কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আইফোন টেনে আছে বৃহদাকার এজ-টু-এজ ওএলইডি ডিসপ্লে। ছবি: সংগৃহীত।

যে ৫ কারণে আইফোন টেন কেনা উচিত

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩১
আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭, ১২:৩১

(প্রিয়.কম) আইফোন টেনের মতো বিশ্বের আর কোন স্মার্টফোন নিয়ে এতো আলোচনা হয়নি। আইফোন টেনের ফিচারগুলো নিয়ে সংবাদমাধ্যম থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে আছে ব্যাপক আগ্রহ। নতুন ফোনটির এজ-টু-এজ ওএলইডি ডিসপ্লে, ৯৯৯ মার্কিন ডলার মূল্য অভিজাত্যের ইঙ্গিত দেয়। এখন দেখার বিষয় ফোনটির বিক্রি অ্যাপলকে কতোটা লাভবান করে।

আইফোন টেনে এমন কিছু ফিচার আছে যা আপনাকে এটি কিনতে আগ্রহী করে তুলতে পারে। আর অ্যাপল ভক্ত হলে তো আপনি প্রিঅর্ডারের জন্য মুখিয়ে আছেন। প্রিয়.কমের পাঠকদের জন্য অ্যাপলের সদ্য উন্মোচিত আইফোন টেন কেনার ৫টি কারণ উল্লেখ করা হলো: 

এজ-টু-এজ ওএলইডি স্ক্রিন

আইফোন টেনের নজরকা ড়া ফিচারের মধ্যে ওএলইডি স্ক্রিন অন্যতম। অনেকেই আইফোন টেনের এই স্ক্রিনকে স্মার্টফোন জগতের সেরা স্ক্রিন বলে অভিহিত করেছেন। তবে এজ-টু-এজ ডিসপ্লে প্রযুক্তিটি অ্যান্ড্রয়েড ফোন থেকে নকল করেছে অ্যাপল। গত বছর শাওমি মি মিক্স এবং এপ্রিলে আসা স্যামসাং গ্যালাক্সি এস৮ স্মার্টফোনে এজ-টু-এজ ডিসপ্লে দেখেছিল পুরো বিশ্ব। তাই বলে সুন্দর এই প্রযুক্তিকে স্ক্রিনে সংযুক্ত করতে পিছপা হয়নি অ্যাপল। 

তবে স্ক্রিনের উপরের দিকে কালো অংশ নিয়ে বিতর্ক ছড়িয়েছে। তবে এখানে ফেস আইডি এবং অ্যানিমোজি ফিচারের জন্য ক্যামেরা এবং সেন্সর আছে। আইফোন টেনে ২৪৩৬*১১২৫ পিক্সেল রেজ্যুলেশন বিদ্যমান। তা ছাড়া এইচডিআর-রেডি হিসেবে এটিই অ্যাপলের প্রথম আইফোন। 

শক্তিশালী ফ্রন্ট ফেসিং ক্যামেরা 

আইফোন টেনের উপরের দিকে কালো অংশে ক্যামেরা এবং সেন্সর আছে। এই ক্যামেরা শুধুমাত্র মুখাভঙ্গি দেখে অ্যানিমোজি তৈরি বা ফেস আইডির মাধ্যমে ফোন আনলক করার ক্ষমতা নিয়ে আসেনি। এই ফ্রন্ট ফেসিং ক্যামেরা মড্যুলে ইনফ্রারেড ক্যামেরা, ফ্লাড ইল্যুমিনেটর, প্রোক্সিমিটি স্ক্যানার, অ্যামবিয়েন্ট লাইট সেন্সর, স্পিকার, মাইক্রোফোন, ৭-মেগাপিক্সেল ক্যামেরা এবং ডট প্রজেক্টর আছে। আর এসবের সমন্বয়ে অ্যাপল নতুন ক্যামেরার নামকরণ করেছে ট্রু ডেপথ ক্যামেরা। 

এই ট্রু ডেপথ ক্যামেরা আইফোন টেনের ফ্রন্ট ফেসিং ক্যামেরাকে পোট্রেট মোডে অ্যাপার্চার কমানোর ক্ষমতা প্রদান করে। এর আগে আইফোন ৭ প্লাসে এই ফিচার দেখেছি আমরা। এই ক্যামেরা অ্যাপলের নতুন পোট্রেট মোডকে আরও সক্ষম করে তুলেছে। এই ফিচারের মাধ্যমে পোট্রেটে ভালো ফ্ল্যাশ লাইটিং করা সম্ভব। 

অ্যানিমোজি 

ইমোজির অ্যানিমেটেড সংস্করণ নিঃসন্দেহে আইফোন টেনের অনন্য আবিষ্কার। ফ্রন্ট ফেসিং ক্যামেরার সামনে গ্রাহক যেকোন ধরণের মুখাভঙ্গি করলে সেটি নকল করে অ্যানিমোজিতে রূপান্তরিত করতে পারে আইফোন টেন। আইফোন টেনের ফেস আইডি হার্ডওয়্যার ফেস স্ক্যানিং ফিচারের মাধ্যমে গ্রাহকের মুখভঙ্গির উপর ভিত্তি করে কাস্টম থ্রিডি সংস্করণের অ্যানিমোজি তৈরি করতে পারবে এই ফিচার। 

অ্যানিমোজি আইওএস ১১ অপারেটিং সিস্টেমের মেসেজ অ্যাপে সরাসরি পাওয়া যাবে এবং যেকোন মুহূর্তে মুখাভঙ্গি দেখে সেভাবে অ্যানিমেটেড রূপ দিতে পারবে। তা ছাড়া ইমোজিগুলো এডিটও করা যাবে। মেসেজ পাঠানোর আগেই সেগুলো অ্যানিমেটেড হয়ে যাবে। এই অ্যানিমোজি অডিওসহ লুপিং ভিডিও আকারে পৌছাবে।

আইফোন টেনে আছে উন্নতমানের রিয়ার ক্যামেরা 

আইফোন টেনের ওয়াইড অ্যাঙ্গেল এবং টেলিফটো উভয় লেন্সেই ওআইএস (অপ্টিকাল ইমেজ স্ট্যাবিলাইজেশন) আছে। এই ফিচারটি আইফোন ৮, ৮ প্লাসের ক্যামেরায় নেই। আইফোন ৮ প্লাসের ওয়াইড অ্যাঙ্গেলে শুধুই ওআইএস আছে। অর্থাৎ, আইফোন টেন কম আলোতে শার্প ছবি তুলতে পারে।

স্মার্টফোন আনলকের ভবিষ্যত ফেস আইডি

আইফোন খোলার নতুন পদ্ধতি চলে এসেছে। নতুন আইফোনে হোম বাটন নেই। গ্রাহকের মুখ চিনেই খুলে যাবে আইফোন। অর্থাৎ, ফোনটি আনলক করার জন্য এতে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে। আইফোনে নতুন ক্যামেরা এবং প্রসেসর সিস্টেমের মাধ্যমে ফেস আইডির এই সক্ষমতা এসেছে। অ্যাপল এই নতুন ক্যামেরার নাম দিয়েছে ট্রু ডেপথ। এই ক্যামেরায় প্রথাগত এবং অবলোহিত দুই ধরনের ক্যামেরায় আছে। এতে আছে ডেপথ সেন্সর, ডট প্রজেক্টর। এই ডট প্রজেক্টর গ্রাহকের মুখের ৩০ হাজার অবলোহিত বিন্দু চিহ্নিত করতে পারে।

আরও পড়ুন: যে ৫টি কারণে আইফোন টেন কেনা উচিত হবে না

সূত্র: দ্য ভার্জ 

প্রিয় টেক/মিজান