কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও ভিডিও: নূর

পুরনো টি শার্টের দারুণ ৩টি ব্যবহার! (দেখুন ভিডিওতে)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৭, ১৭:০২
আপডেট: ১৮ নভেম্বর ২০১৭, ১৭:০২

(প্রিয়.কম) মৌসুম বদলের এই সময়টায় বদল আসে আমাদের পোশাক আশাকেও। গরমের পাতলা সুতি টিশার্ট বাদ দিয়ে সবাই এখন ভারী ভারী সোয়েটার বের করছেন আলমারি থেকে। পুরনো হয়ে যাওয়া টি শার্টগুলোকে ফেলে দেন অনেকেই। কেউবা ধুলো ঝাড়া বা ঘর মোছার মত কাজে এগুলোকে ব্যবহার করেন। আপনি কি জানেন, এই পুরনো টি শার্ট দিয়েই বরং নতুন কিছু জিনিস তৈরি করা যায় যা আপনার এবং আপনার ঘরের শোভা বাড়াতে পারে? চলুন, দেখে নিই পুরনো টি শার্ট ফেলে না দিয়ে তা দিয়ে কীভাবে তৈরি করতে পারেন কুশন কভার, ব্যাগ এবং স্কার্ফ। আর হ্যাঁ, এই কাজগুলো করতে সেলাই বা আঠার কোনো দরকারই হবে না! 

১) কুশন কভার

অনেক সময়েই দেখা যায় কুশন অনেক পুরনো হয়ে তাতে দাগ পড়ে গেছে, অথবা এর কাপড়টা ছিঁড়ে, ফেটে বা বিবর্ণ হয়ে গেছে। এমন কুশনের জন্য কভার তৈরি করে নিতে পারেন পুরনো একটি টি শার্ট থেকেই। প্রথমে টি শার্টের ওপরে কুশন রেখে এর মাপটা কলম বা পেন্সিল দিয়ে মার্ক করে নিন। এরপর এই মাপ থেকে একটু বড় করে টি শার্টটি কেটে নিন। এবার এই কাপড়ের চারদিকে লম্বা লম্বা ফালি করে কেটে নিন। ফালিগুলোকে দুটি করে গিঁট দিয়ে আটকে নিন, যাতে কভারের মত জোড়া লেগে যায় দুই টুকরো কাপড়। তিনদিকে গিঁট দেওয়া হলে এর ভেতরে কুশন ঢুকিয়ে নিন এবং বাকি দিকটাও গিঁট দিয়ে আটকে নিন। ব্যাস! তৈরি হয়ে গেলো রঙিন একটি কুশন কভার। আপনি চাইলে কয়েক রঙের এমন কুশন কভার তৈরি করে নিতে পারেন পুরনো টি শার্ট থেকে। এতে বসার ঘরটা অনেক প্রাণবন্ত মনে হবে। 

২) টুকিটাকি জিনিস রাখার ব্যাগ

হয়তো ছোটখাটো কিছু কেনাকাটার জন্য বাজারে যাচ্ছেন, বা অল্প সময়ের জন্য বাইরে হাঁটতে যাচ্ছেন। অথবা অনেক সময়ে ঘরেই আলমারির ভেতরে টুকিটাকি কিছু রাখার জন্য ব্যাগ দরকার হয়। এ সময়ে স্বাচ্ছন্দ্যে অল্প কিছু জিনিস নেবার জন্য টি শার্ট দিয়েই একটি ব্যাগ তৈরি করে নিতে পারেন। ভিডিওর মতো করে টি শার্টের ওপরের অংশটি কেটে নিন, এতে ব্যাগের হ্যান্ডেলের অংশটা বের হবে। এরপর নিচের হেম কেটে ফেলুন। আগের মতো করে ফালি করে নিন এবং ফালিগুলোকে দুইটি করে গিঁট দিয়ে নিন যাতে ব্যাগের তলাটা আটকে যায়। এবারে এর ভেতরে টুকিটাকি জিনিস রাখতে পারেন। গিঁটগুলোকে দেখতে ভালো না লাগলে ব্যাগটাকে উল্টেও নিতে পারেন। 

৩) ফ্যাশনেবল স্কার্ফ

অনেক সময়ে এমন হয় যে টি শার্টের গলা বা হাতার অংশটা ছিঁড়ে বা রং চটে গেছে, অথচ বাকি অংশটা আগের মতই সুন্দর আছে। এমন অবস্থায় আপনি টি শার্টের কাপড়টা দিয়ে ফ্যাশনেবল একটা স্কার্ফ তৈরি করে নিতে পারেন। এর জন্য টি শার্টের অক্ষত অংশটা থেকে কাপড় কেটে নিন। এরপর এর দুইদিক দিয়েই চিকন ফালি করে কেটে নিন। হ্যাঁ, এই ফালিগুলোকেও গিঁট দিতে হবে, তবে ব্যাগ বা কুশন কভারের মতো নয়। এক্ষেত্রে পাশাপাশি দুইটি ফালি গিঁট দিয়ে সুন্দর একটা ডিজাইন তৈরি করতে হবে। সবগুলো ফালি গিঁট দেওয়া হয়ে গেলে দেখবেন, হালকা এবং ফ্যাশনেবল একটা স্কার্ফ তৈরি হয়ে গেছে। 

পুরো প্রণালীটি ভালোভাবে বুঝে নিতে দেখতে পারেন প্রিয় প্রোডাকশন টিম এবং লাইফ টিমের তৈরি ভিডিওটি-