কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আমন্ড অয়েল, এমনকি হলুদ গুঁড়াও ঠোঁটের কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে! ছবি: সংগৃহীত

ঠোঁটের কালচে দাগ দূর করবে এই ৫ টি উপাদান!

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:২৬
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ২২:২৬

(প্রিয়.কম) শুধুমাত্র শীতকালেই নয়, পুরো বছর ধরেই দেখা যায় অনেকের ঠোঁটে একেবারে কালচে দাগ পড়ে থাকে। বিশেষ করে নীচের ঠোঁটে এই সমস্যাটি বেশী দেখা যায়। ঠোঁটের এই কালো দাগ বিভিন্ন কারণে হতে পারে। তার মধ্যে কিছু হলো- সঠিকভাবে ঠোঁটের যত্ন না নেওয়া, ঠোঁটের মরা চামড়া তুলে না ফেলা, সঠিক মাত্রায় পানি না খাওয়া, ভিটামিন-বি এর অভাব দেখা দেওয়া, হরমোনের সমস্যা থাকা ইত্যাদি।

তবে, বেশীরভাগ ক্ষেত্রেই ঠোঁটের কালো দাগ অথবা কালচে ভাব দূর করে ফেলা যায় ঘরোয়া কিছু সহজ উপাদানের ব্যবহারে,  খুব সহজ নিয়মের মাধ্যমে। এই ফিচার থেকে জেনে নিন তেমনই সহজ পাঁচটি উপাদান এবং তার ব্যবহার।

১/ লেবুর রস

লেবুর রস ঠোঁটের কালো দাগ দূর করার জন্য খুবই উপকারী। লেবুর রসে রয়েছে খুবই শক্তিশালী প্রাকৃতিক ব্লিচিং উপাদান যা ঠোঁটের উপরে পড়া কালো দাগ তুলে ফেলতে সাহায্য করে থাকে। কয়েক ফোঁটা লেবুর রস নিয়ে তুলার বল অথবা হাতের আঙ্গুল দিয়ে কিছুক্ষণ ঘষুন। তবে অবশ্যই চার মিনিটের বেশী নয়। প্রতিদিন একবার করে এক সপ্তাহের জন্য এই নিয়ম মেনে চললে দেখতে পাবেন ঠোঁটের কালোভাব অনেকটাই দূর হয়ে গেছে।

২/ বীটরুটের রস

ঠোঁটের কালো দাগ দূর করার ক্ষেত্রে বীটরুট খুবই চমৎকার কাজ করে থাকে। বিশেষ করে, নীচের ঠোঁটের কালো দাগ দূর করার ক্ষেত্রে এটি দারুণভাবে কাজ করে থাকে। এর জন্যে আপনাকে বীটের একটা টুকরা ঠোঁটে  ম্যাসাজ করতে হবে। সপ্তাহে অন্তত ৪/৫ বার করুন। এই পদ্ধতি মেনে চললে তিন মাসের মাঝে দেখবেন ঠোঁটের কালো দাগ চলে গিয়েছে। খুব দ্রুত এবং ভালো কাজের জন্য বীট্রুটের টুকরোটি ব্যবহারের পূর্বে ৩০ মিনিটের জন্য ফ্রিজে রেখে ঠাণ্ডা করে নিন।

৩/ বাদামী চিনি এবং লেবু 

ঠোঁটের মরা চামড়া তুলে ফেলার প্রক্রিয়াকে বলা হয় এক্সফলিয়েট করা। ঠোঁটের জন্যে যা খুবই জরুরি। কারণ ঠোঁটে মরা চামড়া জমে থাকার ফলে অনেক সময় ঠোঁট কালো দেখা যায়। সঠিক উপায়ে এক্সফলিয়েট করার ফলে ঠোঁটের মরা চামড়া উঠে গিয়ে ঠোঁটে হালকা গোলাপি আভা চলে আসে এবং দ্রুত রক্ত চলাচল নতুন কোষ তৈরিতে সাহায্য করে।

ঠোঁটের এক্সফলিয়েট করার জন এক চা চামচ বাদামী চিনিতে পাঁচ ফোঁটা লেবুর রস দিয়ে মিশিয়ে সেই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে এক মিনিট সময় নিয়ে খুব যত্ন সহকারে ঘষতে হবে। এরপর ভালমতো ধুয়ে ফেলে পছন্দমত লিপবাম দিতে হবে ঠোঁটে। প্রতি সপ্তাহে দুইবার এক্সফলিয়েট করাই যথেষ্ট।

৪/ আমন্ড অয়েল

শুধুমাত্র চুলের জন্যই নয় আপনার ঠোঁটের কালো দাগ তুলে ফেলার জন্যেও দারুণ উপকারী আমন্ড অয়েল। আমন্ড অয়েল মরা চামড়া তুলে ফেলে ঠোঁটের কালো দাগ দূর করতে সাহায্য করে। এর জন্যে প্রতিদিন রাতে কয়েক ফোঁটা আমন্ড অয়েল ঠোঁটে খুব ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এরপর তেল ধুয়ে না ফেলে ঠোঁটে থাকা অবস্থাতেই ঘুমিয়ে যেতে হবে। সকালে উঠে ঠোঁট ভালোভাবে ধুয়ে পছন্দ মতো লিপবাম ব্যবহার করতে হবে।

৫/ হলুদ গুঁড়া

হলুদ গুঁড়ার গুণের যেন শেষ নেই! ত্বকের যত্নে তো বটেই ঠোঁটের জন্যেও দারুণ উপকারী হলুদের গুঁড়া। হলুদ গুঁড়াতে রয়েছে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট, প্রদাহ-বিরোধী এবং ক্ষতস্থান সারিয়ে তোলার মত চমৎকার উপাদান। ঠোঁটে কোন ধরণের ইনফেকশনের জন্য যদি কোন কালো দাগের সৃষ্টি হয়, তবে হলুদ গুঁড়া সঠিকভাবে ব্যবহার করলে সেই দাগ একেবারেই চলে যাবে। ঠোঁটে ব্যবহারের জন্য এক চিমটি পরিমাণ হলুদ গুঁড়া এবং জায়ফল গুঁড়া নিয়ে অল্প পরিমাণ পানির সাহায্যে আঠালো পেষ্ট বানাতে হবে। এরপর ঠোঁটে সমানভাবে সেই পেষ্ট লাগিয়ে অপেক্ষা করতে হবে শুকিয়ে যাওয়ার জন্য। শুকিয়ে গেলে পানির সাহায্যে পরিষ্কার করে পছন্দসই লিপবাম ব্যবহার করতে হবে।

সূত্র: Dlt Beauty

সম্পাদনা : রুমানা বৈশাখী