কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এশীয় উন্নয়ন ব্যাংক। ফাইল ছবি।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে ২৪০ মিলিয়ন ডলারের তহবিল গঠন

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৭, ১২:৫৬
আপডেট: ১৮ নভেম্বর ২০১৭, ১২:৫৬

(বাসস) বাংলাদেশ ব্যাংক ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানে কম সুদে ঋণ দিতে ২৪০ মিলিয়ন মার্কিন ডলারের একটি পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। এই তহবিলে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ২শ’ মিলিয়ন ডলার এবং বাংলাদেশ সরকার ৪০ মিলিয়ন ডলার দেবে।

বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ১৭ নভেম্বর শুক্রবার এ কথা জানান। এই পুনঃঅর্থায়ন প্রকল্পের আওতায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মোট প্রকল্প অর্থের সর্বোচ্চ ৯০ শতাংশের যোগান দেবে। অবশিষ্ট ১০ শতাংশ বহন করবে ঋণ গ্রহিতা। বাংলাদেশ ব্যাংকের সাম্প্রতিক এক সার্কুলারে এ কথা বলা হয়। 

এ ছাড়া ঋণ গ্রহিতা সর্বোচ্চ ৩ কোটি টাকা ঋণ পাবে। এর মধ্যমেয়াদী ঋণের কার্যকাল হবে ৩ বছর এবং দীর্ঘমেয়াদী ৫ বছর। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরেও এই তহবিল থেকে ঋণ দেয়া যাবে। এই তহবিলের জন্য কেন্দ্রীয় ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকগুলোর কাছ থেকে ৪ শতাংশ সুদ নেবে।

এতে পুরুষ ঋণ গ্রহিতাদের বাজার ভিত্তিক সুদের হারে ঋণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এই তহবিলের ১৫ শতাংশ নারীদের জন্য সংরক্ষিত থাকবে। নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে সর্বোচ্চ ঋণের হার হবে ১০ শতাংশ। মোট তহবিলের দুই-তৃতীয়াংশ কুটির, ক্ষুদ্র ও ছোট শিল্প এবং অবশিষ্ট মাঝারী শিল্পের জন্য নির্ধারিত থাকবে।

প্রিয় সংবাদ/শিরিন