছু মজাদার ব্যবহার সম্পর্কে।

১/ টোষ্টে মাখনের পরিবর্তে নারিকেল তেল ব্যবহার করুন

ঘরে মাখন শেষ, নাস্তায় পাউরুটি টোষ্টের সাথে কি দিয়ে খাবেন ভাবছেন? গরম গরম টোষ্টের উপরে অল্প পরিমাণে নারিকেল তেল ছড়িয়ে দিন। সুন্দর মিষ্টি গন্ধের সাথে খেতেও দারুণ লাগবে।

২/ আপনার কফিকে আরো বেশী ক্রিমি করুন

কফি খেতে কে না ভালোবাসে। এই কফির সাথে যদি এক চা চামচ নারিকেল তেল যোগ করা যায় তবে সেটা আপনাকে দিবে বাড়তি এনার্জি এবং যেকোন দুধের চাইতেও বেশী ক্রিমি টেক্সচার। ব্লেন্ডার গরম কফির সাথে এক চা চামচ নারকেল তেল এবং পছন্দমতো চিনি নিয়ে ব্লেন্ড করে ফেলুন। ব্লেন্ড করা হয়ে যাওয়ার পরে কফির অসাধারণ ক্রিমি টেক্সচার দেখে আপনি অভিভূত হয়ে যাবেন একদম!

৩/ নারিকেল তেলে খই ভেজে নিন

ইদানিং বাসাতেই অল্প তেলে বিভিন্ন রকম মশলা দিয়ে মজাদার করে খই ভাজা যায় খুব সহজেই। বাসাতে খই ভাজার জন্যে অন্য কোন তেল নয়, ব্যবহার করুন নারিকেল তেল। আর ভাজা হয়ে গেলে খাওয়ার আগে খইয়ের উপর খুবই অল্প পরিমাণে ছড়িয়ে দিতে পারেন নারিকেল তেলের কয়েক ফোঁটা। দেখবেন চমৎকার সুঘ্রাণের সাথে খেতেও চমৎকার লাগবে।

৪/ নারিকেল তেল দিয়ে তৈরি করে ফেলুন কুকিং স্প্রে

নন-স্টিকি ফ্রাই প্যানেও অনেক সময় ডিম পোচ করতে গেলে লেগে যায়। সেক্ষেত্রে কুকিং স্প্রে হিসেবে নারিকেল তেল ব্যবহার করতে পারেন।

৫/ নারিকেল তেল দিয়ে বানিয়ে নিন স্বাস্থ্যকর মেয়োনেজ

ঘরের তৈরি স্বাস্থ্যকর এবং সুস্বাদু মেয়নেজ বানিয়ে নিতে পারেন খুব সহজেই। নারিকেল তেলের সাহায্য এই মেয়োনেজ তৈরিতে আপনার লাগবে চারটি ডিমের কুসুম, এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার এবং আধা চা চামচ শুকনো সরিষা। সকল উপাদান ভালোভাবে একসাথে ব্লেন্ড করাতে হবে একসাথে মিশে যাওয়া পর্যন্ত। ব্লেন্ডার চালু থাকা অবস্থাতেই খুব ধীরে ধীরে এক কাপ পরিমাণ নারিকেল তেল এবং আধা কাপ পরিমাণ অলিভ অয়েল মেশাতে হবে। দ্রুত মেশাতে গেলে মেয়নেজ নষ্ট হয়ে যেতে পারে। সম্পুর্ণ মেশানো হয়ে গেলেই তৈরি হয়ে যাবে আপনার মজাদার মেয়নেজ।

৬/ স্মুদির পুষ্টিগুণ বাড়াতে যোগ করুন নারিকেল তেল

আপনার বানানো যেকোন ফলের স্মুদির সাথে দুই টেবিল চামচ নারিকেল তেল যোগ করে নিন। এতে করে কোলেস্টেরল কমানোর শক্তি বেড়ে যাবে অনেকখানি। আরও উপকার জানতে চান? এটি খেতে লাগবে দারুণ সুস্বাদু এবং খাওয়ার সময় মুখে দারুণ একটা মোলায়েম ভাব ছড়িয়ে যাবে। সাথে এই তেলের ফ্যাট আপনার শরীরের জন্যেও দারুণ উপকারী।

৭/ অস্বাস্থ্যকর মাখনের পরিবর্তে বেকিং করতে ব্যবহার করুন নারিকেল তেল

জ্বি, আপনি মাখন কিংবা ভেজিটবল অয়েল এর পরিবর্তে নারিকেল তেল দিয়েও মজাদার সকল খাবার বেক করতে পারবেন স্বাছন্দ্যে। বেকিং এর জন্য ব্যবহার করতে চাইলে নারিকেল তেল ফ্রিজে রেখে জমিয়ে নিয়ে এরপর পরিমাণমতো ব্যবহার করতে পারবেন।

৮/ উচ্চ তাপমাত্রায় রান্নার জন্য নারিকেল তেল

যখন আপনার কোন কিছু অতি উচ্চ তাপমাত্রায় রান্না করার প্রয়োজন হবে তখন অলিভ অয়েল এর পরিবর্তে, নারিকেল তেল দিয়ে রান্না করুন। কারণ নারিকেল তেল অতি উচ্চ তাপমাত্রা সহনশীল যা অনেক বেশি তাপমাত্রাতেও ধোঁয়া তৈরি করে না। এদিকে অলিভ অয়েল উচ্চ তাপমাত্রায় অক্সিডাইজ তৈরি করে। কিন্তু যেহেতু নারিকেল তেলে রয়েছে স্বাস্থ্যকর স্যাচুরেটেড ফ্যাট, তাই তা উচ্চ তাপমাত্রাতেও স্থিতিশীল থাকে।

সূত্র: Dr. Axe Food is medicine

সম্পাদনা: কে এন দেয়া